সামরিক ক্ষেত্রে ভারত-জাপান গাঁটছড়া অস্বস্তিতে ফেলবে চীনকে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


সামরিক ক্ষেত্রে ভারত-জাপান গাঁটছড়া অস্বস্তিতে ফেলবে চীনকে

Share This

আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), নতুন দিল্লী ও টোকিও, ভারত ও জাপান, ১৪/০৯/২০২০ : ভারত ও জাপান নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা বিষয়ে প্রযুক্তির আদান প্রদান এবং সহযোগিতা করতে একমত হল।
ইন্দো-প্যাসিফিক অঞ্চলে এই দুই দেশের গাঁটছড়া চীনের মত দেশকে যথেষ্ট অস্বস্তিতে ফেলবে। আজ একটি ভিডিও বৈঠকে  ইন্ডিয়ান আর্মি চিফ এম এম নারাভানে এবং জাপানের জাপান গ্রাউন্ড সেলফ ডিফেন্স ফোর্স (JGSDF)-এর স্টাফ জেনারেল গোরো উয়াসার সাথে কথা হয়েছে। এবার থেকে জাপান এবং ভারত নিজেদের মধ্যে সামরিক প্রযুক্তি এবং সেনা বিষয়ক বিভিন্ন বিষয়  আদান প্রদান করবে। 
ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের একতরফা দাপট কমাতেই দুই দেশের এই গাঁটছড়া বাঁধা হল বলে মনে করা হচ্ছে।চীনের আগ্রাসন নীতি যেমন ভারতকে তাদের শত্রু বানিয়েছে, তেমন দক্ষিণ চীন সাগরে আগ্রাসনের ফলে চীন জাপানকেও শত্রু বানিয়ে তুলেছে। জাপানকে সাহায্য করতে ইতিমধ্যেই আমেরিকা নৌবহর সাজিয়ে ছুটে এসেছে জাপানের কাছে। আমেরিকার সবচেয়ে বড় যুদ্ধ জাহাজ 'রোনাল্ড রেগান' জাপানের বন্দরেই নোঙ্গর করা আছে।সেখানে রীতিমত যুদ্ধের প্রস্তুতি সারছেন মার্কিন সেনারা।
ইন্দো-প্যাসিফিক অঞ্চল বলতে বোঝায় ভারত মহাসাগর, পশ্চিম ও মধ্যে প্রশান্ত মহাসাগর এবং দক্ষিণ চীন সাগর এলাকাকে। এই বিশাল এলাকায় চীন রীতিমত দাদাগিরি করে বেড়াতে চায়। যা এই অঞ্চলে থাকা অন্যান্য দেশ কিছুতেই মানতে রাজি নয়।  যে কারণে ছোট ছোট এই দেশগুলিও একসাথে জোট বাঁধতে শুরু করেছে চীনের বিরুদ্ধে। এই পদ্ধতিতেই আজ ভারতের সাথে জোট বাঁধল জাপান। দক্ষিণ চীন সাগরে চীনের বিরোধিতা করতে হাত মেলাচ্ছে ভিয়েতনাম, তাইওয়ান, ব্রুনেই, মালেশিয়া ও ফিলিপিন্সের মত দেশগুলিও। যদি চীনের বিরুদ্ধে যুদ্ধ বাঁধে, তাহলে এই দেশগুলির সাথে যোগ দিতে পারে ভারত, জাপান, আমেরিকা এবং অস্ট্রেলিয়ার মত দেশগুলিও। প্রত্যেকটি দেশই  যুদ্ধের অস্ত্রে শান  দিতে শুরু করে দিয়েছে। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages