দেশে নতুন শিক্ষানীতি আনছে কেন্দ্র সরকার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


দেশে নতুন শিক্ষানীতি আনছে কেন্দ্র সরকার

Share This
 দেশের খবর

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২৯/০৭/২০২০ : কেন্দ্র সরকার এবার নতুন শিক্ষা নীতি ঘোষণা করতে চলেছে। কেন্দ্রের মানব সম্পদ মন্ত্রকের নাম বদলে করা হয়েছে শিক্ষা মন্ত্রক।
কেন্দ্র সরকার দেশের শিক্ষার গুনগত মান বৃদ্ধি করার লক্ষ্যে একগুচ্ছ পরিকল্পনা গ্রহণ করেছে। পরিকল্পনায় বলা হয়েছে, এবার থেকে বোর্ডের পরীক্ষায় অবজেকটিভ এবং  ডেস্ক্রিপটিভ  দুরকম প্রশ্ন থাকবে। পঞ্চম শ্রেণী পর্যন্ত স্থানীয় ভাষায় পড়াশুনা করা যাবে। এবং পঞ্চম শ্রেণী অর্থাৎ প্রাথমিক স্কুলে বিশেষ গুরুত্ত্ব দেওয়া হবে স্থানীয় শিল্পকলার ওপর। স্থানীয় শিল্পীদের কাছে গিয়ে হাতে কলমে কাজ শেখা  যাবে। এই দিনটাকে সপ্তাহে একদিন 'ব্যাগ ফ্রি' দিন হিসেবে ঘোষণা করা হতে পারে, সেদিন আর স্কুলে ব্যাগ নিয়ে যেতে হবে না।
এবার থেকে স্কুলিং হবে ১৫ বছরের, সেই ১৫ বছরের পাঠ্যক্রম ভাগ করা হবে ৫ +৩+৩+৪ বছর করে। দ্বাদশ শ্রেণী পর্যন্ত থাকবে ফ্রি স্কুল। হায়ার এডুকেশনের জন্যে বিশ্ববিদ্যালয়গুলোকে আলাদা করে গ্রেড দেওয়া হবে সেখানকার শিক্ষা এবং ছাত্র ছাত্রীদের পরীক্ষার ফলাফলের ওপর। UGC, AICT, National Education for Teachers-এর ক্ষেত্রে একটাই রেগুলেটরি করা হবে। ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন শুধুই সায়েন্সের ক্ষেত্রে অর্থ স্পন্সর করবে না, এবার থেকে সোশ্যাল সায়েন্স নিয়ে গবেষণার ক্ষেত্রেও করবে।
কেন্দ্র সরকার চাইছে দেশের সব শিশুরাই যেন প্রাথমিক শিক্ষা অনায়াসেই পেতে পারে। কেন্দ্র সরকার ১০০% সাক্ষরতার দিকে এগোতে চাইছে। নতুন পরিকল্পনা অনুযায়ী বয়স্ক শিক্ষার দিকেও গুরুত্ত্ব দিতে চাইছে কেন্দ্র। পড়াশুনাকে আরও ডিজিটালাইজড করে তোলা হতে পারে। যাতে কেউ অর্থের জন্যে লেখা প্রায় ছেড়ে না দেয়, বা কেউ যাতে স্কুলছুট না হয়ে যায়, প্রতিটি ছাত্রের ওপর স্কুল থেকে যাতে নজরদারি করা যায়, নতুন পদ্ধতিতে থাকবে তার ব্যবস্থাও। ছাত্র ছাত্রীদের শিক্ষার গুণমান যাতে বজায় থাকে তার জন্যে চিরাচরিত শিক্ষা পদ্ধতির পাশাপাশি অভিনব কিছু পদ্ধতিও নেওয়া হবে বলে জানা গিয়েছে।
নতুন প্রকল্প অনুযায়ী ১০ + ২ স্কুল ব্যবস্থাকে ভেঙে করা হয়েছে ৫ + ৩+ ৩ + ৪ এইভাবে। ৩ থেকে ৮ বছর পর্যন্ত পড়ুয়ারা পড়বে  প্রথম ৫ বছরের পাঠ্যক্রম, , ৯ থেকে ১১ বছর বয়স পর্যন্ত পড়বে দ্বিতীয় অর্থাৎ ৩ বছরের পাঠ্যক্রম, ১২ থেকে ১৪ বছর বয়স এর পড়ুয়ারা পড়বে তৃতীয় অর্থাৎ ৩ বছরের পাঠ্যক্ৰম আর বা ১৫ থেকে ১৮ বছরের পড়ুয়ারা পড়বে চতুর্থ অর্থাৎ ৪ বছরের পাঠ্যক্রম। ১৫ বছরের মধ্যে প্রথম ৩ বছর শিশুরা পড়বে প্রি  স্কুল বা অঙ্গনওয়ারী স্কুলের ক্লাসে । ক্লাস ৬ থেকে চালু  হয়ে যাবে ভোকেশনাল কোর্স। 
স্থানীয় ভাষাগুলিকে আরও বেশি করে গুরুত্ত্ব দিতে ক্লাস ৫ পর্যন্ত স্থানীয় ভাষায় পড়াশুনা করানো হবে, সম্ভবত ক্লাস ৮ পর্যন্তও স্থানীয় ভাষায় পড়াশুনা করা যাবে।  তবে কারোর ওপর কোনো ভাষা জোর করে চাপিয়ে দেওয়া হবে না।অবশ্য সংস্কৃতকে অতিরিক্ত ভাষা তালিকায় রাখা হয়েছে। কেন্দ্র সরকার তাদের নতুন শিক্ষা নীতির মাধ্যমে চাইছে যাতে প্রত্যেক শিশুই লেখাপড়া  করে এবং যাতে সে তার ইচ্চ্ছা মত কোনো পারদৰ্শিতাকে কেন্দ্র করে নিজের জীবিকা বেছে নিতে পারে। আর এর জন্যে দরকার ছিল নতুন শিক্ষা নীতি, শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণ যাতে দেশের প্রতিটা শিশুর মনে পড়াশুনা করার আগ্রহ জন্মায়। আধুনিকীকরণের লক্ষ্যে শিক্ষার ক্ষেত্রেও বিদেশী বিনিয়োগ আহবান করা হতে পারে। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages