চিনের আর স্থলপথে পাকিস্তানের গদর বন্দরে পৌঁছানো হল না - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


চিনের আর স্থলপথে পাকিস্তানের গদর বন্দরে পৌঁছানো হল না

Share This
আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), বেজিং ও ইসলামাবাদ, চীন ও পাকিস্তান, ২২/০৬/২০২০ : চিনের আর বোধ হয় স্থলপথে পাকিস্তানের গদর বন্দরে পৌঁছানো হল না।  চীন পাকিস্তান ইকোনমিক করিডোরকে আজ  'চূড়ান্ত  ব্যর্থ প্রকল্প' বা Blunder  Project বলে চিহ্নিত করল ইজরায়েল। 
ইজরায়েল আজ বলেছে, পাকিস্তানের গদর বন্দর পর্যন্ত স্থলপথে পৌঁছে যাওয়া চীনের অন্যান্য পরিকল্পনাগুলির মধ্যে অন্যতম ছিল। যার জন্যে তৈরী করা হয়েছিল চীনা-পাকিস্তান ইকোনমিক করিডোর প্রকল্প। এই প্রকল্পের বাজেট প্রথমে ধরা হয়েছিল ৪৬ বিলিয়ন ডলার, কিন্তু পরে এই বাজেট বাড়িয়ে করা হয়েছিল ৮৭ বিলিয়ন ডলার। করিডোর তৈরী কাজ শুরুও হয়েছিল। (এই করিডোর পাক অধিকৃত কাশ্মীরের ওপর দিয়ে নিয়ে যাওয়ায় এই করিডোর নিয়ে প্রবল আপত্তি তুলেছিল ভারত, কিন্তু ভারতের আপত্তি উপেক্ষা করেই চীন এই করিডোর তৈরী করার কাজ চালিয়ে যাচ্ছিল) কিন্তু এখনো পর্যন্ত এই করিডোরের কাজ হয়েছে মাত্র এক চতুর্থাংশ।
চীন পাকিস্তানের এই করিডোর তৈরী করা হচ্ছিল চীনের অর্থনীতি ও পরিকাঠামোকে চাঙ্গা করার লক্ষ্যে, অন্তত চীন তাই জানিয়ে এসেছিল এতদিন। এখন এই করিডোর তৈরির কাজ অসমাপ্ত অবস্থায় পড়ে রয়েছে। নির্মাণ কাজ এখন বন্ধ রয়েছে বললেই চলে। চীন বা পাকিস্তান কোনো পক্ষই এখন আর এই করিডোরের জন্যে অর্থ খরচ করতে চাইছে না। এই প্রকল্প থেকে তাদের কোনো উপকার বা আমদানি কোনোটাই হচ্ছে না বলে এই করিডোর নির্মাণকাজ বন্ধ রাখা হয়েছে বর্তমানে। 

চীন পাকিস্তান ইকোনমিক  করিডোর বানাতে গিয়ে এখনো পর্যন্ত বকেয়া বা ঋণ হয়ে গিয়েছে প্রায় ৮০ বিলিয়ন ডলার। যার ৯০% প্রদান করার কথা ছিল পাকিস্তানের, এই ঋণ ইতিমধ্যেই পাকিস্তানের জাতীয় ঋণ হিসেবে দেখিয়ে দিয়েছে পাকিস্তান। অর্থাৎ এই ঋণের টাকা পাকিস্তান কবে মেটাবে তা সকলেরই অজানা। কারন পাকিস্তান দেশটির এখন এমন অবস্থা, বিশেষ করে অর্থনৈতিক অবস্থা এত খারাপ যে তারা কোনো দিশা পাচ্ছে না। 
একদিকে করোনা ভাইরাসের চিকিৎসা করতে পারছে না পাকিস্তান, করোনা পরিস্থিতি সেই দেশে নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে।  আর এক দিকে গোটা দেশের মানুষ ক্ষুধার জন্যেও লড়াই করে চলেছে। কার্যত খেতে  পাচ্ছে না পাকিস্তানের বেশিরভাগ মানুষ। সে দেশের মানুষের হাতে চাকরি নেই, ব্যবসা নেই, নেই সেভাবে কোনো রোজগার। এই অবস্থায় ভারতের সাথে শত্রুতা করে ছায়া যুদ্ধ চালাতে গিয়েও প্রচুর অর্থ দেনা করে ফেলেছে পাকিস্তান। 
করোনা পরিস্থিতির নাম করে গোটা পৃথিবীতে কার্যত ভিক্ষা করতে হচ্ছে পাকিস্তানকে। বিভিন্ন জায়গায় ঋণের আবেদন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এখন গোদের ওপর বিষফোঁড়ার মত আরও একটি সমস্যা এসে পড়েছে পাকিস্তানের সামনে, সেটা হল চীনের কাছে বিপুল অর্থ ঋণে ডুবে থাকা পাকিস্তানকে রীতিমত ভারতের বিরুদ্ধে যুদ্ধ করার পরিস্থিতি তৈরী করে রাখার নির্দেশ দিয়েছে চীন। ইতিমধ্যেই  পাকিস্তানের সেনাপ্রধান বাজওয়া পাকিস্তানের সেনাকে যুদ্ধ করার জন্যে প্রস্তুত থাকতে বলেছেন। এই মুহূর্তে ভারতের মত দেশের সাথে যুদ্ধ করার মত অর্থ আদৌ নেই পাকিস্তানের কাছে। এদিকে বালুচিস্তান বার বার বিদ্রোহ করে জানান দিচ্ছে, তারা আর পাকিস্তানের বশ্যতা মেনে নেবে না। পাক অধিকৃত কাশ্মীর (গিলগিট-বাল্টিস্তান) থেকেও বিদ্রোহের আওয়াজ ক্রমশঃ জোরালো হচ্ছে। বিদ্রোহের আওয়াজ শোনা যাচ্ছে সিঁধ ও পাঞ্জাব প্রদেশ থেকেও।
এত কিছু সমস্যার মধ্যে পাকিস্তান যে আর চীন পাকিস্তান ইকোনমিক করিডোরের টাকা মেটাবে না, তা যেমন পাকিস্তান নিজেও জানে, তেমন চীনও সেটা বুঝতে শুরু করে দিয়েছে। খুব সম্ভবত পাকিস্তান তাদের নিজেদের জমির ওপরেই সার্বভৌম ক্ষমতা হারাতে চলেছে। এদিকে বালুচরাও চাইছে না চীন তাদের গদর বন্দর পর্যন্ত পৌঁছাক। এই নিয়ে তারা জবরদস্ত আন্দোলনে নেমেছে।  
যে খাইবার-পাখতুনখোয়া প্রদেশের মধ্যে দিয়ে চীন পাক করিডোর তৈরী করার কথা ভাবছিল, সেই খাইবার পাখতুনখোয়ার বিধানসভায় ওই করিডোরের বিরুদ্ধে একটি রিজলিউশনও পাস হয়ে গিয়েছে। এই করিডোরের একটি প্রান্ত আকসাই  চীন থেকে শুরু হয়েছে। এই অঞ্চল পাকিস্তান ভারতের থেকে অন্যায়ভাবে দখল করেছিল, যা পরে তারা চীনকে দিয়ে দেয়। 
এই আকসাই চীন জায়গাটি আসলে ভারতের ভূখন্ড, এই জায়গাটি নিয়েও চীনের সাথে দ্বন্দ্ব  রয়েছে ভারতের। এই মুহূর্তে লাদাখের গ্যালওয়ান উপত্যকায় যেভাবে ভারত চীনের চোখে চোখ রেখে টক্কর দিচ্ছে, তাতে চীনও  আর 'চীন পাকিস্তান ইকোনমিক করিডোর' নিয়ে উৎসাহ দেখাচ্ছে না।  তাই সব মিলিয়ে এই করিডোরের নির্মাণ এখন বিশ বাঁও জলে। আর এই জন্যেই ইজরায়েল চীন পাকিস্তান  ইকোনমিক করিডোরকে 'চূড়ান্ত অসফল' ও 'ট্রিলিয়ন ডলার ব্লান্ডার' আখ্যা দিয়েছে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages