মানালি থেকে লাহুল-স্পিতির বৃহত্তম টানেলটি খুলে যাবে আগামী মাসেই - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


মানালি থেকে লাহুল-স্পিতির বৃহত্তম টানেলটি খুলে যাবে আগামী মাসেই

Share This

মানালি থেকে লাহুল-স্পিতির বৃহত্তম টানেলটি খুলে যাবে আগামী মাসেই


আজ খবর (বাংলা), শিস্সু ও লাহুল-স্পিতি, হিমাচল প্রদেশ, ২৯/০৮/২০২০ : আগামী সেপ্টেম্বর মাসের শেষের দিকেই খুলে যাবে হিমাচলের মানালি থেকে লাহুল-স্পিতি যাওয়ার বৃহত্তম টানেলটি। সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে সেই অটল টানেলটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এতদিন পর্যন্ত শীতকালের শুরু থেকে শুরু করে অর্থাৎ প্রায় অকটোবর মাসের মাঝামাঝি সময় থেকে এপ্রিল মাসের  মাঝামাঝি সময় পর্যন্ত প্রায় ৬ মাস রোটাং পাসে  এত বরফ পড়ত, যে মানালি থেকে লাহুল-স্পিতি যাওয়ার রাস্তা বন্ধ  হয়ে যেত।  এর ফলে অর্ধেক বছর ব্যাপক সমস্যায় পড়তেন হিমাচলবাসী। অবশ্য রোটাং পাসের সেই বরফ দেখতেই ছুটে যেতেন বিপুল সংখ্যক পর্যটকেরা। তাই হিমাচল সরকার চেয়েছিল যাতে পর্যটকদের বেড়াতে আসায় কোনো ব্যাঘাত না ঘটে, আবার হিমাচলবাসীরও এতদিনকার  সমস্যার সমাধান হয়। 

সেই কারণেই মানালি থেকে লাহুল-স্পিতি যাওয়ার জন্যে প্রায় ১০ হাজার ফুট  উচ্চতায় ৯.০২ কিলোমিটার  সুড়ঙ্গ তৈরি করার পরিকল্পনা করা হয়েছিল। ওই সুড়ঙ্গের নাম রাখা হয়েছে দেশের প্রাক্তন প্রধানমন্ত্র্রী প্রয়াত অটল বিহারি বাজপেয়ীর  নামে। মানালির রোটাং পাসের কিছুটা আগেই এই সুড়ঙ্গ শুরু হয়ে যাচ্ছে, গিয়ে পৌঁছাচ্ছে গ্রামফু নামে একটি জায়গায়। এই গ্রামফু থেকেই একটি রাস্তা পৌঁছে যায় লাহুল-স্পিতির দিকে আর একটি রাস্তা পৌঁছে যায় রেকং পিওর দিকে, ওই রাস্তাটাই চলে গিয়েছে লাদাখের দিকে।

মানালির এই অটল টানেল উদ্বোধন করা হয়ে গেলে সাধারণ মানুষের জন্যে খুলে দেওয়া হবে। সেক্ষেত্রে আসন্ন শীতেও মানালি থেকে লাহুল-স্পিতির রাস্তা আর বন্ধ হয়ে যাবে না। যা এতদিন বন্ধ করে দেওয়া হত। পর্যটকদের জন্যেও বেশ সুবিধাকর হবে এই টানেল। শুধু তাই নয় টানেলটি দেখতেও এতটাই চিত্তাকর্ষক করে গড়ে তোলা হয়েছে, যে রোটাং পাস বেড়াতে আসা পর্যাটকেদেরও  এই টানেল একটি দ্রষ্টব্য হয়ে উঠবে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages