ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে রওনা হল ৫টি রাফায়েল যুদ্ধবিমান - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে রওনা হল ৫টি রাফায়েল যুদ্ধবিমান

Share This
আন্তর্জাতিক

আজ খবর (বাংলা) , প্যারিস, ফ্রান্স, ২৭/০৭/২০২০ : ফ্রান্স থেকে ভারতের উদ্দেশ্যে রওনা হল মোট ৫টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান। আজ কিছুক্ষণ আগেই বিমানগুলি রওনা দিল ভারতের উদ্দেশ্যে।
আজ ফ্রান্সের মেরিগন্যাক বিমান বন্দরে উপস্থিত ছিলেন ফ্রান্সে ভারতীয় দূতাবাসের কর্তারা। ভারতীয় পাইলটদের সাথে শুভেচ্ছা বিনিময় করার পর তাঁরাই ফ্ল্যাগ অফ করেন আর তারপরেই ফ্রান্সের মাটি থেকে ভারতের উদ্দেশ্যে রাফায়েল বিমানগুলি আকাশে উড়ে যায়।
রাফায়েল ৪.৫ জেনারেশনের অত্যাধুনিক যুদ্ধ বিমান, যা রাডারে ধরা পরে না। ঘন্টায় এই বিমান ২,২০০ কিলোমিটার বেগে আকাশে উড়তে পারে। যে কোনো আবহাওয়ায় এই বিমান আকাশে উড়ে শত্রুপক্ষকে পর্যূদস্ত করে দিতে ওস্তাদ। নিখুঁত লক্ষে এই বিমান মিসাইল ছুঁড়তে পারে সম্পূর্ণ নির্ভুল ভাবে। এমনকি পরমাণু বোমাও নিক্ষেপ করতে পারে এই যুদ্ধবিমান। ভারতের সেনাবাহিনীর শক্তি অনেকটাই বাড়িয়ে তুলবে এই রাফায়েল যুদ্ধবিমান।

ভারতের তৈরি মিসাইলগুলিও নির্ভুল লক্ষে নিক্ষেপ করতে সমর্থ এই রাফায়েল যুদ্ধ বিমান। ভারত অবশ্য রাফায়েলের পার্টনার হিসেবে 'হ্যামার' মিসাইল আলাদা করে কিনছে ফ্রান্সের থেকেই, যেগুলি অবিলম্বে ভারতে পাঠাবে ফ্রান্স।   অর্থাৎ ভারতীয় সেনাবাহিনীর বিমান ভান্ডারে এবার মিগ্-২৯ -এর আপগ্রেডেড ভার্সন, মিরাজ, সুখোই, এপাচে  হেলিকপ্টার, চিনুক হেলিকপ্টারের পাশাপাশি জায়গা করে নেবে এই রাফায়েল যুদ্ধবিমান। 
ভারত রাশিয়ার থেকে আরও কিছু সুখোই এবং মিগ্ ২৯-এর আপগ্রেডেড ভার্সান যুদ্ধবিমান কিনছে। শুধু তাই নয় ভারত সম্ভবত আমেরিকার থেকে ৫ জেনারেশনের অত্যাধুনিক যুদ্ধবিমানও  কিনতে চলেছে। এদিকে  ভারত নিজেই এবার অত্যাধুনিক ৫ জেনারেশনের যুদ্ধবিমান বানাতে চলেছে নিজেদের দেশে। যার নাম Advanced Multirole Combat Aircraft (AMCA). এই অত্যাধুনিক বিমান প্রস্তুত হয়ে গেলে ভারতও আমেরিকা বা রাশিয়ার মত সুপার পাওয়ার ক্লাবে প্রবেশ করতে পারবে। ইতিমধ্যেই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করার আগে এই বিমানের নকশা অনুমোদিত করা হয়েছে ভারত সরকারের তরফ  থেকে। আগামী ২০২৩-২৪ সালের মধ্যেই এই বিমানগুলি প্রস্তুত করা শুরু হয়ে যাবে। প্রকল্প অনুযায়ী ২০২৯ সালের মধ্যেই ভারত এই বিদ্ধ্বংসী যুদ্ধবিমান ভারতীয় বায়ু সেনায় অন্তর্ভুক্ত করে ফেলতে পারবে। এই বিমান ছাড়াও ভারত সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বানাতে চলেছে Sukhoi 30MK1 যুদ্ধবিমান। যুদ্ধাস্ত্র বানাতে ভারত এখন আত্মনির্ভর হতে চলেছে।


ফ্রান্স থেকে আজই রওনা দিয়েছে মোট ৫টি রাফায়েল যুদ্ধবিমান। ফ্রান্স থেকে ভারতের আকাশপথে দূরত্ব মোট্ ৭,৩৬৪ কিলোমিটার। ফ্রান্স থেকে রওনা হয়ে যেহেতু ছোট ককপিটে টানা ১০ ঘণ্টা একসাথে উড়ান  দেওয়া অসুবিধে হবে, তাই মাঝপথে আবুধাবির কাছে রাফায়েল বিমানগুলি কিছুক্ষণের জন্যে বিশ্রাম নেবে, যদিও তার আগেই আকাশে ভেসে থেকেই জ্বালানি ভরে নেবে বিমানগুলি। পাঁচটি বিমানে মোট ১১ জন পাইলট রয়েছেন বলে জানা গিয়েছে। এগুলির মধ্যে ৪টি বিমানে দুজন করে পাইলট রয়েছেন এবং বাকি ৩টি বিমানে ১ জন করে পাইলট রয়েছেন। এই পাইলটদের মধ্যে ৭ জন রয়েছেন ভারতীয় পাইলট, যাঁরা আগেই ফ্রান্স গিয়ে রাফায়েল ওড়ানো রপ্ত করে নিয়েছেন। বাকি ৪ জন পাইলট ফ্রান্সের বলে জানা গিয়েছে। ভারত থেকে মোট দুই দফায় ৬০ জন বায়ুসেনার পাইলট ফ্ৰান্স গিয়ে রাফায়েল ওড়ানোর কৌশল রপ্ত করে এসেছেন।
রাফায়েল বিমান ২৯ তারিখে ভোরবেলায় এসে নামবে আম্বালা বায়ুসেনার বিমানবন্দরে। তারপর এক সপ্তাহের মধ্যেই তিনটি বিমানকে পাঠানো হবে লাদাখে এবং তিনটি বিমানকে রাখা হবে পশ্চিমবঙ্গের হাসিমারাতে। একটি থাকবে আম্বালাতেই। (অথবা দুটি করে লাদাখে, দুটি হাসিমারাতে  এবং বাকি ৩টি থাকবে আম্বালাতে)  পাঞ্জাব ও হরিয়ানার সীমানায় আম্বালা জায়গাটি যেমন রাজধানী দিল্লীর খুব কাছেই রয়েছে, তেমন পাকিস্তানের সীমান্ত খুব দূরে নয়, আবার চীনের সীমান্তে পৌঁছাতেও রাফায়েলের এমন কিছু সময় লাগবে না। লাদাখে রাফায়েলকে যেখানে রাখা হবে, সেখান থেকেও চীনের তিনটি বায়ুসেনাঘাঁটিতে রাফায়েলের পৌঁছাতে ৭ থেকে ১২ মিনিট সময় লাগবে। আর পশ্চিমবঙ্গের হাসিমারা থেকেও ভুটানের কাছে চীনা সীমান্ত ডোকালাম, সিকিমের সীমান্ত নাথুলা বা উত্তর সিকিম (ইয়ুমথাং) এবং অরুণাচলপ্রদেশের সীমান্তে রাফায়েলের পৌঁছাতে সামান্য সময় লাগবে। 
ভারত ফ্রান্সের থেকে মোট ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কিনেছে, যার মধ্যে ৫টি বিমান আগামী পরশুদিন এসে পৌঁছে যাবে ভারতে, বাকি ৩১টি যুদ্ধবিমানও ধাপে ধাপে এসে পৌঁছাবে ভারতে। সেগুলি এসে গেলে দেশের বিভিন্ন সেনাঘাঁটিতে ভাগ করে করে রাখা হবে বলে জানা গিয়েছে সেনা সূত্রে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages