ইন্দোনেশিয়াও শুরু করল যুদ্ধের প্রস্তুতি, প্রবল চাপে চীন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ইন্দোনেশিয়াও শুরু করল যুদ্ধের প্রস্তুতি, প্রবল চাপে চীন

Share This
আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), জাকার্তা, ইন্দনেশিয়া, ২০/০৭/২০২০ : এবার দক্ষিণ চীন সাগরে চীনের বিরুদ্ধে সৈন্য সাজিয়ে যুদ্ধের প্রস্তুতি সেরে রাখল ইন্দোনেশিয়ার মত দেশও। 
বিগত বেশ কিছুদিন ধরেই ইন্দোনেশিয়া চীন সাগরে পরিস্থিতির ওপর নজর রাখছিল। এখন দেখা যাচ্ছে, চীন ইন্দোনেশিয়ার দিকে অন্তত ২০০ মাইল এগিয়ে এসেছে, এই কারণে আজ ইন্দোনেশিয়ার জাকার্তায় উচ্চপর্যায়ের একটি বৈঠক করা হয়; আর তার পরেই সিদ্ধান্ত নেওয়া হয় এবার ইন্দোনেশিয়াও  যুদ্ধের জন্যে প্রস্তুতি শুরু করবে। সেই কারণেই ইন্দোনেশিয়ার রিয়াউ দ্বীপের নেভাল বেসকে প্রস্তুত  রাখতে  শুরু করে দিল ইন্দোনেশিয়া।
দেখা যাচ্ছে, এক এক করে চীন সাগরকে ঘিরে প্রায় সব দেশগুলিই চীনের বিরুদ্ধে যুদ্ধ প্রস্তুতি সেরে রাখছে। এই দেশগুলির মধ্যে জাপান, তাইওয়ান, ভারত, মঙ্গোলিয়া, রাশিয়া যেমন রয়েছে, তেমন রয়েছে আমেরিকাও। সাথে থাকছে দক্ষিণ পূর্ব এশিয়ার দ্বীপ রাষ্ট্রগুলি, আবার থাকছে অস্ট্রেলিয়াও। আমেরিকা ফের একবার চীনা আগ্রাসন নীতির সমালোচনা করে চীনকে হুঁশিয়ারি দিয়ে রেখেছে। 
এশিয়ার বিভিন্ন দেশ এই মুহূর্তে চীনা আগ্রাসনের বিরোধিতা করতে চীনকে রীতিমত চোখ রাঙাতে শুরু করে দিয়েছে, যা চীনের পক্ষে অত্যন্ত অস্বস্তির কারন হয়ে উঠেছে। শুধু তাই নয়, যুদ্ধ প্রস্তুতির পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকে চীনা পণ্য  বয়কটের যে হিড়িক উঠেছে, তা চীনের অর্থনীতিতে ব্যাপক প্রভাব  ফেলে দিয়েছে ইতি মধ্যেই। এই বয়কট প্রথম ভারত থেকেই শুরু হয়েছিল। এখন তা বিশ্বের অন্যান্য দেশের মধ্যে ছড়িয়ে যাচ্ছে। 
এই মুহূর্তে চীন অনেকটাই কোনঠাসা হয়ে গিয়েছে। এই পরিস্থিতি আরও  কিছুদিন চলতে থাকলে চীনের মত বিশাল দেশে অর্থনীতির প্রবল সঙ্কট তৈরি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যুদ্ধ শুরু হওয়ার আগেই এই জায়গাটিতে চীন গো হারা হেরে বসে রয়েছে। 
এর মধ্যেই ভারতের পূর্ব লাদাখ থেকে নিজেদের সেনাবাহিনীকে পিছিয়ে নিতে হয়েছে ভারতের চাপের সামনে মাথা নত  করেই। ভারত যে চীনা পণ্য বয়কট করেছিল, ভারতের কাছে চীন ফের একবার আবেদন জানিয়েছে তা বিবেচনা করে দেখার জন্যে। এভাবেই যুদ্ধ শুরু হওয়ার আগেই কূটনৈতিক প্যাঁচে ভারতের কাছে একরাকমভাবে হেরেই রয়েছে চীন। এবার  বিশ্বের অনেকগুলি দেশ মিলে শুরু করতে চলেছে অর্থনৈতিক অবরোধ, তাই এই মুহূর্তে বেশ বেকায়দায় রয়েছে চীন প্রজাতন্ত্র। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages