করোনা যেন গলা টিপে ধরেছে পর্যটন ব্যবসার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


করোনা যেন গলা টিপে ধরেছে পর্যটন ব্যবসার

Share This

করোনা যেন গলা টিপে ধরেছে পর্যটন ব্যবসার


আজ খবর (বাংলা), সিমলা, হিমাচল প্রদেশ, ২০/০৯/২০২০ : অদ্ভুতরকম সঙ্কটের মুখে পড়েছে পর্যটন ব্যবসা। করোনা সংক্ৰমন নিয়ে মানুষ এখন এতটাই আতঙ্কে রয়েছে, যে দেশের যে সব পর্যটনকেন্দ্রাগুলি খুলে দেওয়া হয়েছে, সেখানে কোনো পর্যটকের দেখা নেই।

কিছুদিন আগেই হিমাচল প্রদেশে খুলে দেওয়া হয়েছে পর্যটন ব্যবসা। হিমাচল সরকার অনুমতি দিয়েছিল হোটেলগুলিকেও খুলে দেওয়ার জন্যে। বলা হয়েছিল অন্যান্য রাজ্যগুলি থেকে পর্যটক আসলেও কোনো আপত্তি নেই হিমাচল সরকারের। সেই অনুযায়ী হিমাচল প্রদেশের পর্যটনকেন্দ্রগুলিতে  হোটেলগুলির  দরজা খুলে দেওয়া হয়েছিল দীর্ঘ সাত মাস পর।  খুলে গিয়েছিল রেস্টুরেন্টগুলিও। এমনকি প্যারাগ্লাইডিং-এর মত রোমাঞ্চকর ভ্রমণের দরজাও  খুলে দেওয়া হয়েছিল। যে গাড়িগুলো যাত্রী নিয়ে যায়, আগের মত তারাও ভীড় জমাতে শুরু করেছিল ট্যাক্সি স্ট্যান্ডে। ঝাঁপ খুলে গিয়েছিল হিমাচলের ট্র্যাভেল এজেন্সিগুলোরও। বহুদিন পর হিমাচল প্রদেশ ফের সেজে উঠেছিল নতুন সাজে।

কিন্তু এত সাজসজ্জা যাদের জন্যে, সেই পর্যটকদেরই কোনো দেখা নেই।  কোথাও কোনো ট্যুরিস্ট নেই, বুকিং নেই। সিমলা, মানালি, ধর্ম শালা, ডালহৌসি, কল্পা, কাজা, ছবিটা সর্বত্র একই। কোথাও কোনো টুরিস্টের দেখা নেই। তবে শুধু   হিমাচল প্রদেশই নয়, ট্যুরিস্টের দেখা নেই দার্জিলিং, সিকিম এবং ডুয়ার্সও। ট্যুরিস্ট নেই মুসৌরি, মুন্সিয়ারি বা নৈনীতালেও। অর্থাৎ যদি এই মুহূর্তে দেশের সর্বত্র ফের পর্যটন ব্যবসা খুলে দেওয়াও হয়, তাহলে রীতিমত মাছি তাড়াবে পর্যটন ব্যবসার সাথে যুক্ত মানুষজন। 

করোনা সংক্রমণের ভয় যেমন আছে, তেমন তার পাশাপাশি আরও একটা বিষয় রয়েছে। সেটা হল অর্থাভাব। মানুষের হাতে এখন টাকা নেই, চাকরি নেই, ব্যাবসা অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই মানুষ এখন বেড়াতে গিয়ে আর টাকা খরচ করতে চাইছে না। কিন্তু পর্যটন ব্যবসায় এর প্রভাব হবে সুদূরপ্রসারী, কেননা আমাদের দেশে অসংখ্য মানুষ পর্যটন ব্যবসার সাথে যুক্ত ছিলেন। তাঁরাও কাজ হারাবেন স্থায়ীয়ভাবে। পর্যটন ব্যবসার সাথে যুক্ত মানুষরা কিন্তু তাকিয়ে আছেন  কেন্দ্র সরকারের দিকে। তাঁরা এই বিষয়ে একটা সমাধানসূত্র বের করতে চাইছেন। তাঁরা চাইছেন সরকার এগিয়ে আসুক এবং পর্যটনের সাথে যুক্ত মানুষদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিক।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages