এবার ভারতীয় নৌ বাহিনীতেও হবে সৌর বিদ্যুতের বহুল ব্যবহার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


এবার ভারতীয় নৌ বাহিনীতেও হবে সৌর বিদ্যুতের বহুল ব্যবহার

Share This
দেশের খবর

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২২/০৭/২০২০ : এবার ভারতীয় নৌ বাহিনীতেও হবে সৌর বিদ্যুতের বহুল ব্যবহার। এতদিন সমুদ্রে থাকা নৌবাহিনীর জাহাজে লাগত প্রচুর পরিমাণে জ্বালানি, যা দিয়ে জাহাজগুলিতে বিদ্যুতের ব্যবহার করা হত; কিন্তু এবার সৌর শক্তি ব্যবহারের ফলে জ্বালানির মুখাপেক্ষী হয়ে যেমন থাকতে হবে না, তেমন জাহাজগুলিতে বিদ্যুৎ খরচ করার ব্যয় অনেকটাই কমানো যাবে। 
পশ্চিমাঞ্চলীয় নৌ কমান্ডের ট্র্যাক অফিসার কমান্ডিং–ইন–চিফ ভাইস অ্যাডমিরাল অজিত কুমার পশ্চিমাঞ্চলীয় নৌ-সেনা কমান্ডে গত সোমবার ২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের সূচনা করেছেন।
করঞ্জা নৌ-সেনাঘাঁটিতে এই সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি গড়ে তোলা হয়েছে। উল্লেখ করা যেতে পারে, পশ্চিমাঞ্চলীয় নৌ-সেনা কমান্ডে বিদ্যুৎ উৎপাদনের দিক থেকে এটি সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র। এই বিদ্যুৎ কেন্দ্রে যে সোলার প্যানেলগুলি বসানো হয়েছে, সেগুলি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। এছাড়াও, বিদ্যুৎ সঞ্চয়ের জন্য যে ব্যাটারি ও ইনভার্টার থাকে সেগুলিও সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। আন্তঃসংযুক্ত এই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটির প্রতিটি সোলার প্যানেলের সঙ্গে অত্যাধুনিক সান ট্র্যাকিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর ফলে, সমগ্র কেন্দ্রটির পরিচালনা ও নিয়ন্ত্রণ কম্প্যুটার-চালিত হয়ে উঠেছে।
নৌ-সেনাঘাঁটিগুলিতে বিদ্যুতের চাহিদা মেটানোর ক্ষেত্রে পুনর্নবীকরণযোগ্য শক্তি সম্পদকে কাজে লাগিয়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে এ ধরনের উদ্যোগ ভারতীয় নৌ-বাহিনীর কাছে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages