আপাতত মোট ৫টি রাফায়েল বিমান আসছে ভারতে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আপাতত মোট ৫টি রাফায়েল বিমান আসছে ভারতে

Share This
দেশের খবর

আজ খবর, (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২১/০৭/২০২০ : এবার ভারতীয় বায়ু সেনায় অন্তর্ভুক্ত হাতে চলেছে অত্যাধুনিক যুদ্ধবিমান রাফায়েল। ফ্ৰান্সৰ তৈরি এই অত্যাধুনিক যুদ্ধবিমান এবার লাদাখে রাখা হবে বলে জানা গিয়েছে।
শীত বর্ষা বা ঘন কুয়াশা, যে কোনো পরিস্থিতিতে এই যুদ্ধবিমান কার্যকরী হয়ে উঠবে। প্রায় ৬০ হাজার ফুট উঁচুতে এই বিমান উড়তে পারবে। একসাথে অনেকগুলি মিসাইল এই বিমান বহন করতে সক্ষম এবং নির্দিষ্ট লক্ষে নিখুঁতভাবে হামলা চালাতে রাফায়েল বিশেষভাবে পারদর্শী। ভয়ংকর গতিবেগে উড়তে পারে এই যুদ্ধ বিমান এবং শ্রত্রু পক্ষের রাডারেও এর উপস্থিতি সেভাবে ধরা পড়বে না। মোট ৬০ হাজার কোটি টাকা খরচ করে ভারত মোট ৩৬টি রাফায়েল বিমান কিনেছে ফ্রান্সের থেকে, যার মধ্যে ৫টি বিমান আর কিছুদিনের মধ্যেই চলে আসবে ভারতে।
ভারতীয় বায়ু সেনার জন্য প্রথম ব্যাচের পাঁচটি রাফায়েল জুলাই-এর শেষে দেশে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পরিস্থিতির উপর বিবেচনা করে ২৯শে জুলাই-এ আম্বালার বিমানঘাঁটিতে এই বিমানগুলির অন্তর্ভুক্তির পরিকল্পনা রয়েছে। তবে বিমানগুলি পৌঁছানোর সময়ে সে বিষয়ে বিস্তারিতভাবে  সংবাদ মাধ্যমকে  জানানোর পরিকল্পনা নেই।  আগষ্টের দ্বিতীয় পক্ষে যখন আনুষ্ঠানিকভাবে বিমানগুলিকে অন্তর্ভুক্ত করা হবে, তখন সংবাদ মাধ্যমের উপস্থিতিতে সেই প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে বলে জানা গিয়েছে। 
ভারতীয় বায়ু সেনার এয়ার ক্রু এবং গ্রাউন্ড ক্রুরা এই বিমান চালানোর বিষয়ে বিস্তারিত প্রশিক্ষণ নিয়েছেন౼বিশেষ করে উন্নত সমরাস্ত্র পরিচালনার পদ্ধতি সম্পর্কে তাঁরা ধারণা পেয়েছেন। দেশে পৌঁছানোর পর এই বিমানগুলির দ্রুত ব্যবহার শুরু করার উপর গুরুত্ব দেওয়া হবে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages