পুরীর আকাশে বাতাসে এখন শুধুই 'জয় জগন্নাথ' ধ্বনি - আজ খবর । দেখছি যা লিখছি তাই । ডিজিটাল মিডিয়ায় অন্যতম শক্তিশালী সংবাদ মাধ্যম

Sonar Tori


পুরীর আকাশে বাতাসে এখন শুধুই 'জয় জগন্নাথ' ধ্বনি

Share This
দেশের খবর

আজ খবর (বাংলা), পুরী, ওড়িশা ,২৩/০৬/২০২০ : দেশের শীর্ষ আদালতের সংশোধিত নির্দেশানুসারে সব রকম জটিলতা কাটিয়ে অবশেষে পুরীতে আজ শুরু হয়েছে ভগবান জগন্নাথদেবের পূণ্য রথযাত্রা। পুরীর আকাশে বাতাসে এখন শুধুই 'জয় জগন্নাথ' ধ্বনি।
গোটা দেশে  এখনো লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই পরিস্থিতিতে প্রথমে শীর্ষ আদালত পুরীতে রথযাত্রা বন্ধ রাখার নির্দেশ দিলেও সেই নির্দেশকে ফের একবার বিবেচনা করার জন্যে সুপ্রিম কোর্টে  আলাদা আলাদাভাবে আবেদন করেছিলেন ২১ জন আবেদনকারী। সেই ২১ জনের মধ্যে ছিলেন ১৭ বছর বয়সী এক মুসলিম ছাত্রও। সুপ্রীম কোর্টে ওড়িশা সরকারের তরফ থেকে জানানো হয়েছিল, কয়েক শত বছর ধরে পুরীতে রথযাত্রা উৎসব চলে আসছে, যার সাথে কোটি কোটি মানুষের আবেগ জড়িয়ে রয়েছে। ওড়িশা সরকার রথযাত্রার সময় সব রকম নিরাপত্তা প্রদানের অঙ্গীকার করে। তাছাড়া এটাও আদালতকে জানানো হয় যে, নিয়ম অনুযায়ী যদি এবছর জগন্নাথ দেব রথযাত্রা না করেন, তাহলে আগামী ১২ বছর তিনি রথযাত্রা করবেন না; এটাই প্রচলিত রীতি। সব কিছু শুনে শীর্ষ আদালত কিছু শর্ত মেনে পুরীতে রথযাত্রার অনুমতি দেয়।
দেশের শীর্ষ আদালতের অনুমতি পেয়ে গোটা দেশেই খুশির আবহ তৈরী হয়। স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ শীর্ষ আদালতের নির্দেশকে স্বাগত জানান। ওড়িশা সরকারের তরফ থেকেও শীর্ষ আদালতকে ধন্যবাদ জানানো হয়। গতকালই গুন্ডিচা মন্দির মার্জনা উৎসব হয়ে গিয়েছে। পুরি শহরে কার্যত 'শাট ডাউন' করা হয়েছে। কোনো গাড়ি বের হবে না, কোনো বাইরের গাড়ি পুরীতে প্রবেশও করবে না। পুরীতে ৪১ ঘণ্টার কার্ফু ঘোষণা করা হয়েছে। 
আজ সকল সাতটা নাগাদ প্রভু জগন্নাথ, বলরাম ও সুভদ্রাদেবীকে রথে বসানো হয়েছে। আর কিছুক্ষণ বাদেই রথের দড়িতে টান পড়বে, অন্যান্য বারের মতোই তিন কিলোমিটার পথ অতিক্রম করে রথ পৌঁছাবে জগন্নাথ দেবের মাসির বাড়ি গুন্ডিচা মন্দিরে। তবে অন্যান্যবারের মত ভিড় এবারে লক্ষ্য করা যাবে না। অনুমতি সাপেক্ষে অল্প সংখ্যক কিছু সেবায়েত, পুরোহিত ও পান্ডারা যোগ দেবেন রথ যাত্রায়। যে পথ ধরে রথ যাবে সেই পথের আশেপাশের বাড়িগুলিতেও সাধারণ মানুষ ভিড়  করতে পারবেন না বলে জানিয়েছে ওড়িশা পুলিশ। 
Loading...

Amazon

https://www.amazon.in/Redmi-8A-Dual-Blue-Storage/dp/B07WPVLKPW/ref=sr_1_1?crid=23HR3ULVWSF0N&dchild=1&keywords=mobile+under+10000&qid=1597050765&sprefix=mobile%2Caps%2C895&sr=8-1

Pages