নেপালে ভূমিকম্পে বিধ্বস্ত বাড়িগুলি ফের নির্মাণ করে দিয়ে প্রকৃত বন্ধুর পরিচয় দিচ্ছে ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নেপালে ভূমিকম্পে বিধ্বস্ত বাড়িগুলি ফের নির্মাণ করে দিয়ে প্রকৃত বন্ধুর পরিচয় দিচ্ছে ভারত

Share This

নেপালে ভূমিকম্পে বিধ্বস্ত বাড়িগুলি ফের নির্মাণ করে দিয়ে  প্রকৃত বন্ধুর পরিচয় দিচ্ছে ভারত


আজ খবর (বাংলা), নতুন দিল্লী ও কাঠমান্ডু, ভারত ও নেপাল, ২৪/০৯/২০২০ : ভারত ফের একবার সাহায্যের হাত বাড়িয়ে দিল প্রতিবেশী বন্ধু রাষ্ট্র নেপালের দিকে।

নেপালে ২০১৫ সালের এপ্রিল মাসে যে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল, তার রিখটার স্কেলে ৭.৮, সেই ভূমিকম্পে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিলকে নেপাল। সেই সময় ভারত একজন নিকট বন্ধুর মত সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল নেপালের দিকে। সেইসময় ভারত নেপালকে কথা দিয়েছিল, নেপালে ভূমিকম্পে ভেঙে যাওয়া বাড়িগুলিকে মেরামত করে ফের দাঁড় করিয়ে দিতে সাহায্য করবে ভারত। আজ ভারত সেই কথা রাখল। 

আজ নেপালকে ভারত মোট ১.৫৪ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে সাহায্য করল, যার নেপালি টাকায় মূল্য  হল ৯৬ কোটি টাকা। আজ ভারতের নেপালি দূতাবাসের উপমুখ্যমন্ত্রী নামগায়া খাম্পার হাতে ভারতের  তরফ থেকে অর্থমন্ত্রকের নেপাল বিষয়ক দপ্তরের সম্পাদক শিশির কুমার ধুঙ্গানা একটি চেক তুলে দিয়েছেন। প্রসঙ্গত উল্লেখ্য, ভারত নেপালে মোট ৫০ হাজার বাড়ি বানিয়ে দেবে বলে কথা দিয়েছিল। এর জন্যে ভারত দেশের সরকারি তহবিল থেকে মোট ৭২ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্য ইতিমধ্যেই দিয়েছে নেপালকে। নেপালের গোর্খা এবং নুয়াকোট জেলায় ৯২% বাড়ি ইতিমধ্যেই তৈরি করে দিয়েছে ভারত।

এছাড়াও নেপালে আরও ৭০টি স্কুল ও লাইব্রেরি তৈরি করে দেওয়ার ব্যবস্থা করেছে ভারত। তার জন্যে  আরও খরচ করা হচ্ছে মোট ৫০ মিলিয়ন মার্কিন ডলার। যার মধ্যে ভারত ইতিমধ্যেই ৪.২ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে দিয়েছে নেপালকে।নেপালে স্কুল ও লাইব্রেরি নির্মাণের কাজ চলছে  জোরকদমে। এছাড়াও নেপালের  বাড়ি নির্মাণের জন্যে ভারত আরও ১৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ  হিসেবে দেবে নেপালকে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages