বিকল্প শক্তি উৎপাদনের ক্ষেত্রে ভারত o আমেরিকা একসাথে কাজ করবে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বিকল্প শক্তি উৎপাদনের ক্ষেত্রে ভারত o আমেরিকা একসাথে কাজ করবে

Share This
আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৯/০৭/২০২০ :  বিকল্প শক্তি উৎপাদনের ক্ষেত্রে ভারত এবং আমেরিকা দুই দেশই পার্টনার হয়ে কাজ করতে সম্মত হয়েছে।
সুপার ক্রিটিকাল CO2 পাওয়ার সাইকেল এবং আধুনিক কয়লা প্রযুক্তি সহ কার্বন নিয়ন্ত্রণ, কার্বনের সদ্ব্যবহার এবং কার্বন সঞ্চয়ের পদ্ধতির ওপর ভিত্তি করে বিকল্প শক্তি উৎপাদনের বিভিন্ন দিক নিয়ে গবেষণার লক্ষ্যে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র সহযোগিতা গড়ে তোলার কথা ঘোষণা করেছে।
শক্তি ক্ষেত্রে কৌশলগত সহযোগিতার লক্ষ্যে গতকাল ভারত-মার্কিন মন্ত্রী পর্যায়ের ভার্চ্যুয়াল বৈঠকে বিকল্প শক্তি উৎপাদনের ক্ষেত্রে গবেষণামূলক অংশীদারিত্বের বিষয়ে পারস্পরিক সহযোগিতার কথা ঘোষণা করা হয়। এই বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের শক্তি বিষয়ক সচিব ড্যান ব্রুইলেট এবং কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান যৌথভাবে পৌরহিত্য করেন।
এই বৈঠকে যে সমস্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে, তার মধ্যে রয়েছে - সুপার ক্রিটিকাল CO2 পাওয়ার সাইকেল এবং আধুনিক কয়লা প্রযুক্তি সহ কার্বন নিয়ন্ত্রণ, কার্বনের সদ্ব্যবহার এবং কার্বন সঞ্চয়ের পদ্ধতির ওপর ভিত্তি করে বিকল্প শক্তি উৎপাদনের বিভিন্ন দিক নিয়ে গবেষণা। ৩০টি ভারতীয় ও মার্কিন সংস্থাকে নিয়ে গঠিত কনসোর্টিয়ামের মাধ্যমে স্মার্ট গ্রিড ও এনার্জি স্টোরেজ কর্মসূচি রূপায়িত হচ্ছে। স্মার্ট গ্রিড সম্পর্কে স্বচ্ছ ধারণা গড়ে তুলতে নীতি-নির্ধারণ, শক্তি সম্পদ বিতরণ এবং শক্তি ক্ষেত্রের সঙ্গে যুক্ত সংস্থাগুলির ভূমিকার বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।
এই উপলক্ষে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের সচিব অধ্যাপক আশুতোষ শর্মা বলেন, ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা ত্বরান্বিত দূষণ মুক্ত শক্তি ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে গড়ে উঠেছে। বর্তমানে ৩০টি ভারতীয় ও মার্কিন সংস্থার কনসোর্টিয়ামের মাধ্যমে যে স্মার্ট গ্রিড ও এনার্জি স্টোরেজ কর্মসূচিটি রূপায়িত হচ্ছে, তার জন্য উভয় দেশের পক্ষ থেকে ৭.৫ মিলিয়ন মার্কিন ডলার করে লগ্নি করা হচ্ছে। এই কর্মসূচি স্মার্ট গ্রিড সম্পর্কিত ধারণার বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলেও অধ্যাপক শর্মা অভিমত প্রকাশ করেন।
[12:40, 19/07/2020] Arindam Nandi: এক দেশ, এক রেশন কার্ড’ ব্যবস্থা রেশন কার্ডের আন্তঃরাজ্য পরিষেবা গ্রহণের লক্ষ্যে ২০১৯-এর আগস্ট মাস থেকে ৪টি রাজ্যে চালু হয়। এরপর থেকে এখনও পর্যন্ত ২০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে রেশন গ্রহণের ক্ষেত্রে এই সুবিধা চালু হয়েছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের সমস্ত কার্ডধারীরা এখন ‘এক দেশ, এক রেশন কার্ড’ ব্যবস্থার আওতায় দেশের যে কোনও জায়গায় রেশন সামগ্রী সংগ্রহ করতে পারেন। যে ২০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে রেশন পরিষেবা গ্রহণের ক্ষেত্রে এই সুবিধা চালু হয়েছে, সেগুলি হ’ল – অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, কর্ণাটক, মহারাষ্ট্র, ওডিশা, সিকিম, মিজোরাম, ত্রিপুরা, বিহার, গুজরাট, ঝাড়খন্ড প্রভৃতি।
৪টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে ‘এক দেশ, এক রেশন কার্ড’ ব্যবস্থার আওতায় বিভিন্ন সুযোগ-সুবিধাগুলি প্রদানের প্রক্রিয়া সদ্য শেষ হয়েছে। এমনকি, এই ৪টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে আন্তঃরাজ্য লেনদেনের ক্ষেত্রে প্রয়োজনীয় ঐ পরিষেবা এবং সেন্ট্রাল ড্যাশবোর্ডের মাধ্যমে সুবিধাভোগীদের প্রদেয় পরিষেবার ওপর নজর রাখার পদ্ধতি শুরু হয়েছে। দেশের বাকি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে আগামী বছরের মার্চ মাসের মধ্যে ‘এক দেশ, এক রেশন কার্ড’ ব্যবস্থা কার্যকর করার পরিকল্পনা রয়েছে।
২০১৩’র জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় সমস্ত সুফলভোগীর কাছে প্রাপ্য খাদ্যশস্য ভর্তুকি মূল্যে সময় মতো পৌঁছে দিতে খাদ্য ও গণবন্টন মন্ত্রকের একটি উচ্চাকাঙ্খী পরিকল্পনার অঙ্গ হিসাবে ‘এক দেশ, এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু করা হয়। এই ব্যবস্থার ফলে একজন সুফলভোগী দেশের যে কোনও প্রান্তে (যদি সেখানে পরিষেবা চালু হয়ে থাকে তবেই) ‘এক দেশ, এক রেশন কার্ড’ পরিষেবা গ্রহণ করতে পারবেন। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সহযোগিতায় গণবন্টন ব্যবস্থার সুসংহত পরিচালনা সংক্রান্ত কেন্দ্রীয় স্তরের এই কর্মসূচিটি রূপায়িত হচ্ছে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages