শব্দের চেয়েও দ্রুত ২ কিলোমিটার গতিতে হাইপারসনিক উৎক্ষেপণ করে নয়া নজির ভারতের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


শব্দের চেয়েও দ্রুত ২ কিলোমিটার গতিতে হাইপারসনিক উৎক্ষেপণ করে নয়া নজির ভারতের

Share This

শব্দের চেয়েও দ্রুত ২ কিলোমিটার গতিতে  হাইপারসনিক উৎক্ষেপণ করে নয়া নজির ভারতের


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৮/০৯/২০২০ : প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) সফলভাবে হাইপারসোনিক প্রযুক্তি প্রদর্শন বাহনের উৎক্ষেপন করেছে। ওডিশার হুইলারদ্বীপের ড. এপিজে আব্দুল কালাম উৎক্ষেপন মঞ্চ থেকে সকাল ১১টা ৩ মিনিটে হাইপারসোনিক এয়ারব্রিদিং ক্র্য়ামজেট প্রযুক্তি ব্যবহার করে এই পরীক্ষা চালানো হয়েছে।  

একটি রকেট থেকে এই বাহনটি উৎক্ষেপন করা হয়। পরিকল্পনা অনুসারে উৎক্ষেপন বাহন থেকে প্রদর্শন বাহনটি বিচ্ছিন্ন হয়ে শব্দের গতিবেগের ৬ গুণ বেগে উৎক্ষেপিত হয়। সেই সময় এই বাহনের গতিবেগ ছিল প্রতি সেকেন্ডে ২ কিলোমিটার। ক্র্য়ামজেটের থেকে স্বয়ংক্রিয়ভাবে জ্বালানীটি ব্যবহৃত হয়। পুরো প্রক্রিয়াটি মাল্টিপিল ট্র্যাকিং রেডার, ইলেক্টোঅপটিক্যাল সিস্টেম এবং টেলিমেট্রি স্টেশন থেকে পর্যবেক্ষণ করা হয়। বঙ্গোপসাগরে সেই সময় একটি জাহাজ থেকেও এই হাইপারসনিক বাহনের উৎক্ষেপনের প্রক্রিয়া নজরদারী করা হয়।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, ডিআরডিও-র এই সাফল্যে সংস্থাটিকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত অভিযানের পথে আরো একধাপ এগোনো গেল। এই প্রকল্পের সঙ্গে যুক্ত বিজ্ঞানীদের তিনি বলেছেন, দেশ তাঁদের এই সাফল্যে গর্বিত। প্রসঙ্গত উল্লেখ্য, এই হাইপারসনিক উৎক্ষেপণের ফলে ভারত দুনিয়ার এলিট ক্লাবে জায়গা করে নিল। 

প্রতিরক্ষা বিভাগের গবেষণা ও উদ্ভাবন সচিব, ডিআরডিও-র চেয়ারম্যান ড. জি. সতীশ রেড্ডি প্রকল্পের সঙ্গে যুক্ত সব বৈজ্ঞানিক, গবেষক সহ অন্যান্য কর্মীদের অভিনন্দন জানিয়েছেন। দেশের প্রতিরক্ষার ক্ষমতা এর মাধ্যমে প্রদর্শিত হয়েছে বলে তিনি উল্লেখ করেছেন। 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী হাইপারসোনিক পরীক্ষামূলক প্রদর্শন বাহনের সফল উৎক্ষেপনের জন্য প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিফেন্স রিসার্চ এন্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন – ডিআরডিও)-কে অভিনন্দন জানিয়েছেন।

এক ট্যুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেছেন, ‘ডিআরডিও-কে হাইপারসোনিক পরীক্ষামূলক প্রদর্শন বাহনের সফল উৎক্ষেপনের জন্য অভিনন্দন জানাই। আমাদের বিজ্ঞানীরা যে ক্র্যামজেট ইঞ্জিন উদ্ভাবন করেছেন, তার গতিবেগ শব্দের গতিবেগের চাইতে ৬গুণ বেশি। খুব কম দেশই আজ পর্যন্ত এই ক্ষমতা অর্জন করতে পেরেছে।’

 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages