১০১ বছর বয়সে চলে গেলেন অমলা শংকর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


১০১ বছর বয়সে চলে গেলেন অমলা শংকর

Share This
রাজ্য
অমলা শংকর 

আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ২৪/০৭/২০২০  :  চলে গেলেন প্রখ্যাত নৃত্যশিল্পী অমলা শংকর। বয়স হয়েছিল ১০১ বছর। বার্দ্ধক্যজনিত কারণে আজ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
অমলা শঙ্কর ছিলেন প্রবাদ প্রতিম নৃত্যশিল্পী উদয় শংকরের স্ত্রী। অমলা শঙ্কর ১৯১৯ সালে অবিভক্ত বাংলাদেশের যশোরে জন্মগ্রহন করেছিলেন। তাঁর নাম ছিল অমলা নন্দী। বাবার নাম ছিল অক্ষয় কুমার নন্দী। গ্রাম্য প্রকৃতির মাঝেই বড়  হয়েছিলেন তিনি। ১১ বছর বয়সে প্যারিসে ইন্টারন্যাশনাল কলোনিয়াল প্রদর্শনীতে গিয়ে আলাপ হয়েছিল উদয় শংকর ও তাঁর পরিবারের সাথে। সেই সময় অমলা ফ্রক পড়া এক বালিকা, উদয় শঙ্করের মা হেমাঙ্গিনী দেবী তাঁকে একটি শাড়ি উপহার দিয়েছিলেন। এরপর অমলা উদয় শঙ্করের ডান্স ট্রুপে যোগ দেন এবং গোটা পৃথিবী ঘুরে ঘুরে নৃত্য কলা প্রদর্শন করতে থাকেন।  

উদয় শংকর ও অমলা শংকর 

১৯৪২ সালে চেন্নাইয়ে উদয় শংকরের সাথে তাঁর বিবাহ হয়েছিল। সেই বছরেই ডিসেম্বর মাসে তাঁদের পুত্র আনন্দ শংকর জন্মগ্রহন করেন। এরপর তাঁদের কন্যা সন্তান মমতা শংকর জন্মগ্রহন করেন ১৯৫৫ সালে। সেই সময় উদয় এবং অমলা শংকরের  নৃত্য  গোটা পৃথিবীকে মোহিত করে রেখেছিলেন। এই সময় উদয় শংকর তাঁর ড্যান্স ট্রুপের আর একটি ছোট মেয়ের সাথে সম্পর্কে জড়িয়ে পড়েন বলে জানা যায়, এবং অমলা শংকরকে ছাড়াই চণ্ডালিকা নৃত্যনাট্য প্রদর্শন করেন। উদয় শংকর মারা গিয়েছিলেন ১৯৭৭ সালে; শেষ কয়েক বছর উদয় এবং অমলা পৃথক থাকতেন। ২০১২ সাল পর্যন্ত মেয়ে মমতা শংকর এবং পুত্রবধূ তনুশ্রী শঙ্করের মাধ্যমে অমলা শঙ্কর তাঁর নৃত্য ঘরানাকে সচল রেখেছিলেন। সংগীতজ্ঞ রবি শংকর ছিলেন সম্পর্কে তাঁর বোনাই। অমলা শংকর একবার 'কল্পনা' নামে একটি ছবিতে অভিনয় করেছিলেন, এই ছবির লেখক, পরিচালক এবং সহ প্রযোজক ছিলেন উদয় শংকর নিজেই।
আজ ১০১ বছর বয়সে চলে গেলেন অমলা শঙ্কর। আজকের দিনেই চলে গিয়েছিলেন মহানায়ক উত্তম কুমার। তাই এই ২৪ জুলাই তারিখটি স্নরণীয় হয়ে থাকবে দুই তারকার জন্যেই। আজ তাঁর মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গায়ক ইন্দ্রনীল সেন বলেছেন, "শিল্পী জগতে  আজ বিরাট বড় শূন্যতার সৃষ্টি হল।"
আজ শিল্পীর রাজডাঙ্গার বাড়িতে শেষ শ্রদ্ধা জানাতে হাজির হয়েছেন অগণিত মানুষ।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages