নাগাল্যান্ডে কুকুর খাওয়া নিষিদ্ধ, তবু রাজ্য জুড়ে বিতর্ক - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নাগাল্যান্ডে কুকুর খাওয়া নিষিদ্ধ, তবু রাজ্য জুড়ে বিতর্ক

Share This
হচ্ছেটা কি

আজ খবর (বাংলা), কোহিমা, নাগাল্যান্ড, ০৮/০৭/২০২০ :  কিছুদিন আগেই নাগাল্যান্ড সরকার কুকুরের মাংস খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে গোটা নাগাল্যান্ড রাজ্যে। আজ আবার সেই বিষয় নিয়ে নাগাল্যান্ড জুড়ে শুরু হয়েছে নতুন বিতর্ক। 
আমাদের দেশে কুকুরের মাংস অন্য কোনো রাজ্যে খাওয়ার চল না থাকলেও, একমাত্র নাগাল্যান্ডে চালু ছিল, কিছুদিন আগে ৩রা জুলাই, নাগাল্যান্ড সরকার তাদের রাজ্যে কুকুরের মাংস বিক্রি এবং খাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারী  করেছিল। নাগাল্যান্ডের পশুপ্রেমী মানুষ সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল। নাগাল্যান্ডের মানুষ যাতে কুকুরের মাংস ভক্ষণ থেকে বিরত থাকেন, তার জন্যে অনেক বছর ধরে এই পশুপ্রেমীরা নাগাল্যান্ড জুড়েই প্রচার চালিয়ে বলেছিল, "নাগাল্যান্ডবাসীরা কুকুরের মাংস ছাড়াও থাকতে পারে।"
চীন দেশেও কুকুরের মাংস খাওয়ার চল রয়েছে, এবং সেখানে প্রতিবছর রীতিমত সাতদিন ধরে কুকুরের মাংসের উৎসব চালানো হয়, এই উপলক্ষে প্রতিবছর নিষ্ঠুরভাবে চীনে প্রচুর কুকুরকে হত্যা করা হয়। গোটা বিশ্বের অসংখ্য মানুষ তথা পশুপ্রেমী চীনের এই মাংস ভক্ষণ প্রবনতার প্রতিবাদ জানায়। উত্তর ও দক্ষিণ কোরিয়াতেও কুকুর মেরে খেয়ে নেওয়ার প্রথা চালু রয়েছে, যার কারণে এর আগে দক্ষিণ কোরিয়ার সিওল আলিম্পিকে বিশ্বের বহু দেশ অংশগ্রহণ করেনি শুধুমাত্র কুকুরের মাংসের প্রতিবাদে।


নাগাল্যান্ডের পশুপ্রেমীরা জানাচ্ছেন, "যে প্রাণীটি আমার পরিবারের অংশ হয়ে উঠতে পারে, সেই প্রাণিটিকেই আমরা কিভাবে রান্না করে নিজেদের খাবারের থালায় তুলতে পারি!" কিন্তু নাগাল্যান্ডে বহু মানুষ কুকুর হত্যা এবং কুকুরের মাংস বিক্রয় ব্যবসার সাথে যুক্ত হয়ে রয়েছেন। নাগাল্যান্ডের বেশ কয়েকটি উপজাতি কুকুরের মাংস খাওয়াকে বেশ ভাল চোখে দেখে। এই সব কারণে নাগাল্যান্ডে কুকুরের মাংস বিক্রি করা বা খাওয়া বন্ধের ব্যাপারে বেশ বিতর্ক শুরু হয়ে গিয়েছে। গত ৩ তারিখ থেকে নাগাল্যান্ডে কুকুরের মাংস কেনা, বিক্রি বা খাওয়া নিষিদ্ধ ঘোষণা করেছে নাগাল্যান্ড সরকার, কিন্তু এই বিষয়টি নিয়ে জোরদার বিতর্ক শুরু হয়েছে নাগাল্যান্ড জুড়েই, সরকারের কোনো উচ্চপদস্থ আধিকারিক এই নিয়ে আর নতুন করে মুখ খুলতে চাইছেন না। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages