এবার থেকে দেশে প্রতিদিন ১০ লক্ষ করোনা টেস্ট করা শুরু হবে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবার থেকে দেশে প্রতিদিন ১০ লক্ষ করোনা টেস্ট করা শুরু হবে

Share This

এবার থেকে দেশে  প্রতিদিন  ১০ লক্ষ করোনা টেস্ট করা শুরু হবে

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৪/০৮/২০২০ : দেশে গত ২৪ ঘন্টায় ৮,৩০,৩৯১টি নমুনা পরীক্ষা হয়েছে। ‘টেস্ট ট্রাক ট্রিট’ কৌশল অবলম্বন করায় শীঘ্রই দৈনিক ১০ লক্ষ নমুনা পরীক্ষা করার ক্ষমতা অর্জনের দিকে দেশ এগিয়ে চলেছে।  

কেন্দ্রের দ্রুত শনাক্তকরণ ও সংক্রমিতদের চিকিৎসার ব্যবস্থা করার উদ্যোগটি রাজ্য ও  কেন্দ্রশাসিত অঞ্চলগুলি মেনে চলছে। এর ফলে দৈনিক নমুনা পরীক্ষার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। সাপ্তাহিক হিসেবে এই বৃদ্ধির হার বেশ বেশী। জুলাই মাসের প্রথম সপ্তাহে যেখানে নমুনা পরীক্ষা হয়েছিল প্রায় ২.৩লক্ষ, সেখানে বর্তমান সপ্তাহে সেই পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬.৩ লক্ষ।

গত চব্বিশ ঘন্টায় আট লক্ষের বেশী নমুনা পরীক্ষা করায় দেশে মোট ২কোটি ৬৮লক্ষ৪৫হাজার ৬শো ৮৮টি নমুনা পরীক্ষা হয়েছে। এর ফলে প্রতি ১০লক্ষ জন পিছু এই পরীক্ষার হার বেড়ে দাঁড়িয়েছে ১৯,৪৫৩। 

এই বিপুল পরিমাণে নমুনা পরীক্ষা সম্ভব হওয়ার পেছনে একটি কারণ, দেশ জুড়ে পরীক্ষাগারের সংখ্যা বৃদ্ধি পাওয়া। জানুয়ারি মাসে যেখানে মাত্র একটি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হত, আজ তা বেড়ে দাঁড়িয়েছে ১৪৩৩-এ। এর মধ্যে সরকারী ৯৪৭টি ও বেসরকারী ৪৮৬টি পরীক্ষাগার রয়েছে। কেন্দ্র ও রাজ্যগুলির সমন্বিত উদ্যোগে এটি সম্ভব হয়েছে।

বর্তমানে দেশে ৪৩৪টি সরকারী ও ২৯৯টি বেসরকারী অর্থাৎ মোট ৭৩৩টি পরীক্ষাগারে রিয়েল টাইম আরটি পিসিআর পদ্ধতিতে, ৪৮০টি সরকারী ও ১০৩টি বেসরকারী অর্থাৎ মোট ৫৮৩টি পরীক্ষাগারে ট্রু ন্যাট প্রক্রিয়ায়  এবং ৩৩ই সরকারী ও ৮৪টি বেসরকারী অর্থাৎ মোট ১১৭টি পরীক্ষাগারে সিবিন্যাট পদ্ধতিতে এই নমুনা পরীক্ষার কাজ হচ্ছে। 




Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages