কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল প্রায় সফল, করোনা প্রতিষেধক আবিস্কারের দোরগোড়ায় ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল প্রায় সফল, করোনা প্রতিষেধক আবিস্কারের দোরগোড়ায় ভারত

Share This
 দেশের খবর

আজ খবর (বাংলা), রোহতক, হরিয়ানা, ২৬/০৭/২০২০ :  ভারতীয় গবেষকদের প্রস্তুত করা করোনা ভাইরাসের প্রতিষেধকের হিউম্যান ট্রায়ালের প্রথম ধাপ সাফল্যের সাথে উত্তীর্ন হওয়া গেল। এখন কোরোনার প্রতিষেধক আবিস্কারের দোরগোড়ায় ভারত।
গতকাল হরিয়ানার রোহটকে মোট ৫০ জনের ওপর করোনা ভাইরাসের প্রতিষেধকের রিপোর্ট সন্তোষজনক এসেছে। গত সপ্তাহেই এই ৫০ জনের ওপর হিউম্যান ট্রায়াল দেওয়া হয়েছিল। গতকাল তাঁদের ভাল রিপোর্ট এসেছে। অর্থাৎ করোনা ভাইরাসের প্রতিষেধক মানুষের ওপর প্রয়োগ করে প্রথম ধাপটি  সসম্মানে উৎরে গেলেন ভারতীয় বিজ্ঞানীরা। এবার শুরু হতে চলেছে মানুষের ওপরেই প্রয়োগের দ্বিতীয় ধাপ।
মানুষের ওপর করোনা প্রতিষেধক প্রয়োগের কাজটি করা হচ্ছে হরিয়ানার রোহটকের পোস্ট গ্র্যাডুয়েট ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে। এই কর্তৃপক্ষ জানিয়েছে, 'করোনা প্রতিষেধক আবিস্কারের একেবারে দোরগোড়ায় পৌঁছে গিয়েছে ভারত। এবার শুরু হবে হিউম্যান ট্রায়ালের দ্বিতীয় ধাপ। এই জন্যে ইতিমধ্যেই হাসপাতালে ভর্তি হয়েছেন অন্তত ৬ জন মানুষ। গতকাল তাঁদের দেহেও এই প্রতিষেধক দেওয়া হয়েছে। ভারতের তৈরি 'কোভ্যাক্সিন' নামে এই করোনা ভাইরাসের প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল শুরু করা হয়েছিল গত ১৭ই জুলাই তারিখে। সেদিন মোট তিনজনের দেহে কোভ্যাক্সিন  প্রতিষেধক দেওয়া হয়েছিল। আর গতকাল দেওয়া হয়েছে মোট ৬ জনের দেহে, এবারেও সাফল্য আসলে ভারত স্টেপ ১-এর দ্বিতীয় ধাপটিকেও সসম্মানে  পেরিয়ে যাবে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages