নাসিক থেকে কেরালার তিরুবনন্তপুরম পৌঁছাতে লেগে গেল ১ বছর - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


নাসিক থেকে কেরালার তিরুবনন্তপুরম পৌঁছাতে লেগে গেল ১ বছর

Share This
অফবিট

আজ খবর (বাংলা), তিরুবনন্তপুরম, কেরালা, ২০/০৭/২০২০ : মহাকাশ গবেষণার জন্যে প্রয়োজনীয় একটি বিশালাকার যন্ত্র মহারাষ্ট্রের নাসিক থেকে এসে পৌঁছালো কেরালার তিরুবনন্তপুরম শহরে। মহারাষ্ট্র থেকে কেরালায় এই যন্ত্রটি সড়কপথেই নিয়ে আসতে সময় লাগল পাক্কা এক বছর। 
যে পরিবহন সংস্থা এই বিশালাকার যন্ত্রটি কেরালায় পৌঁছে দিল, সেই সংস্থার এক কর্মী বলেছেন, "আমরা এই যন্ত্রটি নিয়ে নাসিক থেকে রওনা দিয়েছিলাম ২০১৯ সালের ৮ই জুলাই। মহাকাশ গবেষণার  যন্ত্রটির আকারের জন্যেই একে  জাহাজে করে আনা যায় নি। খুব সন্তর্পনে এই যন্ত্রটিকে নিয়ে মোট চারটি রাজ্য পার করে আমরা কেরালায়  পৌঁছে দিলাম।  সময় লাগল এ বছরের কিছু বেশি।"
এই যন্ত্রটি মহাকাশে গবেষণার কাজে ব্যবহৃত হবে।  ব্যবহার করবে তিরুবনন্তপুরমের বিক্রম সারাভাই স্পেস সেন্টার। গত বছর ৮ই জুলাই এই বিশালাকার যন্ত্রটি মহারাষ্ট্রের নাসিক থেকে রওনা দিয়েই গতকাল রাত্রে এসে পৌঁছায় কেরালার তিরুবনন্তপুরম শহরে। নাসিকেই এই যন্ত্রটি তৈরি করা হয়েছিল। যদিও এটি বিক্রম সারাভাই স্পেস সেন্টারে নিয়ে যেতে সময় লেগেছে আরও কয়েক ঘণ্টা। বিশালাকার এই যন্ত্রটির উচ্চতা ৭.৫ মিটার (প্রায় ২৫ ফুটের মত), আর চওড়া ৬.৬৫ মিটার (প্রায় ২১ ফুট মত). এই যন্ত্রটির ওজন ৭০ টন. এই বিশালাকার যন্ত্রটিকে নাসিক থেকে তিরুবনন্তপুরম শহরে স্থানান্তরিত করতে লেগে গেল এক বছরেরও কিছু বেশি সময়।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages