বিশ্ব চুপিসারে এগিয়ে চলেছে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বিশ্ব চুপিসারে এগিয়ে চলেছে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে

Share This

বিশ্ব চুপিসারে এগিয়ে চলেছে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে

আজ খবর (বাংলা), তেল আভিভ, ইজরায়েল, ২১/০৮/২০২০ : গাজা থেকে তিনটি মিসাইল আছড়ে পড়ল ইজরায়েলে। যদিও ইজরায়েল এই মিসাইল হানার প্রত্যুত্তর দেওয়ার প্রস্তুতি ইতিমধ্যেই নিয়ে ফেলেছে।

এই মুহূর্তে  বিশ্বে তিন জায়গায় তিনটি সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে, যা একটু বড় আকার ধারণ করলে তা পরিণত হতে পারে যুদ্ধে, এবং যা থেকে তৃতীয় বিশ্বযুদ্ধ বেঁধে যাওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই তিন জায়গার মধ্যে প্রথম বিষয়টি হল চীনের সাথে আমেরিকার প্রবল দ্বন্দ্ব। এই মুহূর্তে চীনের আগ্রাসন নীতির বিরুদ্ধে একজোট হয়েছে  আমেরিকা, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ভারত সহ তাইওয়ান, ভিয়েতনাম ছাড়াও বেশ কয়েকটি দেশ। চীনের আগ্রাসন থেকে মুক্তি পেতে চাইছে সিকিয়াং প্রদেশ এবং তিব্বত। আমেরিকার নেতৃত্বে একজোট হওয়া দেশগুলি তো বটেই রীতিমত যুদ্ধাভ্যাস শুরু করে  দিয়েছে চীনও। চীনের সমর্থনে রয়েছে পাকিস্তান। এদিকে আর এক বড় শক্তি রাশিয়া সেভাবে কোনো পক্ষকেই সমর্থন জানায় নি। তবু রাশিয়ার সমর্থন ঝুঁকে রয়েছে ভারতের দিকে। যে কোনো দিন দক্ষিণ চীন উপসাগর অঞ্চলে বেঁধে যেতে পারে যুদ্ধ। এই অঞ্চলে পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক হয়ে রয়েছে। 

দ্বিতীয় যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে ইজরায়েলে। ইজরায়েল বিশ্বের বিভিন্ন দেশে অস্ত্র সরবারাহ করে। যথেষ্ট শক্তিশালী দেশ ইজরায়েল। ইজরায়েলের বন্ধু দেশগুলির মধ্যে রয়েছে সৌদি আরব এবং ভারতের মত দেশগুলি। ইজরায়েল, প্যালেস্টাইন ও লেবাননের মধ্যে সংঘাত অনেক পুরোনো। ইজরায়েলের তরফ থেকে আজ বলা হয়েছে,  গাজার  সন্ত্রাসবাদীরা গতকাল বেলুন এবং রকেট দিয়ে আক্রমন চালিয়েছিল, যদিও ড্রোনের সাহায্যে সেই রকেটগুলিকে মাঝ আকাশেই ধ্বংস করে দেওয়া হয়েছিল। আজ আবার গাজার দিক থেকে মিসাইল হানা চালানো হয়েছে ইজরায়েলকে লক্ষ করে। এশিয়া মহাদেশের এই অঞ্চলে দেশগুলি একে  অপরের বিরুদ্ধে বিরোধীতায় ব্যস্ত রয়েছে। ইরাক, ইরান, সিরিয়া, সৌদি আরব, ইজরায়েল, প্যালেস্টাইন, তুরস্ক এই দেশগুলি রয়েছে নিজেদের মধ্যে বিরোধীতার কেন্দ্রে। যেমন সৌদি আরবের ঘর শত্রু তুরস্ক। এই সুযোগে সরাসরি যুদ্ধে না গিয়ে চোরাগোপ্তা আক্রমন শানাতে অনেক দেশই ব্যবহার করছে সন্ত্রাসবাদীদেরকে। রীতিমত ছায়া যুদ্ধ চলছে এই দেশগুলিতে। এই ছায়া যুদ্ধের মধ্যে জড়িয়ে গিয়েছে আফগানিস্তানের মত দেশও।

তৃতীয় পরিস্থিতি তৈরি হয়েছে বেলারুশ  দেশটিতে। এখানে কিছুদিন আগেই প্রেসিডেন্ট নির্বাচন সম্পন্ন হয়েছে। সেখানে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন গতবারের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। কিন্তু বেলারুশের অধিকাংশ জনগণ বলছেন তিনি নির্বাচনে জয়ী হয়েছেন কারচুপি করে। বেলারুশের জনগণ রাস্তায় নেমে দেশজুড়ে ব্যাপক আন্দোলন  গড়ে তুলেছে ফের নির্বাচন  করানোর জন্যে। কিন্তু বেলারুশের সেনাবাহিনী ও পুলিশ অত্যন্ত কঠোরভাবে সেই আন্দোলন দমিয়ে দিতে জনসাধারণের ওপর বল প্রয়োগ করতে শুরু করেছে বলে অভিযোগ উঠেছে। এমনকি গুলি করে হত্যা করার অভিযোগও পাওয়া  গিয়েছে। বেলারুশের সেনাবাহিনীও তৎপর হয়েছে বিদ্রোহ দমন করতে। বেশ কয়েকদিন ধরেই আগুন জ্বলছে বেলারুশ জুড়ে। বেলারুশ প্রশাসন বিদ্রোহ দমন করতে রাশিয়ার সাহায্য চেয়েছে, যা রাশিয়া দেওয়ার জন্যে এগিয়ে গিয়েছে। এদিকে বেলারুশের জনগণ সাহায্য চেয়েছে আমেরিকা ও ন্যাটো বাহিনীর কাছে। ন্যাটো পৌঁছে  গিয়েছে বেলারুশের দরজায়। এবার সংঘাত  লাগতে চলেছে সরাসরি আমেরিকা ও তার চির শত্রু রাশিয়ার মধ্যে। 

কিন্তু এর মধ্যেই আবার আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন এগিয়ে এসেছে। আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কি আবার আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হবেন ? গোটা বিশ্ব এখন তাকিয়ে আছে সেদিকেই। যদি ট্রাম্প আবার প্রেসিডেন্ট নির্বাচিত হন, তাহলে পরিস্থিতি একরকম হবে নতুবা অন্যকিছুও ঘটতে পারে। ডোনাল্ড ট্রাম্পের প্রতিপক্ষ হয়ে এবার নির্বাচনে  লড়ছেন জো বিডেন, যিনি এর আগে আমেরিকার উপরাষ্ট্রপতি হয়েও কাজ করেছেন। কিন্তু সবচেয়ে বড় ব্যাপারটা হল ট্রাম্প ও বিডেন দুই পক্ষই ভারতের সমর্থন আদায়ের চেষ্টা করছে, কেননা ভারতীয়দের একটা বড় অংশ বসবাস করেন আমেরিকায়। এই মুহূর্তে আন্তর্জাতিক কূটনীতির  কেন্দ্র বিন্দুতে অবস্থান করছে ভারত। আবার চীনের সাথে আমেরিকা জোটের সংঘাত শুরুও হয়েছিল যে সব দেশের সংঘাত দিয়ে, তার মধ্যে অন্যতম হল ভারত। সব মিলিয়ে কোনোভাবে যদি এই সংঘাতগুলো বড় আকার ধারণ করে, তাহলে সমূহ বিপদ গোটা বিশ্বের, কেননা অতি শক্তিধর  দেশগুলির মধ্যে এই সংঘাতই জন্ম দিতে  পারে তৃতীয় বিশ্বযুদ্ধের। গোটা পৃথিবী চুপিসারে একটু একটু করে সেদিকেই এগিয়ে চলেছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages