ভারতে এই প্রথমবার ওপেন হার্ট অপারেশন ছাড়াই হার্টের দুটি ভালব সফলভাবে বদলে দেওয়া হল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতে এই প্রথমবার ওপেন হার্ট অপারেশন ছাড়াই হার্টের দুটি ভালব সফলভাবে বদলে দেওয়া হল

Share This

ভারতে এই প্রথমবার ওপেন হার্ট অপারেশন ছাড়াই হার্টের দুটি ভালব সফলভাবে বদলে দেওয়া হল
ডক্টর রবীন্দ্র সিং রাও 


আজ খবর (বাংলা), জয়পুর,  রাজস্থান, ১৪/০৯/২০২০ :  ভারতবর্ষে এই প্রথম ওপেন হার্ট অপারেশন ছাড়াই হার্টের দুটি ভালবই বদলে দেওয়া গেল। এই অসাধ্য সাধন করা হয়েছে ডক্টর রবীন্দ্র সিং রাওয়ের তত্বাবধানে। ডক্টর রাও  একজন ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট এবং স্ট্রাকচারাল হার্ট ডিজিজ বিশেষজ্ঞ।

ভারতে প্রথমবার এই  ধরনের অপারেশন করা হল রাজস্থানের জয়পুরের ইটার্নাল হাসপাতালে। হৃৎপিণ্ডের দুরূহ অসুখ নিয়ে ওই হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৫৫ বছর বয়সী এক প্রৌঢ়।  তিনি কানাডার বাসিন্দা হলেও আদতে তিনি চন্ডিগড়ের মানুষ। TAVI -র ডিরেক্টর ডক্টর রায় তাঁর কেস হিস্ট্রি দেখে হৃৎপিণ্ডের দুটি ভালব বদলে নেওয়ার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু এই ধরনের জটিল অপারেশন এর আগে আমাদের দেশে কখনো হয় নি। অভয়  দেন ডক্টর রাও। 

চন্ডিগড়ে নিজের বাড়িতেই ওই প্রৌঢ়ের হার্ট এটাক হয়েছিল। তাঁর হার্টের দুটি ভালব  খুব সরু হয়ে গিয়েছিল। যার জন্যে তিনি ঠিকমত নিঃশ্বাস  নিতে পারছিলেন না। এমনকি কোনো ওষুধ কাজ করছিল না। প্রাথমিকভাবে তাঁকে চন্ডিগড়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কিন্তু বিশেষ কোনো উন্নতি হচ্ছিল না। এরপর ডক্টর রাও  তাঁকে দুটি ভালব বদলে নেওয়ার পরামর্শ দেন এবং বড় কোনো অপারেশন ছাড়াই ওই প্রৌঢ়ের হৃৎপিণ্ডের দুটি ভালব  (Mitral & Aortic) সফলভাবে বদলে দেওয়া হয়।

ওই প্রৌঢ় হাসপাতালে ভর্তি হওয়ার আগে ঠিকমত শ্বাস নিতে পারছিলেন না, ঠিক মত চলাফেরা করতে পারছিলেন না।সাধারণত এই ধরনের অসুবিধায় ওপেন হার্ট সার্জারি করতে হয়।  কিন্তু এই ক্ষেত্রে বড় কোনো অপারেশন ছাড়াই হার্টের দুটি ভালব  বদলে দিয়ে নাজির গড়লেন ডক্টর রাও।  ভারতবর্ষে এই ধরনের অপারেশন এই প্রথমবার করা হল। ওই প্রৌঢ়  এখন অনেকটাই সুস্থ রয়েছেন। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages