সাতদিনের মধ্যেই নেপালের প্রধানমন্ত্রীত্ব হারাতে পারেন ওলি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


সাতদিনের মধ্যেই নেপালের প্রধানমন্ত্রীত্ব হারাতে পারেন ওলি

Share This
আন্তর্জাতিক
সুখের সেদিন আর নেই, কে পি শর্মা ওলি  ও প্রচন্ড 

আজ খবর (বাংলা), কাঠমান্ডু, নেপাল, ১১/০৭/২০২০ : তাঁর পার্ট নেতৃত্বের মধ্যে থেকেই ব্যাপক চাপ থাকলেও আজ প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার বিষয়টি প্রত্যাখ্যান করলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।
ভারত চীনের দীর্ঘদিনের বন্ধু। নেপালের উন্নয়নে দীর্ঘ বহু বছর ধরে কাজ করে চলেছে ভারতবর্ষ। অথচ শুধুমাত্র লিপুলেখ, কালাপানি ও  লিম্পিয়াধারা সীমান্ত নিয়ে চীনের উস্কানিতে ভারতের সাথে দীর্ঘ বন্ধুত্বে বিরতি টানতে  চেয়ে নতুনভাবে সীমান্ত বিবাদ খাড়া করতে চেয়েছেন নেপালের বর্তমান প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। নেপালে করোনা মহামারীর মোকাবিলায় আদৌ সঠিকভাবে কাজ করেন নি ওলি। এই বিষয়গুলি নিয়ে ভীষণভাবে বিরক্ত নেপালেরই বাসিন্দাদের একটা বড় অংশ।
নেপালের শাসক দলের অন্যতম শীর্ষ নেতা পুষ্প কুমার দহল প্রচন্ড নিজেই চাইছেন ওলি এখনই পদত্যাগ করুন, যার জন্যে ওলির সাথে তিনি এখন কোনো ক্যাবিনেট বৈঠক করতেও চাইছেন না। সত্যি বলতে কি, প্রচন্ড বেশ কিছুদিন ধরেই ওলিকে এড়িয়ে চলছেন প্রচন্ড। নেপালের শাসক দল এনসিপির বেশিরভাগ নেতা নেত্রিরাই চাইছেন ওলি প্রধানমন্ত্রিত্বের পদ থেকে ইস্তফা দিন। কিন্তু প্রধানমন্ত্রীত্ব থেকে ইস্তফা দিতে এখনো রাজি নন ওলি নিজে , তিনি তাঁর দলের নেতাদের সঙ্গে আলোচনা করেই সব সমস্যার অবসানের কথা বললেও নেপালের শাসকদলের অনেক শীর্ষ নেতানেত্রীরাই প্রকাশ্যে ওলির বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছে। নেপালের রাজপথে এই নিয়ে বিক্ষোভও হয়েছে। এই মুহূর্তে নেপালে রাজনৈতিক পরিস্থিতি বেশ জটিল আকার ধারণ করেছে।
বর্তমান প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির প্রধানমন্ত্রী  থাকার কথা আড়াই বছরের জন্যে, সেই মেয়াদও শেষ হয়ে আসছে। তবে নেপালের রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন ওলির প্রধানমন্ত্রীত্ব একেবারে শেষের দোরগোড়ায় এসে পৌঁছেছে। আগামী সাত দিনের মধ্যেই হয়ত ওলিকে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে হতে পারে। চীনের উস্কানিতে পা বাড়িয়ে দেওয়া ওলিকে এখন ইস্তফা দিতে বাধ্য করা হতে পারে, কেননা প্রচন্ড আগে থেকেই জানিয়ে রেখেছেন, ওলি ইস্তফা না দিলে তিনি সমর্থন তুলে নেবেন সরকার থেকে। সেক্ষেত্রে ফের নির্বাচনের বাদ্যি বাজতে পারে নেপালে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages