মহাকাশ গবেষণার ক্ষেত্রেও বিদেশী বিনিয়োগ টানতে উদ্যোগ নিচ্ছে কেন্দ্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


মহাকাশ গবেষণার ক্ষেত্রেও বিদেশী বিনিয়োগ টানতে উদ্যোগ নিচ্ছে কেন্দ্র

Share This

মহাকাশ গবেষণার ক্ষেত্রেও বিদেশী বিনিয়োগ টানতে উদ্যোগ নিচ্ছে কেন্দ্র


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২২/০৯/২০২০ : কেন্দ্রীয় মহাকাশ বিষয়ক দপ্তরের প্রতিমন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং আজ রাজ্যসভায় এক লিখিত জবাবে জানিয়েছেন, মহাকাশ ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ ও উদ্ভাবনে উৎসাহ দিতে সরকার ইন্ডিয়ান স্পেস প্রোমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার (ইন-স্পেস) উদ্যোগের সূচনা করেছে।

ইন-স্পেস উদ্যোগের মাধ্যমে বেসরকারি ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলিতে সহায়তা দেওয়া হবে –
কারিগরি সহায্য প্রদান; নগদ বিনিময়ে উৎসাহ; মহাকাশ দপ্তর চত্বরে অস্থায়ী সুযোগ-সুবিধা কাঠামো গড়ে তোলার অনুমতি; এনএসআইএল – এর চাহিদার বিষয়গুলিতে নিলাম প্রক্রিয়ায় অংশগ্রহণে অনুমতি এবং বিজ্ঞান ও মহাকাশ অনুসন্ধান অভিযানগুলিতে অংশগ্রহণ।

মহাকাশ ক্ষেত্রে বেসরকারি অংশগ্রহণে আরও বেশি উৎসাহদানের জন্য কেন্দ্রীয় সরকার প্রাতিষ্ঠানিক ও নিয়ন্ত্রণমূলক ব্যবস্থার অঙ্গ হিসাবে ইন-স্পেস উদ্যোগ গ্রহণ করেছে। তবে, এই উদ্যোগের আওতায় অর্থ সংস্থানের বিষয়গুলিকে অন্তর্ভুক্ত করা হয়নি।

বেসরকারি ক্ষেত্র এই উদ্যোগের আওতায় নিম্নলিখিত বিষয়গুলিতে অংশগ্রহণ করতে পারবে –
কৃত্রিম উপগ্রহ নির্মাণ; উৎক্ষেপণ যান নির্মাণ; উৎক্ষেপণ পরিচালনা; বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন বা মহাকাশ সংক্রান্ত প্রযুক্তির প্রয়োগ ও তার উদ্ভাবন তথা মহাকাশ-ভিত্তিক পরিষেবা প্রদান এবং মহাকাশ ক্ষেত্রে বিভিন্ন ধরনের কর্মকান্ডে সামিল হওয়ার জন্য সিস্টেম বা কারিগরি পদ্ধতির উদ্ভাবন। 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages