চীনকে টপকে 'ইকোসক'-এর সদস্যপদ আদায় করে নিল ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


চীনকে টপকে 'ইকোসক'-এর সদস্যপদ আদায় করে নিল ভারত

Share This
আন্তর্জাতিক
ইউনাইটেড নেশনসে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস ত্রিমূর্তি 

আজ খবর (বাংলা), ওয়াশিংটন, মার্কিন যুক্তরাষ্ট্র, ১৫/০৯/২০২০ : চীনকে টপকে  ভারত এবার আন্তর্জাতিক ইকোনমিক অফ সোশ্যাল কাউন্সিলের (ECOSOC) সদস্যপদ আদায় করে নিল। ভারত পেয়েছে United Nation's Commission of Woman পদটি।
এই পদটি রয়েছে মহিলাদের সশক্তিকরন এবং লিঙ্গ ভেদে উন্নয়নের জন্যে। ভারত এতদিন ধরে মহিলা সশক্তিকরণের জন্যে কাজ করে এসেছে এবং ভারতের মত উপমহাদেশে চাকরি বা অন্যান্য ক্ষেত্রেও পুরুষ ও মহিলা কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলেছে। ভারতীয় রাজনীতিতেও মহিলাদের উপস্থিতি অনেক বেশি। তাই গোটা বিশ্বে লিঙ্গভেদে উন্নয়নের কাজ করে যাওয়ার জন্যে ভারতের মত একটি দেশকে সদস্যপদ দিতে দেরি করেনি বিশ্বের অন্যান্য দেশগুলি।
ইকোনোমিক অফ সোশ্যাল কাউন্সিলকে সংক্ষিপ্তভাবে 'ইকোসক' বলা হয়। আন্তর্জাতিক এই বোর্ডে গোটা পৃথিবীর কিছু দেশকে মান্যতা দিয়ে সদস্যপদ দেওয়া হয়। ভিন্ন দেশের ভোটাভুটিতে ঠিক করা হয়, কোনো দেশ কোন সদস্যপদ পাবে। এবছর ভারত যে সদস্য পদের জন্যে আবেদন করেছিল, সেই সদস্যপদের জন্যে আবেদন জানিয়েছিল ভারত, আফগানিস্তান এবং চীন। সবথেকে বেশি ভোট পেয়ে সদস্যপদ আদায় করে নিয়েছে ভারত। কিন্তু চীন এবার অর্দ্ধেক ভোটও পায় নি। অথচ নারী সশক্তিকরণের জন্যে চীনের রাজধানী বেজিং-এ ১৯৯৫ সালে মহাসম্মেলন অনুষ্ঠিত হয়েছিল, এবছরেই সেই মহাসম্মেলনের ২৫ বছর পূর্তি হচ্ছে। ভারত এই কমিশনের 'স্ট্যাটাস অফ উওম্যান' পদে আগামী চার বছর সদস্য হয়ে থাকবে।  অর্থাৎ ২০২১ সাল থেকে ২০২৫ সাল পর্যন্ত সদস্য হয়ে থাকবে। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages