ভারতীয় সেনাদের হুঙ্কার, চীনা সেনা পগারপার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ভারতীয় সেনাদের হুঙ্কার, চীনা সেনা পগারপার

Share This

ভারতীয় সেনাদের হুঙ্কার, চীনা সেনা পগারপার


আজ খবর (বাংলা), লাদাখ, ভারত, ৩১/০৮/২০২০ : চীনের আগ্রাসন নীতিই চীনকে ঠেলে দিচ্ছে আসন্ন ধ্বংসের দিকে। শনি  ও রবিবারের মধ্যে মধ্যরাত্রে চীনা সেনারা লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত দখল করতে চলে এসেছিল, কিন্তু ভারতীয় সেনাদের গর্জন শুনে তারা কার্যত পালিয়ে গেল। ফের একবার সংঘাত এড়াল ভারত।

গ্যালওয়ান  উপত্যাকার ঘটনা থেকে কোনো শিক্ষা নেয়নি চীন। হাতিয়ার ছাড়াই গ্যালওয়ান  উপত্যকায় চীন সেনার সাথে সংঘাত লেগেছিল ভারতীয় সেনাবাহিনীর। সেই সংঘাতে ভারত যেমন ২০ জন সেনাকে বলিদান দিয়েছিল, তেমন ভারতীয় গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী চীনের অন্তত ৫০ জন সেনা মারা গিয়েছিল। তারপর থেকে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে অনেকগুলি ফ্ল্যাগ মিটিং ও উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। তা সত্ত্বেও চীন আদৌ কোনো শিক্ষা গ্রহণ করেনি, বা তাদের আগ্রাসন নীতিও বদলায় নি।  

গত শনিবার ও রবিবারের মাঝে মধ্য রাত্রে চীনা সেনা রাতের অন্ধকারে ঢুকে এসেছিল লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ তটে। প্যাংগং লেকের এই অঞ্চলে প্রতিবছর পর্যটকেরাও বেড়াতে যান। এই এলাকায় পর্যটকদের রাত্রিবাসের জন্যে বিলাস বহুল তাঁবুও লাগানো হয় প্রতি বছর। এই জায়গাটিকেই দখল করতে ২৯ ও ৩০ তারিখের মধ্যরাত্রিকে বেছে নিয়েছিল চীন। প্যাংগং লেকের লেকের দক্ষিণ প্রান্তে তারা হঠাৎ করেই ঢুকে এসেছিল।

প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে ভারতীয় সেনারা ছিলেন যথেষ্ট তৎপর। সঙ্গে সঙ্গে চীনা সেনাদের ঘিরে ফেলেন ভারতীয় সেনা জওয়ানরা। এবার অবশ্য সংঘাতের পরিস্থিতি তৈরি হয় নি। ভারতীয় সেনাদের হুঙ্কারেই পিছনে হঠতে শুরু করে লাল ফৌজ। তারা আর ঝুঁকি নেওয়ার সাহস পায় নি। তবে পরিস্থিতি বেশ জটিল হয়ে উঠেছিল এবং পরশু রাত্রে ফের সেখানে গুলিগোলা চলার উপক্রম হয়েছিল। কিন্তু যথেষ্ট সংযম দেখিয়ে ভারতীয় সেনা লাল ফৌজকে সীমান্তের ওপারে ঠেলে দিয়ে আসে। 

চীনের এই ধূর্ত আগ্রাসন নীতিই চীনকে ভয়ঙ্কর বিপদের মুখে ঠেলে দিয়েছে। অতীতে এই ভাবেই তারা ভারতের বেশ কিছু অংশ দখল করে নিয়েছে। সেই সময় ভারতের তরফ থেকে নজরদারি ছিল অত্যন্ত দুর্বল। কিন্তু এই মুহূর্তে ভারত যে ধরনের অত্যাধুনিক যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করে, তাতে করে খুব সহজেই এই ধরনের অনুপ্রবেশ ধরা পড়ে যায়। প্রতি মুহূর্তে তৎপর থাকেন সেনা জাওয়ানরাও। চীন এভাবেই নেপালের বেশ কিছু অংশও দখল করেছে একটু একটু করে। শুধু স্থলভাগই নয়, গোটা চীন সাগর চীন একাই দখল করতে চায়, যা নিয়ে চীনের সাথে তীব্র অসন্তোষ চলছে অনেকগুলি দেশের সঙ্গে। 

আজ এই মুহূর্তে ভারতের সেনাবাহিনীর কমান্ডার পর্যায়ের বৈঠক চলছে চীনা সেনাবাহিনীর কমান্ডারদের সাথে। চীনের এই উস্কানিমূলক আগ্রাসন ভারত যে  আর ভবিষ্যতে সহ্য করবে  না, তা ভারতের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে চীনকে।  ভবিষ্যতে এই ধরনের লুকিয়ে আগ্রাসনের  ঘটনা ঘটলে তার দায় চীনকেই নিতে হবে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages