আগামীকাল পূর্ণগ্রাস সূর্যগ্রহনে আগুনের আংটি বা ডায়মন্ড রিং দেখবে ভারত - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


আগামীকাল পূর্ণগ্রাস সূর্যগ্রহনে আগুনের আংটি বা ডায়মন্ড রিং দেখবে ভারত

Share This
 দেশের খবর

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ২০/০৬/২০২০ : আগামীকাল ভারতবর্ষের মানুষ একটি সুক্ষ সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছেন। এই বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহন হতে চলেছে আগামীকাল।
সুক্ষ সূর্যগ্রহণকে  বলা হয় 'আগুনের আংটি' । সেটাই আগামীকাল দেখা যাবে ভারতের আকাশে। এই সূর্যগ্রহন শুরু হবে আগামীকাল সকাল ৯:১৫ মিনিটে আর চলবে বিকেল ৩:০৪ মিনিট পর্যন্ত। তবে সবচেয়ে ভালভাবে সূর্যগ্রহন দেখা যাবে বেলা ১২:১০ মিনিটে। এই সময়টায় সূর্যকে আগুনের আংটির মত দেখাবে, যেন একটি ডায়মন্ড রিং। গোটা সূর্যের ১% দেখা যাবে সেই সময়টায়।
ভারতের অনুপগড়, সুরাটগড়, সিরসা, জাখাল, কুরুক্ষেত্র, যমুনা নগর, দেরাদুন, তপোবন এবং যোশীমঠ থেকে সবচেয়ে ভাল করে এই ডায়মদ রিং বা আগুনের আংটি দেখা যাবে, বাকি জায়গাগুলি থেকে আংশিক সূর্যগ্রহন দেখা যাবে বলে জানিয়েছে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক।
পৃথিবীর উপগ্রহ চাঁদ যখন সূর্য এবং পৃথিবীর মাঝখানে চলে আসে  তখন চাঁদের ছাওয়া পড়ে সূর্যের গায়ে, আর তাতেই যে ছায়াময় সূর্যকে আমরা দেখি পৃথিবী থেকে, তাকে আমরা সূর্যগ্রহন বলি। আগামীকাল সেই ঘটনাই ঘটতে চলেছে। তবে আগামীকালের সূর্যগ্রহন নিয়ে বিভিন্ন তত্ব উঠে এসেছে দেশের মধ্যে। যেমন কিছু জ্যোতিষী দাবি করেছেন, এই সূর্যগ্রহণের পর থেকেই দেশে করোনা মহামারী কমতে শুরু করবে। আবার মায়া সভ্যতার ক্যালেন্ডার ও পাঁজি দাবি করেছে এই সূর্যগ্রহণের পরেই  ধ্বংস হয়ে যাবে পৃথিবী। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, আগামীকাল এমন একটা দিন, ভারত ও  চীনের  সাম্প্রতিক সংঘাত নিয়ে জাতির উদ্দেশ্যে হয়ত বিশেষ কিছু ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন, সূর্যগ্রহণের সময় খাওয়া দাওয়া করতে কোনো সমস্যা নেই। এই সময় সূর্য থেকে রহস্যময় কোনো রশ্মি নেমে আসে না।
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages