আইএস জঙ্গীদের মধ্যে ৭০% পাকিস্তানি জঙ্গী, সমীক্ষায় উঠে এল রিপোর্ট - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আইএস জঙ্গীদের মধ্যে ৭০% পাকিস্তানি জঙ্গী, সমীক্ষায় উঠে এল রিপোর্ট

Share This

আইএস জঙ্গীদের মধ্যে ৭০% পাকিস্তানি জঙ্গী, সমীক্ষায় উঠে এল রিপোর্ট


আজ খবর (বাংলা), জেনেভা, জুইজারল্যাণ্ড, ৩০/০৯/২০২০ : ইরাক এবং সিরিয়া থেকে কোনঠাসা হয়ে ইসলামিক স্টেট্ (আইএসআইএস ) জঙ্গী গোষ্ঠী ক্রমেই ডালপালা মেলে ধরছে দক্ষিণ এশিয়ার দেশগুলিতে।

ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিজ (EFSAS)  সংগঠনের আমস্টার্ডামবাসী বেশ কয়েকজন চিন্তাবীদ আজ ওয়েব ইনারে নিজেদের মধ্যে একটি বৈঠক করেছেন, যার ছিল শীর্ষক ছিল - "দক্ষিণ এশিয়ার দেশগুলিতে আইএসআইএস জঙ্গী সংগঠনের উত্থান।" সেই আলোচনা থেকেই উঠে এসেছে ইরাক এবং সিরিয়া থেকে তাড়া  খেয়ে আইএসআইএস জঙ্গীরা দক্ষিণ এশিয়ার দেশগুলিতে এসে ঘাঁটি গেড়ে বসছে। এদের মধ্যে রয়েছে বেশ কিছু প্রাক্তন তালিবান জঙ্গীও। 

এই জঙ্গী গোষ্ঠীর মূল উদ্দেশ্যগুলি অদূর ভবিষ্যতে দক্ষিণ এশিয়ার দেশগুলির সামনে ভয়ঙ্কর বিপদ ডেকে নিয়ে আসতে চলেছে।  ইরাক বা সিরিয়া থেকে বিতাড়িত এই জঙ্গীদের সরাসরি মদত দিচ্ছে পাকিস্তান বলে জানা যাচ্ছে। আজকের বৈঠকের পৌরহিত্য করেছেন EFSAS এর ডিরেক্টর জুনেইদ কুরেশি, যিনি দীর্ঘদিন মানবাধিকার নিয়ে কাজ করেছেন,  এনজিও কর্মী হিসেবে কাজ করেছেন এবং দীর্ঘদিন ধরে দক্ষিণ এশীয় রাজনীতি এবং সন্ত্রাসবাদ বিষয়টি নিয়েও যথেষ্ট পড়াশুনা  করেছেন।

দক্ষিণ এশিয়ায় আইএস জঙ্গীদের উপস্থিতি নিয়ে আলোচনায় আজ বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। যেমন ইউনাইটেড নেশন্স জানিয়েছে প্রায় ২০০০ সশস্ত্র আইএস জঙ্গী দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশগুলিতে ছড়িয়ে পড়েছে। আইএস জঙ্গীদের মধ্যে অনেকেই এসেছে পাকিস্তানের তেহরিক ই তালিবান জঙ্গীগোষ্ঠী থেকে, কেউ কেউ এসেছে পাকিস্তানী তালিবানি গ্রূপ টিটিপি থেকে। মার্কিন সেনা সূত্রে জানা  গিয়েছে,আইএস জঙ্গীদের মধ্যে ৭০%ই হল পাকিস্তানি জঙ্গী। 

গবেষণায় উঠে এসেছে পাকিস্তান রীতিমত জঙ্গী তৈরি করার কারখানা চালাচ্ছে তাদের দেশে, আর এই ধরনের প্রচুর কারখানা রয়েছে পাকিস্তান জুড়ে। বিশেষত দক্ষিণ এশিয়ায় কোনো মানুষ কোনো কারনে যদি ন্যায় না পায়,  কেউ কোনমভাবে ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হয়, কোনোভাবে অত্যাচারের শিকার হয়, তাহলেই এই জঙ্গী গোষ্ঠী  ভুলিয়ে  এবং মগজ ধোলাই করে নিরলসভাবে প্রচেষ্টা চালিয়ে তাদেরকে জঙ্গী বানিয়ে ছাড়ছে। 

পাকিস্তানের এই  ভয়ঙ্কর ভূমিকা  দক্ষিণ এশিয়ার যে  দেশগুলিকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ করছে, তার মধ্যে একটি দেশ হল ভারত। ভারত পাকিস্তানের প্রতিবেশী  দেশ। পাকিস্তানের মাটিতে প্রতিদিন তৈরি হচ্ছে অসংখ্য জঙ্গী, যাদের উদ্দেশ্যই হল বিভিন্ন দেশে নাশকতা ঘটানো । যা ভারত তো বটেই গোটা বিশ্বের সমগ্র মানব জাতির জন্যেই মহাবিপদ বলে প্রমাণ হতে চলেছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages