গুজরাটের গির অরণ্যে ২৮% বৃদ্ধি পেয়েছে সিংহের সংখ্যা অফবিট - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


গুজরাটের গির অরণ্যে ২৮% বৃদ্ধি পেয়েছে সিংহের সংখ্যা অফবিট

Share This
গুজরাটের গির অরণ্যে ২৮%   বৃদ্ধি পেয়েছে সিংহের সংখ্যা

আজ খবর (বাংলা), গান্ধীনগর, গুজরাট, ১০/০৬/২০২০ : আমাদের  দেশে সবথেকে বেশি সংখ্যক সিংহ রয়েছে গুজরাটের গির অরণ্যে. সেখানে বর্তমানে সিংহের  সংখ্যা  বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে। 
গত  ৫বছরে গুজরাটের গির অরণ্যে এশিয়ান সিংহের সংখ্যা বেড়েছে দেড়শর বেশি বলে জানা গিয়েছে বন মন্ত্রক সূত্রে। পাঁচ বছর আগে ২০১৫ সালে গুজরাটে সিংহের সংখ্যা ছিল ৫২৩, আর এখন ২০২০ সালে সেখানে সিংহের সংখ্যা বেড়ে হয়েছে ৬৭৪. গত পাঁচ বছরে ১৫১টি সিংহ  বেড়ে গিয়েছে সেখানে। অর্থাৎ গুজরাটে শতকরা হিসেবে ২৮% বেড়ে গিয়েছে মোট সিংহের সংখ্যায়। 
এর আগে ২০১৫ সালের মে মাসে গুজরাটে সিংহ শুমারি করা হয়েছিল, আর পাঁচ বছর পরে  এবছরেরও মে মাসে সিংহের শুমারি করা হয়েছে। আর তাতেই এই  তথ্য উঠে এসেছে। প্রতি ৫ বছর অন্তর গুজরাটে সিংহের শুমারি করা হয়, অন্যান্য বারের তুলনায় এই শেষ ৫ বছরে সিংহের সংখ্যায় বৃদ্ধির হার অন্যতম সেরা বলে জানিয়েছেন গুজরাটের চিফ ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন। 
গুজরাটের বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, সিংহের সংখ্যায় এই বৃদ্ধির পিছনে অনেকগুলি কারন রয়েছে যেমন, প্রজনন বৃদ্ধির  পরিকল্পনা, উন্নত  প্রযুক্তির ব্যবহার,  ওয়াইল্ড লাইফ হেলথ কেয়ার, স্থানীয় মানুষের সহযোগিতা,  শিকার বা আহার্য প্রাণীর সংখ্যা বৃদ্ধি এবং মানুষ-সিংহ সংঘাত হ্রাস করা; এই সব কিছুর ফলস্বরূপ গির অরণ্যে উল্লেখযোগ্যভাবে বেড়ে গিয়েছে সিংহের সংখ্যা। আমাদের দেশে দীর্ঘমেয়াদি বন্যপশু সংরক্ষণের প্রকল্প গ্রহণ করা হয়েছে।

Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages