৪ মহিলা ও ৭ শিশু নিয়ে ৭ দিন ধরে ভারত বাংলাদেশ সীমান্তে আটকে রয়েছে ২টি পরিবার - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


৪ মহিলা ও ৭ শিশু নিয়ে ৭ দিন ধরে ভারত বাংলাদেশ সীমান্তে আটকে রয়েছে ২টি পরিবার

Share This
আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৭/০৭/২০২০ :  বিগত ১ সপ্তাহ ধরে ১২ জন বাংলাদেশী ভারত ও বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্তের মাঝে আটকে রয়েছেন বলে খবর পাওয়া যাচ্ছে। 
গত প্রায় সাত দিন ধরে ১২ জন বাংলাদেশি ভারত এবং বাংলাদেশের আন্তর্জাতিক সীমান্তে মধ্যেই আটকে রয়েছে। বাংলাদেশ তাদের গ্রহণ করছে না এবং বৈধ কাগজপত্র না থাকায় ভারতও তাদের প্রবেশ করতে দিচ্ছে না ভারতে। ১২ জনের এই দলটিতে রয়েছে ১ জন পুরুষ, ৪ জন মহিলা এবং ৭টি শিশু। দুই দেশই প্রবেশ করতে না দেওয়ায় চরম সঙ্কটে পড়েছে এই পরিবারটি। 
বিএসএফ জানিয়েছে, "এই পরিবারের ঠিকানা রয়েছে বাংলাদেশের কুমিল্লা জেলায়, এরা  প্রত্যেকেই বাংলাদেশের নাগরিক। এই পরিবারটি বাংলাদেশের, কুমিল্লায় তাদের বাড়ি, পরিবার সহ অন্যান্য আত্মীয়াদের ছবিও তারা দেখিয়েছে। তারা তাদের বাংলাদেশের বাড়ির ঠিকানা দেখিয়েছে, তাদের বংশ তালিকাও  দেখিয়েছে। এমনকি তাদের পারিবারিক একটি অনুষ্ঠানে নিজেদের মধ্যে কথোপকথনের একটি সিডিও জমা দিয়েছে। এত কিছু দেখানোর পরেও বাংলাদেশ তাদেরকে গ্রহণ করছে না  এবং তাদের দেশে এদেরকে ফিরেও  যেতে দিচ্ছে না."
বিএসএফ সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশের BGB-BOPর সাথে BSF গত ১৪ তারিখে কামান্ডান্ট পর্যায়ের বৈঠকও করেছিল এই বিষয়টি নিয়ে। ভারতের তরফ থেকে বিএসএফ এই পরিবারের থেকে পাওয়া সবরকম তথ্য প্রমাণ বাংলাদেশের রক্ষীদের হাতে তুলে দিয়েছে। তবুও বাংলাদেশ কোনো সিদ্ধান্তে এখনো পর্যন্ত নিতে পারে নি। বিস্তারিত অনুসন্ধানের নাম করে 'বর্ডার গার্ড বাংলাদেশ' এক দিন এক দিন করে  সময় নিয়েই চলেছে। কিন্তু যেহেতু ওই পরিবারের কাছে পাসপোর্ট বা ভারতে  আসার ভিসা কিছুই নেই, তাই বিএসএফ এই দেশে তাদের প্রবেশাধিকার দিতে পারছে নাভারতের তরফ থেকে বিএসএফ এই পরিবারের থেকে পাওয়া সবরকম তথ্য প্রমাণ বাংলাদেশের রক্ষীদের হাতে তুলে দিয়েছে। 
ভরা বর্ষাকালে ৭ জন শিশু ও ৪ জন মহিলাকে নিয়ে ওই পরিবার এখন দুই দেশের আন্তর্জাতিক সীমান্তের মাঝে 'নো ম্যান্স ল্যান্ডে' খোলা আকাশের নিচে  রাত কাটাতে বাধ্য হচ্ছে। বাংলাদেশের তরফ  থেকে এই ব্যাপারে কোনো হেলদোল দেখতে পাওয়া যাচ্ছে না; এই পরিবারটি পড়েছে চরম সংকটে।  তবে মানবিকতার খাতিরে বিএসএফ এবং স্থানীয় কিছু মানুষজন এই পরিবারকে নিয়মিত খাবার এবং ওষুধ পাত্র পৌঁছে দিচ্ছে।  কিন্তু কি যে এদের ভাগ্যে রয়েছে তা এই পরিবারটি নিজেরাই বুঝে উঠতে পারছে না।
তারা ভারতে আসতে চেয়েছিল, কিন্তু না তারা ভারতে আসতে পারল, না তারা এখন ফিরে যেতে পারছে। দুই বিশাল দেশের মাঝখানে এক চিলতে জমিতে রাত কাটছে অনির্দিষ্ট ভবিষ্যৎকে সঙ্গী করে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages