বাংলা ভাষাকে এবার দেশের ক্লাসিকাল ল্যাঙ্গুয়েজের তকমা দেওয়া হোক : অধীর চৌধুরী - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বাংলা ভাষাকে এবার দেশের ক্লাসিকাল ল্যাঙ্গুয়েজের তকমা দেওয়া হোক : অধীর চৌধুরী

Share This

বাংলা ভাষাকে এবার দেশের ক্লাসিকাল ল্যাঙ্গুয়েজের তকমা দেওয়া হোক : অধীর চৌধুরী


আজ খবর (বাংলা), ,নতুন দিল্লী, ভারত, ২১/০৯/২০২০ : বাংলা ভাষাকে দেশের ধ্রুপদী ভাষা বা ক্লাসিকাল ল্যাঙ্গুয়েজের তকমা দেওয়া হোক, আজ সংসদে এমনটাই দাবী জানালেন কংগ্রেস নেতা ও সাংসদ অধীর চৌধুরী।

বাংলা ভাষাকে এখনো দেশের ধ্রুপদী বা ক্লাসিকাল ভাষার তালিকায় ফেলা হয় নি। যে তালিকায় ইতিমধ্যেই ২০০৪ সালে স্থান পেয়েছে তামিল ভাষা, ২০০৫ সালে স্থান পেয়েছে সংস্কৃত ভাষা, ২০০৮ সালে স্থান পেয়েছে কন্নড় ও তেলেগু ভাষা, ২০১৩ সালে স্থান পেয়েছে মালায়লাম ভাষা এবং ২০১৪ সালে স্থান পেয়েছে ওড়িয়া ভাষা। এবার ওই তালিকায় বাংলা ভাষাকেও স্থান দেওয়ার জন্যে কেন্দ্র সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন অধীর চৌধুরী।

কিন্তু কি এই ক্লাসিকাল ল্যাঙ্গুয়েজ বা ভারতের ধ্রুপদী ভাষা ?  দেশের ধ্রুপদী ভাষার তালিকায় প্রবেশ করতে হলে কিছু পর্যায় রয়েছে, যেগুলি পূরণ করতে হয়। যেমন সেই ভাষাটির অন্ততপক্ষে ১৫০০-২৫০০ বছরের পুরোন এবং সমৃদ্ধ ইতিহাস থাকতে হবে।  সেই ভাষায় উল্লেখযোগ্য সাহিত্য থাকতে হবে। সেইসব সাহিত্যগুলির স্বীকৃতি থাকতে হবে। সেই সাহিত্যগুলি যেন অন্যভাষা থেকে অনুকরণ বা অনুবাদিত না হয়, এই রকম বেশ কিছু পর্যায়কে পার করেই সেই ভাষাকে দেশের ধ্রুপদী বা ক্লাসিকাল ল্যাঙ্গুয়েজের তকমা দেওয়া হয়।  

ধ্রুপদী ভাষার তকমা পেতে হলে যে সব শর্ত পূরণ করতে হয়, তা খুব ভাল করেই বাংলা ভাষার ক্ষেত্রে প্রযোজ্য।তাই বাংলা ভাষাকেও দেশের ধ্রুপদী ভাষার তালিকায় অন্তর্ভুক্ত করার জন্যে আজ কেন্দ্র সরকারের কাছে অনুরোধ জানালেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তিনি আজ বলেন, "বাংলা ভাষা যথেষ্ট অভিজাত ভাষা যা পশ্চিমবঙ্গ  এবং বাংলাদেশের মানুষ ব্যবহার করেন কথা বলার সময়। বাংলা ভাষার সাহিত্যের সাথে পরিচিত। তাই আমি কেন্দ্র সরকারের কাছে অনুরোধ জানাতে চাইছি বাংলা ভাষাকেও ক্লাসিকাল ।ল্যাঙ্গুয়েজের তকমা দেওয়া হোক। অন্যান্য যে ভাষাগুলিকে এই তকমা ইতিমধ্যেই দেওয়া হয়েছে, সেগুলির সম্বন্ধে আমার নতুন করে কিছু বলার নেই।" 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages