মহাশ্বেতা দেবীর মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানালেন মমতা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


মহাশ্বেতা দেবীর মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানালেন মমতা

Share This
রাজ্য

আজ খবর (বাংলা), কলকাতা, পশ্চিমবঙ্গ, ২৮/০৭/২০২০ : আজ তাঁর মৃত্যুবার্ষিকীতে প্রখ্যাত লেখিকা ও সমাজসেবী মহাশ্বেতাদেবীকে স্মরণ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 
মহাশ্বেতাদেবী ছিলেন জনপ্রিয় লেখিকা এবং সমাজসেবী। মহাশ্বেতাদেবী পেয়েছিলেন সাহিত্য একাডেমী পুরস্কার, জ্ঞানপীঠ পুরস্কার, রয়ামন ম্যাগসাইসাই পুরস্কার। ভারতীয় নাগরিক হিসেবে তিনি পেয়েছিলেন পদ্মশ্রী এব্বং পদ্মবিভূষণ সন্মান। তাঁর লেখা 'হাজার চুরাশির মা', 'রুদালি', 'অরণ্যের অধিকার' অসংখ্য পাঠকের মননে  চিরস্থায়ী জায়গা করে রেখেছে। মহাশ্বেতা দেবী শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন ২০১৬ সালের ২৮শে জুলাই। 
মহাশ্বেতা দেবী আদিবাসী মানুষের জন্যে চিরকাল লড়াই করে গিয়েছেন। তাঁর 'অরণ্যের অধিকার' গ্রন্থটি তিনি লিখেছিলেন আদিবাসী নেতা বীরসা মুন্ডার জীবন নিয়ে। তিনি পশ্চিমবঙ্গে সিপিএমের শিল্পনীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন। ২০১১ সালে নন্দীগ্রাম ইস্যুতে বাংলার বুদ্ধিজীবী মহল তাঁর আহবানে জোট বেঁধেছিল এবং মমতা বান্দ্যোপাধ্যের পাশে এসে দাঁড়িয়েছিল। তাঁর সহযোগিতায় মমতা বান্দ্যোপাধ্যের এই প্রতিবাদ ৩৪ বছরের বাম শাসনকে শেষ করে দিয়েছিল।
আজ মহাশ্বেতা দেবীর মৃত্যুবার্ষিকীতে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে স্মরণ করেন, তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে টুইট করেন। মমতা তাঁর টুইটে লিখেছেন, "তাঁর মৃত্যুবার্ষিকীতে হৃদয়ের অন্তঃস্থল থেকে স্মরণ করছি মহাশ্বেতাদিকে। তিনি ছিলেন আমার গাইডের মত। তিনি তাঁর কাজের মাধ্যমে সমাজের প্রান্তিক মানুষের জন্যে আওয়াজ তুলেছিলেন। আজ আমি  তাঁকে খুব মিস করছি।" 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages