ক্রমেই ভারত-চীন সীমান্ত অঞ্চলে পরিস্থিতি জটিল হয়ে উঠছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ক্রমেই ভারত-চীন সীমান্ত অঞ্চলে পরিস্থিতি জটিল হয়ে উঠছে

Share This

ক্রমেই ভারত-চীন সীমান্ত অঞ্চলে পরিস্থিতি জটিল হয়ে উঠছে

আজ খবর (বাংলা), লাদাখ, ভারত, ১৭/০৮/২০২০ : ভারত-চীন (পূর্ব লাদাখ) সীমান্তে যে বিতর্কিত  জায়গাগুলিতে চীনা সেনারা জোর করে দখল নিয়ে বসে আছে, সেইসসব জায়গাগুলি থেকে চীনা সেনাদের হঠাতে এবার ভারত তৎপরতা শুরু করে দিল।

এর আগে লাল ফৌজের সাথে গ্যালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সাথে যে সংঘাত হয়েছিল, তখনি দেখা গিয়েছিল সীমান্তের বেশ কয়েকটি জায়গায় চীনা সেনারা এগিয়ে এসে দখল নিয়েছে। উপগ্রহ চিত্রেও তা ধরা পড়েছিল। এই বিতর্কিত জায়গাগুলিকে 'ফিঙ্গার' বলা হয়। চীনা সেনারা ৩ নম্বর ফিঙ্গার পর্যন্ত এগিয়ে এসেছিল। দুই দেশের সেনা আধিকারিকদের একাধিক বৈঠকের পর চেনা ফৌজ ৩ ও ৪ নম্বর ফিঙ্গার  থেকে খানিকটা  পিছিয়ে গেলেও ৮ নম্বর ফিঙ্গার এবং অন্য্ কয়েকটি জায়গা ছেড়ে এক পা'ও পিছিয়ে যায় নি। 

বিতর্কিত জায়গাগুলিতে  রীতিমত ঘাঁটি গেড়ে বসে আছে চীনা সেনারা। ইতিমধ্যেই দুই দেশের মধ্যে বেশ কয়েকটি  বৈঠক হলেও চীন কিন্তু গত তিন মাস ধরে বিতর্কিত (যা ভারতের অংশ) জায়গাগুলি থেকে পিছু হঠছে না।উপরন্তু তারা ওই জায়গাগুলিতে নির্মাণকাজ শুরু করে দিয়েছে। তারা সেখানে বাঙ্কারও বানাচ্ছে। এর পরেই শীতকাল এসে যাবে আর গোটা উপত্যকা চলে যাবে বরফের নীচে। তাই ভারত মনে করছে আর দেরি না করে শীত  পড়ার আগেই চীনা সেনাকে পিছু হঠানো দরকার। আবার ভারত-চীন সীমান্তে ইতিমধ্যেই চীন আরও সেনা ও সাঁজোয়া গাড়ি  মোতায়েন  খবর পাওয়া যাচ্ছে। ক্রমেই সীমান্ত অঞ্চলে পরিস্থিতি জটিল হয়ে উঠছে।

আজ দেশের কিছু রাজনৈতিক নেতা লাদাখের সেনাবাহিনীর আধিকারিকদের সাথে একটি বৈঠকে মিলিত হচ্ছেন। যে বৈঠকে এই সমস্যার সমাধানের পথ খোঁজা হবে। তারপর সেই মত ব্যবস্থা নেবে ভারত। কিন্তু যদি সোজা আঙুলে ঘি না ওঠে তাহলে শীতে বরফ পড়ার আগেই ভারত কি আঙ্গুল বাঁকাবে ? নাকি কূটনীতি দিয়েই ফের একবার চীনকে মাত  করার পথে হাঁটবে ভারত ?  সেদিকেই নজর রয়েছে আন্তর্জাতিক মহলের। নজর থাকবে আমাদেরও।


Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages