প্রধানমন্ত্রী আজ উদ্বোধন করলেন এশিয়ার বৃহত্তম সৌরশক্তি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


প্রধানমন্ত্রী আজ উদ্বোধন করলেন এশিয়ার বৃহত্তম সৌরশক্তি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের

Share This
 দেশের খবর

আজ খবর (বাংলা), রেওয়াজ, মধ্যপ্রদেশ, ১০/০৯/২০২০ : মধ্যপ্রদেশের রেওয়ায়  প্রায় ৫০০ হেক্টর জমিতে গড়ে উঠল এশিয়ার বৃহত্তম সোলার পাওয়ার প্রজেক্ট। আজ রাজধানী দিল্লীতে বসে এই বৃহত্তম সোলার পাওয়ার প্রজেক্টের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
মধ্যপ্রদেশের অরণ্য সঙ্কুল অঞ্চল হিসেবে রেওয়া প্রকৃতির কোলে অবস্থিত অসাধারন এক পর্যটনকেন্দ্র। এখানেই গড়ে উঠল এশিয়ার বৃহত্তম সৌরশক্তি চালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র (Solar Electric power project)। মোট ৩টি ইউনিট রয়েছে এখানে, প্রত্যেকটি থেকে ২৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপন্ন করা যাবে। রেওয়ার এই 'আল্ট্রা মেগা সোলার লিমিটেড  পার্ক' গড়ে তুলতে কেন্দ্র সরকার মোট ১৩৮ কোটি টাকা অর্থ সাহায্য দিয়েছে বলে জানা গিয়েছে।
প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদি আজ এই সুবিশাল সোলার পাওয়ার প্রেজেক্টের উদ্বোধন করে বলেন, "রেওয়া আজ রীতিমত ইতিহাস সৃষ্টি করল। এমনিতেই এই অঞ্চল নর্মদা মাতার আশীর্বাদপুষ্ট এবং সাদা বাঘের জন্যে বিখ্যাত। সেই সঙ্গে আজ এই জায়গা জুড়ে গেল ইতিহাসের সাথে, এখানে যে সৌরশক্তি চালিত বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রর তৈরী করা হল, তা এশিয়া মহাদেশের সবচেয়ে বড় সোলার প্রকল্প। এই সৌর শক্তি বিদ্যুৎ শুধু মধ্যপ্রদেশের সাধারণ মানুষ বা কল কারখানাগুলিই পাবে তা নয়, এর উপকার দিল্লীর মেট্রো রেলও পাবে। মধ্যপ্রদেশ এবার সস্তায় বিদ্যুৎ উৎপাদনের একটি হাব-এ পরিণত হবে। এবার শুধু রেওয়াই নয় একই রকম সৌর শক্তি পরিচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরি করা হবে সাজাপুর, নিমুচ এবং ছাতরপুরেও। সুতরাং মধ্যপ্রদেশের সাধারণ মানুষ, গ্রামবাসী, আদিবাসী এবং গরিব মানুষ এবার থেকে খুব কম খরচে বিদ্যুৎ পেতে পারবেন।" 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages