"শ্রীরামচন্দ্র ভারতীয় নন, নেপালি ছিলেন", বললেন নেপালের প্রধানমন্ত্রী ওলি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


"শ্রীরামচন্দ্র ভারতীয় নন, নেপালি ছিলেন", বললেন নেপালের প্রধানমন্ত্রী ওলি

Share This
 আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), কাঠমান্ডু ও নতুন দিল্লী, নেপাল ও ভারত, ১৪/০৭/২০২০ : ভারতকে নিয়ে বারবার বিতর্কের সৃষ্টি করে চলেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। এবার তিনি দাবী করেছেন ভগবান রামচন্দ্র ভারতীয় ছিলেন না, তিনি আদতে নেপালি ছিলেন। 
আজ নেপালের অধিকাংশ সংবাদপত্র নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির বক্তব্য নিয়ে প্রতিবেদন পেশ করেছে। ওলি বলেছেন, "ভারত শ্রীরামচন্দ্রাকে নিয়ে যে দাবী করে তা সর্বৈব মিথ্যা। শ্রীরামচন্দ্র ভারতীয় ছিলেন না। তিনি ছিলেন নেপালের মানুষ। শ্রীরামচন্দ্রের জন্মস্থান অযোধ্যা বলে ভারতীয়রা যা দাবি করে তাও মিথ্যা। শ্রীরামের জন্মস্থান যে অযোধ্যা গ্রামে, সেই অযোধ্যা গ্রামটি অবস্থিত নেপালের বীরগঞ্জের সামান্য পশ্চিম দিকে।" নেপালের বালুওয়াটারে নিজে বাড়িতেই ওলির যে অফিস রয়েছে, সেখানে ভানুভক্ত আচার্য্যের জন্মদিবস উপলক্ষে এই বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।
কিছুদিন আগেই ভারতের কালাপানি, লিপুলেখ এবং লিম্পিয়াধারা এই তিনটি  জায়গা  নিজেদের বলে দাবী করেছিলেন ওলি, সেই অনুযায়ী নতুন মানচিত্র বানিয়েছে নেপাল এবার শ্রী রামচন্দ্রকে নিয়ে এইরকম বিতর্কিত একটা মন্তব্য করলেন নেপালের প্রধানমন্ত্রী। ওলির এই বিতর্কিত মন্তব্যকে ভালভাবে নেয় নি ভারত। কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি বলেছেন, "নেপালের প্রধানমন্ত্রী নির্ঘাত মানসিক অসুস্থতার শিকার, আর তা না হলে চীনের উস্কানিতে ভুল বকতে শুরু করেছেন। এর আগে ভারতের তিনটি জায়গা দাবী করেছিলেন, এবার অযোধ্যা দাবি করছেন এবং সেই সাথে শ্রী রামচন্দ্রকেও দাবী করছেন !"
নেপালের প্রধানমন্ত্রী ওলি বলেছিলেন,"বাল্মীকির আশ্রমটি নেপালে অবস্থিত, রাজা দশরথ সন্তান লাভের জন্যে যেখানে যজ্ঞ করেছিলেন সেই জায়গাটির নাম 'রিডি', সেই জায়গাটিও নেপালে অবস্থিত। শ্রীরামচন্দ্র যদি ভারতীয় ছিলেন, তাহলে কেন তিনি নেপালের জনকপুরীতে এসে সীতাকে বিবাহ করলেন। তিনি কোনো ভারতীয়কেই বিবাহ করতে পারতেন !" এইরকম কিছু অদ্ভুত যুক্তি দিয়েছেন কে পি শর্মা ওলি।
শ্রীরামচন্দ্রকে নিয়ে এই ধরনের বক্তব্য নিয়ে বেশ চটেছেন ভারতীয় সাধু সমাজ। অযোধ্যার রাম মন্দির ট্রাস্টের অন্যতম সদস্য মহন্ত দীনেন্দ্র দাস বলেছেন, "ভগবান শ্রীরামচন্দ্র জন্মেছিলেন সরযূ নদীর তীরে অযোধ্যায়। এটা সকলেই জানে। হ্যাঁ, এটা সত্যি যে তাঁর স্ত্রী মাতা সীতা ছিলেন নেপালের বাসিন্দা। কিন্তু শ্রীরাম ছিলেন ভারতের  বাসিন্দা। তাঁকে নিয়ে নেপালের এই ধরনের মন্তব্য করা উচিত হয় নি।"
কল্কি রাম দাস মহারাজ বলেছেন, "নেপাল একটা সময় হিন্দু রাষ্ট্র হিসেবে পরিচিত ছিল। কিন্তু এখন ওরা পাকিস্তান আর চীনের হয়ে কথা বলছে। পুরাণে শ্রীরামচন্দ্রের জন্মস্থান সম্বন্ধে  লেখা আছে, 'জিসকে উত্তর দিশা মে সরযূ প্রবাহিত  হোতি হ্যায়, ও অযোধ্যা হ্যায়'  (যার উত্তর দিকে সরযূ নদী প্রবাহিত, সেটাই অযোধ্যা), নেপালের কোন অংশ দিয়ে সরযূ নদী প্রবাহিত হয়েছে ? এক মাসের মধ্যেই ওলি তাঁর এই বক্তব্য ফিরিয়ে নিতে বাধ্য হবেন।"
মহন্ত পরমহংস আচার্য্য বলেছেন, "শ্রীরামচন্দ্রের  জন্মস্থান ভারতের অযোধ্যাতে। ওলি নিজেই বোধ হয় নেপালি নন এবং তিনি তাঁর নিজের দেশের ইতিহাস আদৌ জানেন না। নেপালে ওলিকে নিয়ে রাজনৈতিক সঙ্কট চরমে উঠেছে, তাই সে দিক থেকে নজর ঘোরাতেই ওলি শ্রীরামচন্দ্রের শরনাপন্ন হয়েছেন এবং তাঁকে নিয়ে ভুলভাল কথা বলছেন।"
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages