ফের ভূমিকম্পে কেঁপে উঠল জম্মু ও কাশ্মীর, ভূমিকম্প আন্দামানেও - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ফের ভূমিকম্পে কেঁপে উঠল জম্মু ও কাশ্মীর, ভূমিকম্প আন্দামানেও

Share This
দেশের খবর

আজ খবর, (বাংলা), শ্রীনগর, জম্মু ও কাশ্মীর, ১৭/০৭/২০২০ : 
জম্মু ও কাশ্মীরের আজ যে ভূমিকম্প হয়েছে, রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৩.৯, আর ভূকম্পের উৎপত্তি স্থল ছিল জম্মুর কাছে রিয়াসি জেলার কাটরা থেকে ৮৮ কিলোমিটার পূর্বদিকে বলে জানা গিয়েছে। 
ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, আজ ভোর ৪:৫৫ মিনিটে জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ন অঞ্চল কেঁপে উঠেছিল ভূমিকম্পের জেরে। গত ৮ই জুলাই তারিখেও জম্মু ও কাশ্মীরে ভূমিকম্প হয়েছিল, রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪,৩; সেই ভূমিকম্পে বা আজকের  ভূমিকম্পে জম্মু ও কাশ্মীর থেকে কোনোরকম  ক্ষয়ক্ষতির খবর এখনো পর্যন্ত এসে পৌঁছায় নি।
ভারতের বিভিন্ন জায়গায় কিছুদিন পর পর্ প্রায়ই ভূমিকম্পের খবর পাওয়া যাচ্ছে। বিশেষ করে উত্তর ভারত এবং উত্তর পূর্ব ভারতের বিভিন্ন অঞ্চল নিয়মিত কেঁপে উঠছে ভূমিকম্পে। এই ভূমিকম্পগুলোর তীব্রতা খুব বেশি না হাওয়ায়, তেমন কোনো বড় ক্ষয়ক্ষতি  হয়ত হচ্ছে না। কিন্তু উত্তর এবং উত্তর পূর্ব ভারতের বিস্তীর্ন অঞ্চল ব্যাপকভাবে 'ভূমিকম্প প্রবন' অঞ্চলে পরিণত হয়ে গিয়েছে।
আজ সকাল সাড়ে দশটা নাগাদ আন্দামান নিকোবর দ্বীপ পুঞ্জেও ভূমিকম্প অনুভূত হয়েছে। দ্বীপপূঞ্জে আজ যে ভূমিকম্প হয়েছে রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৪.৮;  ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পোর্ট ব্লেয়ারের ২৫০ কিলোমিটার পূর্ব দিকে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নিচে বলে জানা গিয়েছে। চলতি মাসের ১৩ তারিখেই আন্দামান  নিকোবর দ্বীপপুঞ্জে ভূমিকম্প অনুভূত হয়েছিল, যার কেন্দ্রস্থল ছিল ডিগলিপুর থেকে ১৫৩ কিলোমিটার উত্তর দিকে। আজকের ভূমিকম্পেও আন্দামান নিকোবর দ্বীপ থেকে কোনো বড় ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর এখনো পর্যন্ত পাওয়া যায় নি।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages