অদৃশ্য হয়ে যাওয়ার প্রযুক্তি আবিস্কার করতে চলেছেন ভারতীয় বিজ্ঞানীরা, ব্যবহৃত হবে সেনাবাহিনীতে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


অদৃশ্য হয়ে যাওয়ার প্রযুক্তি আবিস্কার করতে চলেছেন ভারতীয় বিজ্ঞানীরা, ব্যবহৃত হবে সেনাবাহিনীতে

Share This

অদৃশ্য হয়ে যাওয়ার প্রযুক্তি আবিস্কার করতে চলেছেন ভারতীয় বিজ্ঞানীরা, ব্যবহৃত হবে সেনাবাহিনীতে

আজ খবর  (বাংলা),  ব্যাঙ্গালুরু,  কর্ণাটক, ১৮/০৮/২০২০ :   'মিস্টার ইন্ডিয়া'  নামে একটি হিন্দি ছবিতে দেখা গিয়েছিল, নায়ক যখন তখন অদৃশ্য হয়ে যাচ্ছে, তাঁকে  যাচ্ছে না। এবার অদৃশ্য হওয়ার প্রযুক্তি  পৌঁছে গেলেন ভারতীয় বিজ্ঞানীরা। এই প্রযুক্তির মাধ্যমে একেবারেই অদৃশ্য হয়ে যাওয়া সম্ভব হবে। 

এইচজি ওয়েল্স-এর ‘ইনভিজিবল ম্যান’-এর ঘটনাটা মনে পড়ছে? বিজ্ঞানীরা অনেকটা সেই পথেই হাঁটছেন। তাঁরা অনাকাঙ্ক্ষিত তড়িৎ চুম্বকীয়  ক্ষেত্রের জন্য একটি স্বচ্ছস্তরীয় ধাতব জাল উদ্ভাবন করেছেন। এই জালটি অদৃশ্য বর্ম তৈরির কাজে ব্যবহার করা যাবে, যে অদৃশ্য বর্ম প্রতিরক্ষা ক্ষেত্রের বিভিন্ন গোপন অস্ত্র প্রয়োগে সাহায্য করবে। এই ধাতব জালটি তড়িৎ চুম্বকীয় তরঙ্গ বিকিরণ করতে পারে অথবা সেগুলিকে শোষণ করতে পারে। এর উপস্থিতি বোঝা যাবে না।

বেঙ্গালুরু সেন্টার ফর ন্যানো অ্যান্ড সফ্ট ম্যাটার সায়েন্সেসের একদল বিজ্ঞানী এই ধাতব জাল উদ্ভাবন করেছেন। তাঁরা তাঁদের গবেষণাগারে স্প্রে করে ধাতুর মধ্যে ফাটল ধরিয়ে এই জাল তৈরি করেছেন। বিজ্ঞানীরা পলিইথালিন টেরেফথ্যালেট (পেট)এর ওপর একটি তামার জাল তৈরি করেছেন যেটির স্বচ্ছতা ৮৫ শতাংশ। তামার নিরবচ্ছিন্ন স্তরের পরিবর্তে বিজ্ঞানীরা এক্ষেত্রে স্বচ্ছতা আনার জন্য পেট ব্যবহার করেছেন। এই ধাতব জালিকাটি তড়িৎ চুম্বকীয় বর্মের ক্ষেত্রে উৎসাহ ব্যাঞ্জক ফল দেখিয়েছে। ইলেক্ট্রনের পরিবাহিতাকে বজায় রেখে এই ধাতব জালিকাটি অ্যাক্রেলিক, পলিকার্বোনেট, কাঁচ ইত্যাদির ওপরও তৈরি করা যেতে পারে। সেন্টার ফর ন্যানো অ্যান্ড সফ্ট ম্যাটার সায়েন্সেস-এর বিজ্ঞানী ডঃ আশুতোষ কুমার সিং জানিয়েছেন, এই উদ্ভাবনের ফলে স্বচ্ছ এবং নমনীয় বর্ম তৈরি করা সম্ভব হয়েছে, তড়িৎ চুম্বকীয় ক্ষেত্রে যার উপস্থিতি বোঝা যাবে না।

 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages