লাদাখ সীমান্ত থেকে আড়াই কিলোমিটার পিছিয়ে গেল চীন সেনা, পিছিয়ে আসবে ভারতও - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


লাদাখ সীমান্ত থেকে আড়াই কিলোমিটার পিছিয়ে গেল চীন সেনা, পিছিয়ে আসবে ভারতও

Share This
আন্তর্জাতিক


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ০৯/০৬/২০২০ : ভারত ও চীনের মধ্যে যেমন আন্তর্জাতিক সীমান্তে  উত্তেজনার পরিস্থিতি তৈরী হয়েছিল, ঠিক তেমনটাই উত্তেজনা সৃষ্টি হয়েছিল দুই দেশের কূনৈতিক মহলে। 
যুদ্ধাস্ত্রের পাশাপাশি কুটনৈতিক স্তরেও যে চীনের রক্তচক্ষু ভারত আর সহ্য করবে না, তা আরও একবার প্রমান হয়ে গেল। সীমান্ত থেকে আজ চীনের সেনাবাহিনী আড়াই কিলোমিটার পিছিয়ে গিয়েছে বলে জানতে পারা গিয়েছে। গত সপ্তাহে লাদাখের কাছে ভারতীয় সেনাবাহিনীকে পেট্রোলিং পয়েন্ট ১৪ (গালওয়ান এলাকা), পেট্রোলিং পয়েন্ট ১৫ এবং হট  স্প্রিং এলাকায় রুট মার্চ করতে দেখা গিয়েছিল।  ভারত অবশ্য এখনো নিজেদের দিকে রাস্তা এবং সেতু বানাতেনো থেকে  বিরত হয় নি, যা নিয়ে চীন আপত্তি তুলেছিল।
জুন মাসের ৬ তারিখে ভারত ও চীন, দুই দেশেরই লেজিটেন্যান্ট পর্যায়ের বৈঠক হয়েছিল। দুই দেশের দূতাবাসের মধ্যেও কূটনৈতিক পর্যায়ের কয়েকটি বৈঠক হয়েছে বলে জানতে পারা গিয়েছে। যার ফলস্বরূপ চীন আজ পূর্ব  লাদাখের পেট্রোলিং পয়েন্ট ১৪ ও ১৫ এবং হট  স্প্রিং এলাকা থেকে নিজেদের সেনাবাহিনীকে আড়াই কিলোমিটারের মত পিছিয়ে নিয়ে গিয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, ওই এলাকা থেকে কিছু সংখ্যক সেনা ভারতও সরিয়ে নিয়ে এসেছে। সেনাবাহিনীর গাড়িগুলিকেও কিছুটা সরিয়ে আনা  হয়েছে গালওয়ান ভ্যালি থেকে।
চীনের সেনাবাহিনীর কমান্ডারদের সাথে ভারতের সেনাবাহিনীর কমান্ডাররা  হট  লাইনে এখনো বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন । আগামী কয়েকদিন ধরেই এই আলোচনা চালিয়ে যাবে সেনা। হয়ত কূটনৈতিক স্তরেও দুই দেশের মধ্যে আলোচনা চালিয়ে যাওয়া হবে। দিল্লীর সাথে বেজিং-এর  আলোচনায় উঠে আসবে বিভিন্ন দিক। চুসুল সীমান্তেও ভারতীয় সেনাবাহিনী চীনা সেনার কমান্ডারদের সাথে কথাবার্তা চালিয়ে যাচ্ছেন। এর আগে ডোকালাম সীমান্ত নিয়ে যে উত্তেজনা এই দুই দেশের মধ্যে সৃষ্টি হয়েছিল, সেখানেও কূটনৈতিক এবং সেনাবাহিনীর আলোচনার ফলস্বরূপ চীনা সেনারা এলাকা থেকে পিছিয়ে গিয়েছিল।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages