কৃষি বিল : তুমুল হট্টগোলে চতুর্থবারের জন্যে মুলতুবি হয়ে গেল রাজ্যসভার উচ্চকক্ষের অধিবেশন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কৃষি বিল : তুমুল হট্টগোলে চতুর্থবারের জন্যে মুলতুবি হয়ে গেল রাজ্যসভার উচ্চকক্ষের অধিবেশন

Share This

কৃষি বিল : তুমুল হট্টগোলে চতুর্থবারের জন্যে মুলতুবি হয়ে গেল রাজ্যসভার উচ্চকক্ষের অধিবেশন


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২১/০৯/২০২০: লোকসভার পর রাজ্যসভার উচ্চকক্ষে কেন্দ্র সরকারের আনা নতুন কৃষি বিল  তুমুল হট্টগোল। আজ চতুর্থবারের মত রাজ্যসভাকে মুলতুবি ঘোষণা করতে হল।

কেন্দ্র সরকার কৃষি আইনে মোট তিনটি বিল আনতে চেয়েছিল। প্রথমটি হল 'অত্যাবশ্যকীয় পণ্য  আইন', দ্বিতীয়টি হল 'কৃষি পণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন' এবং তৃতীয়টি হল 'কৃষিপণ্যের দাম নিশ্চিতকরণ ও কৃষক সুরক্ষা ও ক্ষমতায়ন'। কিন্তু এই তিনটি বিলের বিরোধিতা করে প্রতিবাদের ঝড় বইয়ে দিয়েছে বিরোধী দলগুলি। দেশের কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর এই বিলগুলির বিষয়ে বলেছিলেন এই আইন এসে গেলে কৃষকদের কৃষি পণ্যের সঠিক মূল্য পেতে কোনো অসুবিধা হবে না, বরং এই আইনের বলে মাঝারি এবং ছোট কৃষকরাও ন্যায্য দাম পাবে এবং তাদের সুবিধা হবে।

গতকাল এই নতুন কৃষি বিল নিয়ে লোকসভায় তুমুল হট্টগোল হয়। বিরোধী দল কংগ্রেস জানিয়েছে, 'এই বিল আসলে কৃষকদের মৃত্যু পরোয়ানা'। এই বিলে তারা সই করবে না। গতকাল তৃণমূল কংগ্রেসের সাংসদ ডেরেক  ও ব্রায়েন এই বিষয়ে সোচ্চার হয়ে উঠলে মার্শালের সাথে তাঁর ধ্বস্তাধস্তি হয়। এর পর বিরোধীরা হোয়েলে নেমে এসে বিলের খসড়া ছিঁড়ে ফেলে প্রাতিবাদ দেখাতে থাকেন। বেশ কয়েকজন সাংসদকে অভব্য আচরণের জন্যে সাসপেন্ড করা হয়েছিল। কংগ্রেসের তরফ থেকে সদনের ডেপুটি স্পিকার হরিবংশের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হলেও তা অবশ্য ধোপে টেঁকেনি। তবে সদনের মধ্যে ব্যাপক হৈচৈ চলতেই থাকে। গতকাল ধ্বনি ভোটে নতুন কৃষি বিলগুলির দুটি পাস হয়ে গিয়েছে, যদিও তুমুল হট্টগোলের মাঝে ধ্বনি ভোটের সাপেক্ষ এবং বিপক্ষ বিষয়টি ঠিকমত বোঝাই যায় নি। কেননা একটা সময় হট্টগোলের জেরে রাজ্যসভার সম্প্রচারের অডিও বন্ধ করে দিতে হয়েছিল। তবুও কেউ কেউ মোবাইল ফোনে ছবি তুলে তা বাইরে ছড়িয়ে দিয়েছিলেন।

আজ সকাল থেকেই রাজ্যসভার উচ্চকক্ষ ছিল অশান্ত। আজ সকালেও হয় হট্টগোলের জন্যে ১০:৩৬ মিনিটে সভা মুলতুবি রাখতে হয়েছিল, যা ফের শুরু করা হয়েছিল সকাল ১১:০৭ মিনিটে, কিন্তু তখনও ব্যাপক হৈচৈ এবং গণ্ডগোল চলতে থাকায় চতুর্থবারের জন্যে সভা মুলতুবি করে দেওয়া হয়েছিল, যা ফের বেলা ১২টা  নাগাদ চালু করা হয়েছে। সদনে যে সব সাংসদেরা সবচেয়ে বেশি হৈচৈ করেছিলেন তাঁদেরকে সদন ছেড়ে বেরিয়ে যেতে বলা হয়েছিল, এবং তাঁদেরকে এক সপ্তাহের জন্যে সাসপেন্ড করার কথা বলা হয়েছিল। এই সাংসদেরা হলেন তৃণমূল কংগ্রেসের ডেরেক ও ব্রায়েন, দোলা সেন, আমি আদমি পার্টির সঞ্জয় সিং, কংগ্রেসের রাজীব সতব, রিপুন বোরা,  সাঈদ  নাসির হুসেন, সিপিএম-এর কে কে রাগেস  ও ইলামারাম করিম।

 নিউজ আপডেট : শেষ পাওয়া খবর অনুযায়ী সংসদ আগামীকাল পর্যন্ত মুলতুবি ঘোষণা করা হয়েছে।


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages