চীনের ওপর কড়া পদক্ষেপ ভারতের, চীনা অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


চীনের ওপর কড়া পদক্ষেপ ভারতের, চীনা অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা

Share This

 আন্তর্জাতিক

আজ খবর (বাংলা), নতুন দিল্লী, ভারত, ৩০/০৬/২০২০ : তথ্যপ্রযুক্তি মন্ত্রক, তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারার অধীনে ক্ষমতাবলে তথ্যপ্রযুক্তি আইনের মাধ্যমে সুরক্ষার কারণে 'জনসাধারণের তথ্য ব্যবহার নিষিদ্ধ করার পদ্ধতিবিধি, ২০০৯' অনুযায়ী ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষা, দেশের প্রতিরক্ষা, রাষ্ট্রের সুরক্ষা এবং গণ-শৃঙ্খলা রক্ষায় ক্ষতিকারক ৫৯টি মোবাইল অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা   করেছে।
বিগত কয়েক বছর ধরে ভারত প্রযুক্তি ক্ষেত্রে যথেষ্টই অগ্রগতি লাভ করেছে। ডিজিটাল ক্ষেত্রে একটি বাজারও ধরতে পেরেছে। ভারত একটি উদ্ভাবনী দেশ হিসেবে আত্মপ্রকাশ করেছে।
তবে এর সঙ্গে তথ্য সুরক্ষা এবং ১৩০ কোটি ভারতবাসীর গোপনীয়তা রক্ষার করার বিষয়টিও জড়িত রয়েছে। সম্প্রতি লক্ষ্য করা গেছে যে, এই ধরনের আশঙ্কা দেশের সার্বভৌমত্ব ও সুরক্ষার ক্ষেত্রে একটি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ভারতের বাইরে রয়েছে এমন সার্ভারগুলি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে অ্যাপ ব্যবহারকারীর তথ্য চুরি এবং গোপনে পাচার করে দিচ্ছে। একইসঙ্গে, অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের কিছু মোবাইল অ্যাপ্লিকেশনের অপব্যবহার সম্পর্কে বিভিন্ন প্রতিবেদন তথ্যপ্রযুক্তি মন্ত্রকের নজরে এসেছে। এ বিষয়ে মন্ত্রক একাধিক অভিযোগও পেয়েছে। তাই ভারতের জাতীয় সুরক্ষা এবং প্রতিরক্ষায় ক্ষতি করতে পারে এমন উৎপাদন সামগ্রী ও দেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা রক্ষার স্বার্থে এই অ্যাপগুলি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।
ভারতের সাইবার অপরাধ কো-অর্ডিনেশন সেন্টার ও স্বরাষ্ট্র মন্ত্রক এইসব দেশের স্বার্থের পরিপন্থী অ্যাপগুলি নিষিদ্ধ করার জন্য সুপারিশ পাঠায়। মন্ত্রক তথ্য সুরক্ষার বিষয়ে নাগরিকদের উদ্বেগ এবং অ্যাপের নির্দিষ্ট কার্যকলাপ সম্পর্কে গোপনীয়তা রক্ষার করার জন্য যথেষ্টই তৎপর। কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-আইএন) নাগরিকদের তথ্য সুরক্ষা ও গোপনীয়তা লঙ্ঘন সংক্রান্ত বিভিন্ন সমস্যার বিষয়গুলি উপস্থাপন করেছে। একইভাবে ভারতের সংসদের ভেতরে এবং বাইরে বিভিন্ন জনপ্রতিনিধি এই বিষয়ে তাদের উদ্বেগের কথা জানিয়েছিলেন। ভারতের সার্বভৌমত্বের পাশাপাশি দেশের নাগরিকদের গোপনীয়তা যাতে কোনভাবেই ক্ষুণ্ণ না হয় তার জন্য এই মোবাইল অ্যাপগুলির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে।
বিভিন্ন তথ্যের ওপর ভিত্তি করে জানা গেছে যে, এই অ্যাপগুলি ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষার ক্ষেত্রে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই, ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে যে মোবাইল এবং মোবাইলহীন - উভয় ইন্টারনেট ব্যবস্থা সম্বলিত ডিভাইসগুলিতে ব্যবহৃত কিছু অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করা হবে। এই পদক্ষেপ গ্রহণের ফলে কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীর স্বার্থ সুরক্ষিত থাকবে। একইসঙ্গে, ভারতীয় সাইবার স্পেসের সুরক্ষা এবং সার্বভৌমত্ব সুনিশ্চিত হবে। 

যেসব অ্যাপ্লিকেশনগুলি নিষিদ্ধ করা হয়েছে সেগুলি হল :

1.TikTok  2. Share it  3. Kwai  4. UC Browser  5. Baidu map  6. Shein  7. Clash of Kings  8. DU battery 

saver   9. Helo  10.Likee  11. YouCam makeup  12. Mi Community  13. CM Browers  14. Virus Cleaner

15. APUS Browser  16. ROMWE  17. Club Factory  18. Newsdog  19. Beutry Plus  20. WeChat

22..UC News  22. QQ Mail  23. Weibo  24. Xender  25. QQ Music  26. QQ Newsfeed  27. Bigo Live

28. SelfieCity  29. Mail Master  30. Parallel Space  31. Mi Video Call – Xiaomi  32. WeSync

33. ES File Explorer  34. Viva Video – QU Video Inc  35. Meitu  36. Vigo Video

37. New Video Status  38. DU Recorder  39. Vault- Hide  40. Cache Cleaner DU App studio

41. DU Cleaner  42. DU Browser 43. Hago Play With New Friends  44. Cam Scanner

45. Clean Master – Cheetah Mobile  46. Wonder Camera  47. Photo Wonder  48. QQ Player

49. We Meet  50. Sweet Selfie  51. Baidu Translate  52. Vmate  53. QQ International

54. QQ Security Center  55. QQ Launcher  56. U Video  57. V fly Status Video

58. Mobile Legends  59. DU Privacy

ভারতের এত পরিমাণে চীনা এপ্লিকেশন বর্জন, ভারতীয় রেল দ্বারা চীনা  সংস্থার ৪৭১ কোটি টাকার বরাত বাতিল, দিল্লীর কোনো হোটেলে বা গেস্ট হাউসে চীনা পর্যটকদের জন্যে নিষেধাজ্ঞা, বিএসএনএল ও এমটিএনএল থেকে চীনা সামগ্রীর বহিস্কার, এই পরপর পদক্ষেপগুলি বেশ ঝামেলায় ফেলেছে চীনকে। ভারতের বাজারে ব্যবসা করার জন্যে কোটি কোটি মিলিয়ন ডলার ইতিমধ্যেই চীনা সংস্থাগুলি বিনিয়োগ করে ফেলেছিল, কিন্তু ভারতের চীনা পণ্য বহিস্কার নীতিতে বেশ সমস্যায় রয়েছে চীন..চীনের ওপর কড়া পদক্ষেপ নিয়েছে ভারত,ইতিমধ্যেই নিষিদ্ধ করেছে ৫৯ চীনা App. ভারতীয় জনসাধারণও চীনা পণ্য  বয়কট করার ডাক দিয়েছে। এতসবকিছুতে রীতিমত ঘাবড়ে গিয়েছে চীন; ভারত  সীমান্তে ভারতীয় সেনা যখন পাল্টা মার  দিচ্ছে, তখন ভারতের ভিতরে এইভাবে চীনা  পণ্য বহিস্কারের অঙ্ক আগে থেকে আঁচ করে উঠতে পারে নি চীন. বর্তমান পরিস্থিতি দেখে চীন সরকার আজ বিবৃতি জারি করে বলেছে, অর্থনৈতিকভাবে তারা বিশাল ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে চলেছে। গোটা বিষয়টির ওপর তারা নজর রাখছে। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages