উন্নত দেশেও এম্বুলেন্সের বদলে ঝুড়িতে ঝুলে হাসপাতালে অন্তঃসত্ত্বা মহিলা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


উন্নত দেশেও এম্বুলেন্সের বদলে ঝুড়িতে ঝুলে হাসপাতালে অন্তঃসত্ত্বা মহিলা

Share This
উন্নত দেশেও এম্বুলেন্সের বদলে ঝুড়িতে ঝুলে হাসপাতালে অন্তঃসত্ত্বা মহিলা

আজ খবর (বাংলা), সরগুজা, ছত্তিশগড়, ০২/০৮/২০২০ : গ্রামের মধ্যে এখনো কোনো পাকা রাস্তা  নেই, তাই এম্বুলেন্স ঢুকতে পারে না। এই পরিস্থিতিতে অন্তঃসত্ত্বা মহিলাকে বাঁকের ঝুড়িতে বসিয়ে অনেক পথ পেরিয়ে কোনোক্রমে নিয়ে যাওয়া হল শহরের হাসপাতালে।
এই ঘটনা ছত্তিশগড় রাজ্যের সরগুজা এলাকার কাদনাই গ্রামের। এই গ্রামে এখনো পর্যন্ত পাকা রাস্তা তৈরি হয় নি।প্রধানমন্ত্রী গ্রাম সড়ক নির্মাণ প্রকল্প থাকলেও সেই প্রকল্পের ছিটেফোঁটাও পৌঁছায় নি এই কাদনাই গ্রামে। ফলে একটু বেশি অসুস্থ হয়ে পড়লে এখানকার গ্রামের মানুষের অবস্থা শোচনীয় হয়ে ওঠে। ডাক্তাররাও আসতে চান না সবসময়ে। ওই অন্তঃসত্ত্বা মহিলার ক্ষেত্রেও তেমনটাই ঘটেছিল। প্রসব বেদনা ওঠায় তাঁকে একটি ঝুড়িতে বসিয়ে বাঁকের সাহায্যে ঝুলিয়ে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। 
একটি ভিডিওতে চারজন মানুষকে লাঠিতে ভর দিয়ে কাঁধে করে বাঁক  ঝুলিয়ে তার মধ্যে করেই ওই অন্তঃসত্ব্বা মহিলাকে একটি নদী পার করতেও দেখা গিয়েছে। আমাদের দেশ প্রযুক্তিগতভাবে যতই উন্নতি করুক না কেন, এম্বুলেন্সের বদলে  ঝুড়িতে করে হাসপাতাল নিয়ে যাওয়ার এই ঘটনা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়, উন্নয়ন শুধুমাত্র শহরকে কেন্দ্র করেই গড়ে উঠেছে। গ্রামে প্রযুক্তির কোনো আশীর্বাদ এখনও  হয়ত পৌঁছায় নি। তাই এম্বুলেন্সের বদলে আমাদের দেশে এখনো ঝুড়ি ব্যবহার করে কিলোমিটারের পর কিলোমিটার রাস্তা পাড়ি দিতে হচ্ছে প্রত্যন্ত গ্রামে থাকা হতদরিদ্র মানুষগুলিকে। খরস্রোতা নদীও পার হতে হচ্ছে প্রাণ হাতে নিয়েই। হাসপাতাল পর্যন্ত এভাবে একজন মুমূর্ষু রোগী কি আদৌ পৌঁছাতে পারবেন এবং চিকিৎসা করাতে পারবেন ? প্রশ্ন উঠছে, এ কেমন উন্নয়ন  ?



Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages