আসামের বন্যায় মৃত ৭১, ক্ষতিগ্রস্ত ৩৯ লক্ষ - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আসামের বন্যায় মৃত ৭১, ক্ষতিগ্রস্ত ৩৯ লক্ষ

Share This
 দেশের খবর

আজ খবর (বাংলা), গুয়াহাটি, আসাম, ১৭/০৭/২০২০ : বন্যাবিদ্ধস্ত আসামে  ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়েই চলেছে। বন্যাকবলিত  আসামে এখনো পর্যন্ত মোট ৭১ জনের মৃত্যু হয়েছে।
আসামে বন্যা পরিস্থিতির  ক্রমেই অবনতি হচ্ছে। এই মুহর্তে নদীগুলির জলস্তর অনেকটা বেড়ে রয়েছে। নদীগুলি যেন রীতিমত ফুঁসছে। আসামের বহু এলাকা জলমগ্ন হয়ে রয়েছে। চাষের জমি জলের নিচ্ছে। আসামের অন্তত ৩৯ লক্ষ মানুষ এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানা গিয়েছে। এই মুহূর্তে আসাম করোনা মহামারীর সাথে যেমন লড়াই করছে, ঠিক তেমনি ভয়াবহ বন্যার সাথেও লড়াই করে চলেছে।
আসামের মোট ২৭টি জেলা জলমগ্ন হয়ে রয়েছে এবং ৩৯ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে, যা কিনা গত বছরের থেকে অনেকটাই বেশি। এখনো পর্যন্ত আসাম সরকার ৩০৩টি ত্রাণ কেন্দ্রের শিবির এবং ৪৪৫টি ত্রাণ সামগ্রী বিতরণ কেন্দ্র চালু করেছে। আসামে বন্যায় এখনো পর্যন্ত যে ৭১ জনের মৃত্যুর কথা বলা হচ্ছে, তার মধ্যে ২৬ জনের মৃত্যু হয়েছে ধ্বস নেমে, মাটি চাপা পড়ে ।  আসামের চিরাং  জেলা সম্পূর্ণভাবে জলমগ্ন হয়ে রয়েছে। তবে সঠিকভাবে পর্যাপ্ত ত্রাণ দেওয়ার ফলে চিরাং জেলায় এখনো পর্যন্ত কেউ প্রাণ হারান নি।
বন্যা কবলিত আসামে ১০০টিরও বেশি গ্রাম সম্পূর্ণ জলমগ্ন হয়ে রয়েছে। অন্তত ২,৫০০ মানুষকে সরিয়ে নিয়ে গিয়ে রাখা হয়েছে ২০টি পৃথক রিলিফ ক্যাম্পে। আসাম জুড়েই এখন প্রতিদিন অতি ভারী বৃষ্টি হচ্ছে। যার ফলে ব্রম্ভপুত্র নদীর জল উপচে গিয়ে জলমগ্ন করেছে ডিব্রুগড়কে। এখানে ঘরবাড়ির অর্ধেকটাই জলের তলায়। 


প্রতি বছর আসামের বন্যায় প্রচুর পরিমাণে বন্য  পশু মারা যায় আসামের কাজিরাঙা জাতীয় অরণ্যে। এবারেও একই অবস্থা। অরণ্যের বেশ কিছু জায়গা জলমগ্ন হয়ে পড়ায় বন্য পশুরা উঠে আসছে হাইওয়ের ওপরে। কাজিরাঙা অরণ্যের ভিতরে থাকা জাতীয় সড়ক বা অন্যান্য রাস্তাগুলিতে আশ্রয় নিচ্ছে হাতি, গন্ডার , হরিণ, শম্বর, বাইসন    এমনকি  চিতাবাঘের দলও। গত বছর এই রাস্তাগুলির ওপর পশুগুলি আশ্রয় নেওয়ার ফলে বহু পশু মারা গিয়েছিল শুধুমাত্র গাড়ির ধাক্কায়। তার ওপর এই সময় খাদ্যও জোটেনা দীর্ঘদিন ধরে। বন্ কর্মীদের নজরদারী কম থাকায় চোরা শিকারিদের হাতেও প্রাণ দিতে হয়।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages