চুপিসারে পার হয়ে গেল ঘূর্ণিঝড় 'নিসর্গ' - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


চুপিসারে পার হয়ে গেল ঘূর্ণিঝড় 'নিসর্গ'

Share This
দেশের খবর

আজ খবর (বাংলা), মুম্বই, মহারাষ্ট্র, ০৬/০৭/২০২০ : চুপিসারে পার হয়ে গেল আরও একটি ঘূর্ণিঝড়। বলা যায়, যার ব্যাপ্তি মহারাষ্ট্র থেকে বিহার পর্যন্ত ছিল, যা চলে গেছে পশ্চিমবাংলার কান ঘেঁষে।
লাক্ষাদ্বীপের কাছে একটি লো-প্রেসার এরিয়া বা বায়ুমণ্ডলীয় নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় 'নিসর্গে'র উৎপত্তি হয়। দোসরা জুন দুপুর নাগাদ ঐ বায়ুমণ্ডলীয় নিম্নচাপ এলাকাটি পূর্ব-মধ্য আরব সাগরের ওপর ঘণিভূত হয়ে গভীর নিম্নচাপের আকার নেয় এবং পরবর্তী সময়ে তা ঘূর্ণিঝড় নিসর্গ নাম নিয়ে উপকূলের দিকে অগ্রসর হতে থাকে।
ঘূর্ণিঝড় 'নিসর্গ' উত্তর-পূর্ব অভিমুখে অগ্রসর হয়ে প্রবল ঘূর্ণিঝড়ের আকারে মহারাষ্ট্র উপকূলের দক্ষিণ আলিবাগ অঞ্চল অতিক্রম করে গত তেসরা জুন সকাল ৭টা থেকে ৯টার মধ্যে স্থলভূমিতে আছড়ে পড়ার সময় এই ঘূর্ণিঝড়ের ঘন্টায় গতিবেগ ছিল ১১০-১২০ কিলোমিটার। এর পর, ঘূর্ণিঝড়টি উত্তর-পূর্ব অভিমুখে অগ্রসর হতে হতে দুর্বল হয়ে উত্তর-মধ্য মহারাষ্ট্রের ওপর ঘূর্ণিঝড়ের আকার নেয় এবং মধ্যরাত্রি নাগাদ তা গভীর নিম্নচাপে পরিণত হয়। গত ৫ই জুন বিকেল নাগাদ এই নিম্নচাপ উত্তর প্রদেশের দক্ষিণ-পূর্ব দিকে এবং সংলগ্ন বিহারের ওপর লো-প্রেসার এরিয়া তৈরি করে।
ভারতীয় আবহাওয়া দপ্তর গত ২১শে মে থেকে ঘূর্ণিঝড় নিসর্গের উৎপত্তির সময় থেকেই নজর রাখতে শুরু করে। গত ৩১শে মে পূর্ব-মধ্য আরব সাগর এবং লাক্ষাদ্বীপের ওপর একটি লো-প্রেসার এরিয়া তৈরি হয়। পরবর্তীকালে এটি প্রবল ঘূর্ণিঝড় নিসর্গের রূপ নেয়। আবহাওয়া দপ্তর একাধিক উপগ্রহের মাধ্যমে পরিস্থিতির ওপর নজর রাখতে শুরু করে। এছাড়াও, গোয়া ও মুম্বাই থেকে ডপলার ওয়েদার রাডার ব্যবস্থার মাধ্যমে নজরদারি চালানো হয়। এর পাশাপাশি, আবহাওয়া দপ্তর গত ২৯শে মে থেকেই মহারাষ্ট্র উপকূলে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার পূর্বাভাস দেয়। এই পূর্বাভাস মতোই গত তেসরা জুন উত্তর মহারাষ্ট্র এবং দক্ষিণ গুজরাট উপকূল এলাকায় আছড়ে পড়ার কথা বলা হয়।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages