ওলির প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা এখন শুধু সময়ের অপেক্ষা মাত্র - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


ওলির প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা এখন শুধু সময়ের অপেক্ষা মাত্র

Share This
ওলির প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা এখন শুধু সময়ের অপেক্ষা মাত্র

আজ খবর (বাংলা), কাঠমান্ডু, নেপাল, ০২/০৭/২০২০ : চীনের উস্কানিতে ভারতের সাথে শত্রুতা করা নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়া এখন শুধু সময়ের অপেক্ষা মাত্র। আজ ওলি নেপালের  উদ্দেশ্যে ভাষণ দিতে চলেছেন, আর সেই ভাষণেই হয়ত তিনি তাঁর পদত্যাগের কথা আজ ঘোষণা করে দিতে পারেন বলে  মনে করা হচ্ছে।  
লাদাখে যখন চীনের সাথে ভারত সীমান্ত সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে, ঠিক সেই সময় চীনের উস্কানিতে নেপাল ভারতের মধ্যে থাকা লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধারা এই তিনটি জায়গাকে নিজেদের বলে দাবি করে ভারতের সাথে শত্রুতা শুরু করে দিয়েছিল। নেপাল এই তিন জায়গাকে নেপালের অংশ হিসেবে দাবি করে নতুন মানচিত্র বানিয়ে তা সংসদে পাস করিয়েও  নিয়েছিল।
এরপর থেকেই নেপালের প্রধানমন্ত্রী ওলির বিরুদ্ধে নেপালেই ক্ষোভ ও বিক্ষোভের পারদ চড়তে শুরু করে দিয়েছিল। নেপালের রাজপথে নেমেই নেপালের জনসাধারণের একাংশ বিক্ষোভ দেখতে শুরু করেছিল প্রধানমন্ত্রী ওলির বিরুদ্ধে। ভারত কিন্তু এত কিছুর পরেও নেপালের বিরুদ্ধে কোনো বিরূপ পতিক্রিয়া দেখায় নি, উল্টে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজ নাথ সিং বলেছিলেন, "নেপালের সাথে আমাদের 'রোটি বেটি'  সম্পর্ক।"
নেপালের এনসিপি দল যখন ক্ষমতায় এসেছিল , তখন ঠিক হয়েছিল আড়াই  বছর ওলি নেপালের প্রধানমন্ত্রী থাকবেন, আর বাকি আড়াই বছর প্রধানমন্ত্রী হবেন পুষ্প কুমার দহল (প্রচন্ড)। ওলির আড়াই বছরের মেয়াদ শেষ হতে চলেছে কিছুদিনের মধ্যেই। এক্ষেত্রে ওলিকে এমনিতেই প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে দিতে হত। আর যদি তিনি ইস্তফা না দিতেন, সেক্ষেত্রে পুষ্প কুমার দহল তাঁর সমর্থন তুলে নিতেন, তাতে সরকার পড়ে  যেত। তাতে এমনিতেই গদি  ছাড়তে হাত ওলিকে। এবার পুষ্প কুমার দহল ওলির ইস্তফা চেয়েছেন যে সব কারণগুলি দেখিয়ে তার মধ্যে একটি বড় কারন হল ওলির ভারতের সাথে শত্রুতা বা বিরোধিতা করা। শুধু তাই নয়, এই প্রথম স্ট্যান্ডিং কমিটির ৪৪ জন মেম্বারের মধ্যে ৩১ জনই ওলির বিরোধিতা করেছেন। তাই এবার ওলির নেপালের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা একরকম নিশ্চিত বলে মনে করা হচ্ছে। 

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages