চীনকে নেতৃত্ব দেওয়া কমান্ডারও সংঘর্ষে নিহত হয়েছে - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


চীনকে নেতৃত্ব দেওয়া কমান্ডারও সংঘর্ষে নিহত হয়েছে

Share This
আন্তর্জাতিক


আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ১৭/০৬/২০২০ : গত ১৫ তারিখ মধ্য রাত্রে লাদাখের গ্যালওয়ান সীমান্তে চীনা সেনার সাথে সংঘর্ষে মোট ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হয়েছেন বলে গতকাল রাতেই খবর পাওয়া গিয়েছিল।জানা যাচ্ছিল চীনের দিকেও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।
চীন বরাবরই তথ্য গোপন করতে ওস্তাদ। তাই চীনের দিকে ক্ষয়ক্ষতির হিসেব এখনো চীন জানায় নি। গতকাল ঘটনার পর চীনের সরকারি সংবাদ সংস্থা প্রথমে জানিয়েছিল, চীনের ৫ জন সেনা মারা গিয়েছে, এবং ১১ জন গুরুতরভাবে আহত হয়েছে। পরে আবার তারা টুইটার থেকে সেই পোস্ট মুছে দেয়। শুধু জানায় হতাহতের পরিমাণ অনেক। পরে অন্য সূত্র থেকে জানা যায়, অন্তত ৪৩ জন চীনা সৈনিক সংঘর্ষে নিহত হয়েছে।
গতকাল রাত্রে চারটি হেলিকপ্টার চীনের সীমান্তে বার বার নামতে দেখা গিয়েছিল, যেগুলি চীনা সেনাদের শবদেহ সরিয়ে নিয়ে যাওয়ার কাজ করছিল। তাদের এতবার যাওয়া আসাকে দেখেই বোঝা গিয়েছিল, কত সংখ্যক চীনা সেনা নিহত হয়েছিল পরশু রাতের  সংঘর্ষে। তবে এটুকু জানা গিয়েছে, যে কমান্ডিং আফিসারের নেতৃত্বে গত পরশু চীন আক্রমন চালিয়েছিল, সেই সেনা কমান্ডার  সংঘর্ষে নিহত হয়েছে।
গতকাল ভারত চীনের সংঘর্ষ নিয়ে দফায় দফায় আলোচনা হয়েছে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে। আলোচনা করেছেন তিন সেনা প্রধান এবং দেশের চিফ ডিফেন্স স্টাফ। এখনো পর্যন্ত যেটা ঠিক হয়েছে, আগামী ২১ তারিখে ভারত ও চীনের বিদেশমন্ত্রীরা ভিডিও বৈঠকে বসে এই বিষয়টি নিয়ে আলোচনা করবেন, ভারতের বিদেশমন্ত্রী ২২ তারিখে রাশিয়ার বিদেশমন্ত্রীর সাথে কথা বলবেন। 
এই মুহূর্তে কাশ্মীর থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত চীন ও নেপাল সীমান্তে সেনাবাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে, যে কোনো আক্রমনের যোগ্য জবাব দেওয়ার জন্যে। প্রস্তুত  রয়েছে দেশের বিমান বাহিনী এবং নৌ  বাহিনীও। শেষ সংঘাতের  আগে ভারত সবরকম ভাবে চেষ্টা করবে, যাতে কূটনৈতিকভাবে বিষয়টির মীমাংসা করা যায়। আবার এটাও ঠিক যে ভারত হাত গুটিয়ে বসে থাকবে না। কারন সেনাবাহিনীর ২০ জন শহীদ হয়েও যদি ভারত চুপচাপ বসে থাকে তাহলে সেনাবাহিনীর মধ্যে ভুল বার্তা যেতে পারে। তাই ভারত বদলা নেওয়ার সুযোগ খুঁজবেই। চীনা সেনার এই বর্বরোচিত আক্রমনের বদলা নিক ভারত, এই দাবিতে গতকালই দেশের বিভিন্ন রাজ্যের মানুষ পথে বেরিয়ে দাবী তুলেছিল, চীনা প্রেসিডেন্টের কুশপুতুল পুড়িয়েছিল। তাই দেশের মানুষের কাছেও যাতে সঠিক বার্তা যায়, তার জন্যেও  ভারতকে চুপচাপ বসে থাকলে চলবে না। চীনকে যোগ্য জবাব দিতেই হবে।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages