এফএটিএফ থেকে বাঁচতে ফের একবার 'আরএসএস'কে জঙ্গী সংগঠন বলল পাকিস্তান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এফএটিএফ থেকে বাঁচতে ফের একবার 'আরএসএস'কে জঙ্গী সংগঠন বলল পাকিস্তান

Share This

 

এফএটিএফ থেকে বাঁচতে ফের একবার আরএসএসকে জঙ্গী সংগঠন বলল পাকিস্তান

আজ খবর (বাংলা), ইসলামাবাদ, পাকিস্তান, ২৭/০৮/২০২০ : বিশ্বের অর্থনৈতিক নিয়ন্ত্রক সংস্থা ফাইনান্সিয়াল একশান টাস্ক ফোর্স (FATF) পাকিস্তানকে ধূসর তালিকাভুক্ত করেছে এবং পাকিস্তানে জঙ্গী সংগঠন নিষিদ্ধ করার শর্ত আরোপ করেছিল।  যে শর্তগুলি নির্দিষ্ট সময়ের মধ্যে পূরণ করতে না পারলে কালো তালিকাভুক্ত হবে পাকিস্তান। কিন্তু এফএটিএফ-এর সেইসব শর্ত পূরণ  করতে না পেরে এবার ভারতকে দোষারোপ করতে শুরু করেছে পাকিস্তান।

অনেক দিন ধরেই এফএটিএফ পাকিস্তানকে সতর্ক করেছে, তাদের দেশকে  জঙ্গীমুক্ত করার  বলেছে, না হলে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করা হবে। কালো তালিকাভুক্ত হয়ে গেলে পাকিস্তান আর কোনো দেশ থেকে বা বিশ্ব সংস্থা থেকে কোনো রকম ঋণ  বা অন্য কোনো রকম আর্থিক সাহায্য পাবে না। অন্যান্য দেশের সাথে ব্যবসা বাণিজ্য কিছুই করতে পারবে না। এফএটিএফ এর আগেও বলেছিল পাকিস্তানকে নিজের দেশকে জঙ্গীমুক্ত করে তার প্রমাণ দিতে হবে। সেই সতর্কবার্তার নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও পাকিস্তানের আবেদনের ভিত্তিতেই সেই সময় সীমা আরও বাড়ানো হয়েছিল।

দিন কতক আগেই বিশ্বে সন্ত্রাসবাদের আঁতুরঘর বলে পরিচিত পাকিস্তান তাদের দেশের মধ্যে থাকা জঙ্গীদের একটি তালিকা সরকারিভাবে প্রকাশ করেছিল, যার মধ্যে ছিল দায়ূদ ইব্রাহিমের নামও।  যদিও পরে পাকিস্তান রীতিমত ঢোঁক গিলে দায়ূদের নাম অস্বীকার করেছিল। এখন এফএটিএফ-এর দেওয়া সময়সীমাও শেষ হয়ে আসছে। অথচ নিজেদের দেশে জঙ্গীদের বিরুদ্ধে এখনো  পর্যন্ত কোনো ব্যবস্থাই  গ্রহণ করতে পারে নি পাকিস্তান। এই মুহূর্তে এফএটিএফ-এর  রোষানল থেকে বাঁচতে পাকিস্তান ভারতকে দোষারোপ করতে শুরু করে দিয়েছে। 

পাকিস্তান অভিযোগ করে বলছে, ভারতেও সন্ত্রাসবাদী বা জঙ্গী সংগঠন রয়েছে, যাদেরকে ভারত সরকার পরোক্ষভাবে সমর্থন করে, আর সেই জঙ্গী গোষ্ঠীর  নাম হল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ বা আরএসএস। 

আসলে পাকিস্তান এফএটিএফ থেকে যেন তেন প্রকারেন বাঁচতে চাইছে। কেননা পাকিস্তান বিলক্ষণ বোঝে এফএটিএফ যদি একবাখার পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করে দেয়, তাহলে তাদের সমূহ বিপদ। এমনিতেই সৌদি আরব প্রতিবছর পাকিস্তানকে যে বিপুল অর্থ অনুদান ও ঋণ  হিসেবে দিত, তা তারা বন্ধ করে দিয়েছে। এমনকি ধারে তেল দেওয়াও বন্ধ করে দিয়েছে তারা। এই মুহূর্তে চীনের কাছে পাকিস্তানের প্রতিটি মানুষের মাথা পর্যন্ত বিকিয়ে রয়েছে। এরপর যদি তারা এফএটিএফ কোপে  পড়ে  কালো তালিকাভুক্ত হয়ে যায়, তাহলে চীনও  তাদেরকে আর সাহায্য করতে পারবে না। কেননা পাকিস্তানকে সাহায্য করলে চীন নিজেও বিপদে পড়ে  যাবে। তাই এই মুহূর্তে এফএটিএফ-এর ভয়ে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। আর সেই কারণেই ভারতকে দোষারোপ করে বাঁচতে চাইছে তারা।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০০৮, ২০১২ এবং ২০১৫ সালে পরপর তিনবার পাকিস্তানকে সতর্ক করা হয়েছিল। সেই বছরগুলোতেও পাকিস্তান ধূসর তালিকা থেকে বের হতে পারে নি। গত বছরেও একবার সতর্ক করা হয়েছিল এবং এই বছর ফেব্রুয়ারি মাস পর্যন্ত তাদের সময় দেওয়া হয়েছিল (Final warning) । পাকিস্তানের  আবেদনের ভিত্তিতেই সেই সময়সীমা বাড়িয়ে এই বছর জুন মাস পর্যন্ত করা হয়েছিল। এরপরেও করোনা মহামারীর জন্যেই সেই সময় সীমা জুন থেকে বাড়িয়ে সেপ্টেম্বর মাস পর্যন্ত করা হয়েছিল। আগামী অক্টবর মাসে নিজেদের বৈঠকে বসতে  চলেছে এফএটিএফ। তার মধ্যে যদি পাকিস্তান নিজেদের দেশকে জঙ্গীমুক্ত করতে না পারে তাহলে কালো তালিকাভুক্ত হয়ে যাবে। 

এই কারণেই প্রচন্ড আতঙ্কে ভুগছে ইমরান সরকার। আর কিছু করতে না পেরে ভারতকে দোষারোপ করছে এবং আরএসএস-এর মত হিন্দু সংগঠনকে জঙ্গী সংগঠন বলে  চিৎকার করছে। কিন্তু তাতে পাকিস্তানের লাভ কিছু হবে না। যে দেশ এতদিন ধরে নিজেদেরকে জঙ্গীমুক্ত করতে পারে নি, তারা আগামী এক মাসের মধ্যে জঙ্গীমুক্ত হয়ে যাবে সে আশা  বোধ হয় তারা নিজেরাও করে না। সেই কারণেই মনে করা হচ্ছে, এফএটিএফ পাকিস্তানকে আর কোনো সুযোগ না দিয়ে কালো তালিকা ভুক্ত করে দেবে।  

এই মুহূর্তে বিশ্বের দুটি দেশ এফএটিএফ-এর তালিকায় কালো তালিকাভুক্ত হয়ে রয়েছে। তারা হল উত্তর কোরিয়া এবং ইরান। আর ধূসর তালিকাভুক্ত দেশগুলি হল আলবেনিয়া, বাহামা, বার্বাডোজ, বটসওয়ানা, কম্বোডিয়া, ঘানা, আইসল্যান্ড, জামাইকা, মরিশাস, মঙ্গোলিয়া, মায়ানমার, নিকারাগুয়া, পাকিস্তান, পানামা, সিরিয়া, উগান্ডা, ইয়েমেন এবং জিম্বাবোয়ে। এই তালিকাভুক্ত সব দেশই  যে জঙ্গী পোষন করার জন্যে ধূসর তালিকাভুক্ত হয়েছিল তা নয়, অনেক দেশ আছে যারা এফএটিএফ-এর সব শর্তগুলি মেনে চলতে পারে নি। 


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages