চীনকে চোখ রাঙাচ্ছে ভারত, চীনের সাথে বৈঠকে বসবে ভারতীয় বায়ু সেনা, আসছে রাফায়েল - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


চীনকে চোখ রাঙাচ্ছে ভারত, চীনের সাথে বৈঠকে বসবে ভারতীয় বায়ু সেনা, আসছে রাফায়েল

Share This
 দেশের খবর

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৯/০৭/২০২০ : এবার লাদাখ সীমান্তে চীনের সাথে বৈঠকে বসতে চলেছেন  ভারতের বিমান বাহিনীকে শীর্ষ কর্তারা।  একই  সঙ্গে এবার লাদাখ সীমান্তে অত্যাধুনিক রাফায়েল বিমান নিয়োগ করতে চলেছে ভারত। চীনকে রীতিমত চোখ রাঙাচ্ছে ভারত। 
এতদিন ধরে ইন্ডিয়ান আর্মির কমান্ডাররা বৈঠক করেছেন চীনের আর্মি  কমান্ডারদের সাথে। এবার চীনের সাথে বৈঠক করতে চলেছেন ভারতীয় বিমান বাহিনীর শীর্ষ কর্তারা। ভারতীয় বিমান বাহিনীর ভয়ঙ্কর শক্তি সম্বন্ধে পরিচিত গোটা পৃথিবী। এতদিন প্রতিপক্ষ চীনের সাথে ভারতীয় বায়ু সেনার কোনো বৈঠক হয়নি। ভারতীয় বায়ু সেনা শুধু নিজেদের অস্তিত্ব দেখিয়ে এসেছে লাদাখের আকাশে। এবার মুখোমুখি আলোচনার পালা।
আগামী ২২ তারিখ থেকে ২ দিন ব্যাপী ভারত-চীন কনফারেন্স যোগ দিতে চলেছে ভারতীয় বায়ু সেনা। নেতৃত্বে থাকবেন এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুরিয়া। এই প্রথম ভারতীয় সেনার কোনো শীর্ষতম কর্তা চীনের সাথে বৈঠক করতে চলেছেন, তাই এই কনফারেন্স যথেষ্ট তাৎপর্যপূর্ণ।


এদিকে এতদিন ধরে চীন ভারত সীমান্তে লাদাখের আকাশে গর্জন তুলেছে মিরাজ ২০০০, সুখোই-৩০ এবং মিগ্ ২৯-এর মত ভারতীয় লড়াকু বিমানগুলি। তার সাথে সঙ্গত  দিচ্ছিল লড়াকু এপাচে হেলিকপ্টার এবং চিনুক হেলিকপ্টার। কিন্তু এবার লাদাখের আকাশে গর্জন তুলতে চলেছে ভারতের অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান। মোট ৬০ হাজার কোটি টাকা খরচ করে ভারত মোট ৩৬টি রাফায়েল যুদ্ধ বিমান কিনেছে ফ্রান্সের থেকে। যেগুলির মধ্যে ৪টি ভারতে এসে যাবে আগামী সপ্তাহেই। তবে বাকিগুলির ডেলিভারিও ভারত এমার্জেন্সি হিসেবে দ্রুত পেতে চাইছে। ঠিক যেভাবে রাশিয়ার থেকে আরও কিছু মিগ্ ও সুখোই যুদ্ধবিমানগুলির আপডেটেড বিমানগুলি দ্রুত পেতে চাইছে ভারত। ফ্রান্স এবং রাশিয়া  দুজনেই দ্রুততার সাথে যুদ্ধ বিমানগুলি ডেলিভারি দিয়ে দেওয়ার কথা জানিয়ে দিয়েছে। 
ভারত এখন বিশ্বের বিভিন্ন শক্তিশালী দেশগুলির থেকে অত্যাধুনিক যুদ্ধ বিমানগুলি সংগ্রহ করে ফেলেছে। আমেরিকার থেকেই নতুন এবং অত্যাধুনিক আরও  কিছু যুদ্ধবিমান কেনার পরিকল্পনা করেছে ভারত। এদিকে অস্ত্রভান্ডার পূর্ণ  রাখতে এবং অত্যাধুনিক অস্ত্র কেনার ব্যাপারে ইজরায়েলকে যে অর্ডার দেওয়া হয়েছিল ভারত সেগুলোও ইতিমধ্যে পেয়ে গিয়েছে। আমেরিকার থেকে ৭২,০০০  অত্যাধুনিক ইন্সাস রাইফেল এবং অন্যান্য কিছু অস্ত্র  কিনছে ভারত। সব দিক থেকেই নিজেদের অস্ত্রভান্ডারকে পরিপূর্ণ করে ভংকর শক্তিশালী বানিয়ে নিয়েছে ভারত। এর সাথে রয়েছে ভারতের নিজস্ব প্রযুক্তির সমন্বয়। ভারতীয় নৌবাহিনীকেও অত্যন্ত শক্তিশালী করে গড়ে তুলতে পেরেছে ভারত। সব মিলিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছে চীন এবং পাকিস্তানের। ভারতে রাফায়েল যুদ্ধবিমান চলে এলে সেই চিন্তা আরও বাড়বে এই দুই দেশের।
  
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages