বাংলাদেশে নাটোরের প্রাচীন কালী মন্দির নতুন করে গড়ে দিল ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


বাংলাদেশে নাটোরের প্রাচীন কালী মন্দির নতুন করে গড়ে দিল ভারত

Share This
 আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), ঢাকা, বাংলাদেশ, ২৭/০৭/২০২০ : বাংলাদেশের প্ৰাচীন নাটোরের কালী মাতা মন্দিরকে নতুন করে গড়ে তুলল ভারত। প্রায় সাড়ে তিন বছর ধরে নির্মাণ কাজ করে আজ সেই কাজ শেষ হয়েছে।
নাটোরের কালী মন্দিরের প্রসিদ্ধি বহু দিন ধরেই রয়েছে। অন্তত ৩০০ বছরের প্রাচীন এই মন্দিরে প্রতিবছর যেমন কালীপূজা হয়, তেমনই হয় দুর্গাপূজাও। বাংলাদেশের হিন্দুরা ভিড় জমান বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে। মন্দির চত্বরেই রয়েছে একটি শিব মন্দির। ১৭০০ শতকে এই মন্দির গড়ে উঠেছিল নাটোরের মহারানী ভবানীর দেওয়ান শ্রী দয়ারাম রায়ের উদ্যোগে। নাটোরের রাণী ভবানী বাংলাদেশের রাজশাহী জেলায় সাফল্যের সাথে জমিদারি বা রাজত্ব করেছিলেন। তিনি ছিলেন তৎকালীন জমিদার রাজা রামকান্ত রায়ের স্ত্রী। স্বামীর মৃত্যুর পর চল্লিশ বছর ধরে রানী ভবানীই জমিদারি সামলেছিলেন। বগুড়ার ভবানীপুর শক্তিপীঠ মন্দিরটি তাঁর হাতেই তৈরি হয়েছিল।
নাটোরের প্রাচীন মন্দিরটি নতুন করে নির্মাণ করে দিল ভারত সরকার। এ ব্যাপারে উদ্যোগী হয়েছিলেন বাংলাদেশে ভারতের হাই কমিশনার রিয়া গাঙ্গুলি দাস এবং আইসিটি ডিভিশনের মন্ত্রী জুনেইদ আহমেদ পালক। আজ মন্দিরের নির্মাণ কাজ শেষ হয়ে যাওয়ার অনুষ্ঠানে মন্দির  চত্বরে এই দুইজন ছাড়াও হাজির ছিলেন বাংলাদেশের অন্যতম সাংসদ সফিকুল ইসলাম এবং স্থানীয় মেয়র উমা চৌধুরী জলি।
নাটোরের 'জয় কালী মাতা মন্দির'টি পুনর্নির্মাণ করতে ভারত মোট ১ কোটি ৩৩ লক্ষ টাকা (বাংলাদেশী ) খরচ করেছে বলে জানা গিয়েছে। এই নির্মাণের জন্যে ভারত ২০১৬ সালেই অনুমোদন দিয়েছিল। ভারত বাংলাদেশের বন্ধু দেশ, তাই বাংলাদেশের পুরাতত্ত্ব স্থাপত্য এবং সংস্কৃতিকে ধরে রাখতে এবং উৎসাহ দিতে ভারত চিরকালই এগিয়ে এসেছে বলে জানিয়েছে ভারতের  কেন্দ্র সরকার।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages