কাশীতে প্রয়াত ডোম রাজা জগদীশ চৌধুরী, শোক জ্ঞাপন প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কাশীতে প্রয়াত ডোম রাজা জগদীশ চৌধুরী, শোক জ্ঞাপন প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর

Share This

কাশীতে প্রয়াত ডোম রাজা জগদীশ চৌধুরী, শোক জ্ঞাপন প্রধানমন্ত্রী, মুখ্যমন্ত্রীর

আজ খবর (বাংলা), বেনারস, উত্তর প্রদেশ, ২৫/০৮/২০২০ : উত্তর প্রদেশের কাশীতে প্রয়াত হলেন ডোম রাজা জগদীশ চৌধুরী। বার্ধক্যজনিত কারণে আজ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তাঁর মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। 

ডোম রাজা জগদীশ চৌধুরী ছিলেন হিন্দু সনাতন ধর্মের পুরোধা। সারা জীবন তিনি  সমাজ সেবার কাজ করে গিয়েছেন। বলা হয় তাঁর পূর্ব পুরুষেরা কাশীতে রাজা হরিশচন্দ্রের সাথেই মৃতদেহ সৎকারের কাজ করতেন। রাজা  হরিশচন্দ্র কাশীতে এসে নিজেকে বিক্রি করে দিয়েছিলেন কালু ডোমের কাছে, এবং একজন সহকারী ডোম হিসেবে কাজ শুরু করেছিলেন। কালু ডোম ছিলেন তখনকার দিনে ডোম সম্প্রাদয়ের প্রধান। সেই কালু ডোম বংশেরই বংশধর হলেন জগদীশ চৌধুরী । 

বেনারসে খুব সন্মান ও পতিপত্তি রয়েছে তাঁদের বংশের। কিন্তু একটা সময় তা ছিল না। তাঁদের বংশ ছিল সমাজের ব্রাত্য। কোনো অনুষ্ঠানে তাঁরা আমন্ত্রিত হতেন না। কেউ তাঁদের সন্মান দিতেন না, এমনকি কাশী বিশ্বনাথের দরজাও  ছিল তাঁদের জন্যে বন্ধ। যদিও  হিন্দু ধর্ম নিয়েই  অনেক কাজকর্ম করতেন জগদীশ, বেনারস থেকে নির্বাচনে নরেন্দ্র মোদীর নাম তিনিই প্রথম প্রস্তাব করেছিলেন। তখন থেকেই জগদীশ সংবাদ শিরোনামে উঠে আসেন।বেনারসে সকলেই তাঁকে খুব সন্মান করতেন। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত কারনে তিনি অসুস্থ ছিলেন। আজ সকালে তাঁর মৃত্যু হয়।

আজ কাশীর ঘাটে যথেষ্ট শ্রদ্ধার সাথে এবং সন্মান  প্রদর্শন করেই তাঁর শেষ কৃত্য  সম্পন্ন করা  হয়। একটা দেশলাই কাঠিও জ্বালানো হয় নি, তার পরিবর্তে পবিত্র অগ্নিকুন্ড ব্যবহৃত হয়েছে জগদীশের সৎকার অনুষ্ঠানে। তাঁর মৃত্যুতে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোকজ্ঞাপন করে হিন্দিতে  টুইট করেছেন। তিনি লিখেছেন, "এই খবরটা পেয়ে খুব খারাপ লাগছে। তিনি ছিলেন বেনারসের প্রাচীন ঐতিহ্যের বাহক এবং সনাতন হিন্দু ধর্মের পূজারী। তিনি সারাজীবন সমাজ সেবায় নিজেকে নিয়োজিত রেখেছিলেন। তাঁর মৃত্যু আমার কাছে অত্যন্ত শোকের। ঈশ্বর যেন তাঁর আত্মাকে শান্তি দেন।"  পাশাপাশি উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও  টুইট করে শোক জ্ঞাপন করে লিখেছেন, "জগদীশ  চৌধুরীর মৃত্যু আমার কাছে অত্যন্ত শোকের। ভারতীয় হিন্দু সমাজের ক্ষতি  হল ওঁর মৃত্যুতে। বাবা বিশ্বনাথ যেন ওঁর আত্মাকে পরম ধামে ঠাঁই দেন। ওং শান্তি।"

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages