এবার আফ্রিকা মহাদেশেও মুখ পুড়ল চীনের, আন্তর্জাতিক মহলে চীন আরও কোনঠাসা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবার আফ্রিকা মহাদেশেও মুখ পুড়ল চীনের, আন্তর্জাতিক মহলে চীন আরও কোনঠাসা

Share This
আন্তর্জাতিক
জিম্বাবোয়ের প্রেসিডেন্ট ইম্মারসন নাঙ্গাগোয়া ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (ফাইল চিত্র)

আজ খবর (বাংলা), হারারে, জিম্বাবোয়ে, ০৯/০৭/২০২০ : এবার আফ্রিকা মহাদেশেও মুখ পুড়ল চীনের। আফ্রিকার জিম্বাবোয়েতে দুই খনি শ্রমিকের ওপর গুলি চালনা এবং সেই অভিযোগে চীনা ব্যবসায়ীর গ্রেপ্তারকে কেন্দ্র করে বিশ্বের কূটনৈতিক মহলে আরও একবার মাথা হেঁটে হল চীনের। 
আফ্রিকা মহাদেশে দ্রুত ব্যবসা বাণিজ্য ও শিল্পের রমরমা বাজার তৈরী করতে চেয়েছিল চীন। ইতিমধ্যেই আফ্রিকায় প্রচুর অর্থ বিনিয়োগ করেও ফেলেছে চীনের ব্যবসায়ীরা। জিম্বাবোয়ের বেশ কয়েকটি খনি তারা নিজেদের হাতে নিয়েছে। অথচ বেশ কিছুদিন ধরেই সেই খনিগুলিতে শ্রমিক অসন্তোষের খবর পাওয়া যাচ্ছিল। বার বার অভিযোগ আসছিল, চীনা ব্যবসায়ীরা আফ্রিকান শ্রমিকদের সাথে ভাল ব্যবহার তো করতোই না, উল্টে অত্যাচার চালাত। বেশ কয়েকবার পুলিশের কাছেও অভিযোগ জমা পড়েছে এই মর্মে।
জুলাই মাসের ১ তারিখে কয়েকজন আফ্রিকান শ্রমিক চীনা ব্যবসায়ী খনি মালিকের কাছে বকেয়া পারিশ্রমিক চাইতে গেলে সেই চীনা ব্যবসায়ী তাদেরকে গালাগালি করে বলে অভিযোগ পাওয়া গিয়েছে। এরপর শ্রমিকদের সাথে বাদানুবাদে জড়িয়ে পড়ে ঐ চীনা ব্যবসায়ী। আর তারপরেই সে শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালাতে শুরু করে দেয়, ঘটনাস্থলেই গুলিতে জখম হয়ে দুই শ্রমিক লুটিয়ে পড়ে। বেশ কয়েকজন আহত হয়েছিল ঐ ঘটনায়। এরপর জিম্বাবোয়ের পুলিশ এসে ওই চীনা ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছিল। খুনের চেষ্টার অভিযোগে তার বিরুদ্ধে  মামলা করা হয়েছিল। কিন্তু চীনা নাগরিক হাওয়ায়, সে দেশের আইনানুযায়ী ঐ চীনা ব্যবসায়ীকে জামিনে মুক্ত করেছিল জিম্বাবোয়ের আদালত। কিন্তু এই বিষয়টি নিয়ে জল গড়ায় আন্তর্জাতিক মহলে।
এই মুহূর্তে শুধু জিম্বাবোয়েই নয়, আফ্রিকার বিভিন্ন দেশগুলিতে চীনের যে সমস্ত ব্যবসা বাণিজ্য রয়েছে, প্রায় সর্বত্রই চীনের বিরুদ্ধে শ্রমিক বিক্ষোভ শুরু হয়ে গিয়েছে। চীন আফ্রিকার শ্রমিকদের ওপর যে অত্যাচার চালাচ্ছে, এক কথায় তাকে মানবাধিকার লংঘন হিসেবেই দেখছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল। বিভিন্ন দেশ চীনের এই অত্যাচারের বিরুদ্ধে মুখ খুলেছে এবং সমালোচনা করেছে। ভারতের সাথে সীমান্ত বিবাদ নিয়ে আন্তর্জাতিক কূটনৈতিক মহলে চীনের মুখ আগেই পুড়েছিল। ভারতের পাশে এসে দাঁড়িয়েছিল বিশ্বের অধিকাংশ দেশ। এবার মানবাধিকার লংঘন এবং অতি আগ্রাসন নীতির জন্যেও ফের একবার মুখ পুড়ল চীন প্রজাতন্ত্রের। আর এভাবেই বিশ্ববাজারে চীন ক্রমেই কোনঠাসা হয়ে পড়ছে ।

সৌজন্যে : সংবাদ - ANI. ছবি - AP
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages