এবার চীন থেকে মার্কিন দূতাবাস বন্ধ করতে বলল চীন প্রশাসন - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবার চীন থেকে মার্কিন দূতাবাস বন্ধ করতে বলল চীন প্রশাসন

Share This
 আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), বেজিং, চীন, ২৪/০৭/২০২০ : আমেরিকা তাদের দেশ থেকে চীনা দূতাবাস বন্ধ করার নির্দেশ দিয়েছিল। এবার তার পাল্টা চীনও তাদের দেশের একটি শহর থেকে মার্কিন  দূতাবাস অবিলম্বে বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে। চীনের চেংদু থেকে মার্কিন দূতাবাস বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন  জিনপিং।
দিন দুয়েক আগেই আমেরিকা তাদের হাউস্টন থেকে চীনা দূতাবাস বন্ধ করার নির্দেশ দিয়েছিল। এই দূতাবাস থেকেই চীনের বেশিরভাগ আন্তর্জাতিক ব্যবসা বাণিজ্য সম্পন্ন হয়। হাউস্টনের দূতাবাসে দিন কয়েক আগে প্রচুর  কালো ধোঁয়া এবং আগুন দেখতে পেয়ে পুলিশ ও দমকল সেখানে যায়, কিন্তু চীনা দূতাবাসের কর্মীরা পুলিশ বা দমকল কাউকেই ভিতরে ঢুকতে দেয়  নি। পরে জানা যায়, চীনা দূতাবাসের ভিতরে প্রচুর পরিমাণে দলিল, দস্তাবেজ, তথ্যাদি পুড়িয়ে ফেলা হয়েছে। এই খবর প্রকাশ্যে আসতেই ট্রাম্প সরকার ৭২ ঘণ্টার মধ্যে ঐ দূতাবাস বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছিল। যার জন্যে বেজায় ক্ষুব্ধ হয়েছিল চীন।
এবার আমেরিকার পথেই হেঁটে চীনও  তাদের দেশে থাকা একটি শহরের মার্কিন দূতাবাস বন্ধ  করে দেওয়ার নির্দেশ দিয়েছে। চীনের গুয়াংঝৌ, সাংহাই, সেনিয়াঙ, চেংদু এবং উহান এই পাঁচটি শহরে আমেরিকার পাঁচটি দূতাবাস রয়েছে। তার মধ্যে চেংদুর আমেরিকান দূতাবাসটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে চীন। 
চীনের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক প্রতিদিন একটু একটু করে তলানিতে গিয়ে ঠেকেছে। এই সম্পর্ক আরও খারাপের দিকে যাচ্ছে প্রতিদিন। চীন  সম্প্রতি হংকং-এর ওপর নতুন জাতীয় সুরক্ষা আইন বলবৎ করেছে। যা নিয়ে হংকং-এর মানুষ বিদ্রোহ ঘোষণা করেছিল। পশ্চিম চীনের ঝিনঝিয়াং-এ  চীন সাধারণ মানুষের ওপর মানবিক অধিকার লংঘন করে অত্যাচার চালাচ্ছে, দক্ষিণ চীন সাগরে চীন বলপূর্বক আগ্রসন করে যাচ্ছে। ভারতের সাথেও লাদাখে চীন আগ্রাসনের জন্যে সংঘাতের পরিবেশ তৈরি করেছে, এই সব কারণেই চীনের ওপর ভয়ানক চটে রয়েছে আমেরিকা। 
শুধু তাই নয়, মার্কিন প্রেসিডেন্ট গোটা বিশ্বে করোনা ভাইরাস ছড়ানোর জন্যে বার বার চীনকেই দায়ী করে এসেছেন । গোটা বিশ্বের সাথে চীন যে ব্যবহার করে চলেছে, তার উচিত শিক্ষা দিতে আমেরিকা দক্ষিণ চীন সাগরে জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের সমর্থনে ও সাহায্যে নৌ বাহিনীকেও প্রস্তুত করে রেখেছে, যেখানে প্রায় যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়ে রয়েছে। চীনের ভূখণ্ডে মার্কিন দূতাবাস বন্ধের  চীনা  নির্দেশের প্রতিক্রিয়া এখন ডোনাল্ড ট্রাম্প  প্রশাসন কিভাবে দেয় সেটাই দেখার। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages