ওড়িশার বালাসোর থেকে উদ্ধার হল অতি বিরল প্রজাতির হলুদ কচ্ছপ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ওড়িশার বালাসোর থেকে উদ্ধার হল অতি বিরল প্রজাতির হলুদ কচ্ছপ

Share This

আজ খবর (বাংলা), বালাসোর, ওড়িশা, ২০/০৭/২০২০ : স্থানীয় মানুষজনের সহায়তায় এবার ওড়িশার বালাসোর থেকে উদ্ধার করা হল  অতি বিরল প্রজাতির  হলুদ কচ্ছপ।
হলুদ কচ্ছপ বা ইয়েলো  টার্টেলকে দেখতে খুব সুন্দর। এদের শরীরের মাংসল অংশটি হয় হালকা হলুদ রঙের আর পিঠের আচ্ছাদনটি হয় চকচকে হলুদ রঙের। আমেরিকার দক্ষিণ পশ্চিম অঞ্চলে ফ্লোরিডা এবং ভার্জিনিয়ার মাঝে এই কচ্ছপকে দেখতে পাওয়া যায়। কেউ কেউ আবার এই হলুদ কচ্ছপকে বাড়িতে পোষ্য হিসেবে রাখে আমেরিকার এই অঞ্চলে। তাবে আমাদের দেশে এই হলুদ কচ্ছপের সংখ্যা খুবই নগন্য। 
আমেরিকায় এই কচ্ছপকে 'ইয়েলো বেলিড স্লাইডার' নামেও ডাকা হয়। ওড়িশার বালাসোরে সোরো এলাকার সুজনপুর গ্রাম থেকে একটি হলুদ কচ্ছপকে উদ্ধার করা হয়েছে। প্রথমে গ্রামবাসীরা সেটিকে দেখতে পেয়ে একটি জায়গায় ঘিরে রাখে। পরে বন দপ্তরের কর্মীরা এসে হলুদ কচ্ছপটিকে উদ্ধার করে নিয়ে যায়। বালাসোরের ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন ভানুমিত্র আচার্য বলছিলেন, "এই কচ্ছপটির  গোটা গা সম্পূর্ণ হলুদ রঙের। আমি জীবনে এইরকম কোনো কচ্ছপ কোথাও দেখিনি। আমরা খুঁজে দেখব এই অঞ্চলেই এই ধরনের আর কোনো কচ্ছপ পাওয়া যায় কিনা।"


গত মাসে ওড়িশার ময়ূরভঞ্জ জেলার দেউলি ড্যাম এলাকা থেকে মাঝি ও জেলেরা উদ্ধার করেছিল ট্রিনোয়চিদে কচ্ছপ। এটিও বিরল প্রজাতির কচ্ছপ বলে জানা গিয়েছে। পরে সেটিকে দেউলি ড্যাম এলাকার অরণ্যে ছেড়ে দেওয়া হয়েছিল। হয়ত এই হলুদ কচ্ছপকেও অরণ্যে ছেড়ে দেওয়া হবে অথবা ভিতরকনিকা  কচ্ছপ প্রজনন কেন্দ্রে নিয়ে যাওয়া হবে সংরক্ষণ ও প্রজননের কারণে।
ট্রিনোয়চিদে কচ্ছপ আসলে সফটসেল কচ্ছপের সমগোত্রীয়। এগুলিকে বেশিরভাগ দেখা যায় আফ্রিকা, এশিয়া এবং উত্তর আমেরিকার কিছু জায়গায়। এগুলির গড় ওজন হয় ৩০ কিলোগ্রামেরে মত এবং এগুলির আয়ু হয় ৫০ বছরের মত । আমাদের দেশে এই ধরনের কচ্ছপ বিরল প্রজাতির মধ্যেই পড়ে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages